ডিসেম্বরের মধ্যেই ১০০ মিলিয়ন করোনা টিকার ডোজ পাবে ভারত, জানিয়ে দিল সিরাম

1933
ডিসেম্বরের মধ্যেই ১০০ মিলিয়ন করোনা টিকার ডোজ পাবে ভারত, জানিয়ে দিল সিরাম
ডিসেম্বরের মধ্যেই ১০০ মিলিয়ন করোনা টিকার ডোজ পাবে ভারত, জানিয়ে দিল সিরাম

ডিসেম্বরের মধ্যেই, ১০০ মিলিয়ন করোনা টিকার ডোজ পাবে ভারত; জানিয়ে দিল সিরাম। বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক সংস্থা; সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া- অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে মিলিতভাবে; করোনা ভ্যাকসিন তৈরির কাজ আরও দ্রুত করছে। দেশব্যাপী শুরু হওয়া মহামারী রুখতে; এই টিকা যাতে ডিসেম্বরের মধ্যে ১০০ মিলিয়ন ডোজ সরবরাহ করতে পারে; তাই এই উদ্যোগ। করোনা টিকা কোভিশিল্ডের উৎপাদন বাড়াল; সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। একথা জানালেন সিরাম প্রধান আদার পুনাওয়ালা। গত বৃহস্পতিবারই জানা গিয়েছিল চার কোটি ডোজ; ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে তারা। এবার তা আরও বাড়ানো হচ্ছে। সব ঠিকঠাক চললে ডিসেম্বরের মধ্যেই; ১০০ মিলিয়ন টিকার ডোজ পাওয়া যাবে বলেও; সংস্থার তরফে জানানো হয়েছে।

করোনার প্রতিষেধক তৈরির জন্য; অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা সংস্থার সঙ্গে; গাঁটছড়া বেঁধেছে সিরাম। সিরামের তরফে জানা গিয়েছে, ১০০কোটি ডোজ তৈরির; লক্ষ্যমাত্রা নিয়েছে তারা। পুনাওয়ালা জানিয়েছেন, পরের বছরের প্রাথমিক অনুমোদনের ফলে দক্ষিণ এশিয়ার দেশগুলির পাশাপাশি; আর্থিকভাবে পিছিয়ে থাকা দেশগুলির জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সমর্থিত দেশগুলি; ৫০:৫০ রেশিওর ভিত্তিতে আরও প্রতিষেধক উৎপাদন ও ভাগ করে নেওয়ার সুযোগ পাবে।

আরও পড়ুনঃ একবার ভোটে জিতেই বাড়ি গাড়ি কোটিপতি, চারবারের ‘গরিব’ বিধায়ক আজও থাকেন ঝুপড়িতে

আগে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া জানিয়েছিল; ২০২১ সালের জানুয়ারিতে করোনার টিকা পাওয়া যাবে। ভারতে যাতে এই টিকার ডোজ তাড়াতাড়ি পাওয়া যায়; সেদিকে সিরাম ও আইসিএমআর নজর দিচ্ছে; বলেও জানিয়েছিলেন পুনাওয়ালা। কোভিশিল্ডের দ্বিতীয় দফায় পরীক্ষামূলক প্রয়োগের; ফল আশাব্যঞ্জক। তাই এবার তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগ পর্ব। তৃতীয় দফার ট্রায়ালে জন্য ১৬০০ জন স্বেচ্ছাসেবকের নামও; নথিভুক্ত হয়ে গিয়েছে। দেশের ১৫টি সেন্টারে দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল চলছে। গোটা পর্বে সহযোগিতা করছে আইসিএমআর।

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও; আদর পুনাওয়ালা বলেছেন, করোনা ভাইরাস ভ্যাকসিনের স্বেচ্ছাসেবকদের কার্যকর ফল দেখা গেলে; ডিসেম্বরের মধ্যেই এসআইআই; নয়াদিল্লি থেকে জরুরি অনুমোদন পেতে পারে। আদার পুনাওয়ালা এও বলেছেন যে; এই ভ্যাকসিনের প্রাথমিক পরিমাণ ভারতে যাবে। খুশির খবরে অপেক্ষায় ভারতবাসী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন