মোদীর ‘পরাক্রম’, মমতার ‘দেশপ্রেমিক’, বামের ‘দেশপ্রেম’, আপনি কোন নেতাজী-তে

432
মোদীর 'পরাক্রম', মমতার 'দেশপ্রেমিক', বামের 'দেশপ্রেম', আপনি কোন নেতাজী-তে
মোদীর 'পরাক্রম', মমতার 'দেশপ্রেমিক', বামের 'দেশপ্রেম', আপনি কোন নেতাজী-তে

মানব গুহ, কলকাতাঃ মোদীর ‘পরাক্রম’, মমতার ‘দেশপ্রেমিক’, বামের ‘দেশপ্রেম’; আপনি কোন নেতাজী-তে? এটাই এখন রাজ্য জুড়ে; সবচেয়ে বড় প্রশ্ন। দুমাস পরেই রাজ্য বিধানসভা ভোট। আর তাই, ১২ই জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিনের পর; এবার ২৩শে জানুয়ারি নেতাজী সুভাষের জন্মদিন পালনে; বাড়তি উৎসাহ সব রাজনৈতিক দলের। কে নেতাজী-কে বেশি ভালবাসে? এটা প্রমাণেই উঠে পরে লেগেছে; বাংলার সব রাজনৈতিক দল। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই নেতাজীর জন্মদিনকে; ‘পরাক্রম দিবস’ হিসাবে ঘোষণা করেছে। রাজ্য সরকার ২৩শে জানুয়ারি ‘দেশপ্রেমিক দিবস’ হিসাবে পালন করবে। আর বামেরা বহুদিনের পুরনো দাবি অনুযায়ী এই দিনটি ‘দেশপ্রেম দিবস’ হিসাবে পালন করবে। রাজ্যের মানুষের কাছে, এখন বেছে নেবার পালা! আপনি কোন নেতাজী-তে আছেন; ঠিক করেছেন কি?

নেতাজী জন্মজয়ন্তী নিয়ে জারি; কেন্দ্র-রাজ্য-বাম চাপানউতোর। কেন্দ্রের মোদী সরকার; রাজ্যের মমতা সরকার আর বাংলার বামেরা; দিনটিকে নিজের নিজের দেওয়া নাম অনুযায়ী পালন করতে চায়। কিন্তু বাংলার সাধারণ মানুষ কি করবেন? কেন্দ্রের ‘পরাক্রম দিবস’ না বামেদের ‘দেশপ্রেম দিবস’ না রাজ্য সরকারের ‘দেশনায়ক দিবস’; নেতাজীর জন্মদিন কি হিসাবে পালন করা হবে? সেই নিয়েই এখন আলোচনা; বাংলার সব জায়গায়।

আরও পড়ুনঃ ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রাখা হচ্ছে নেতাজী মেমোরিয়াল, মোদী সরকারের ‘মাস্টারস্ট্রোক’

কীভাবে ১২৫ তম জন্মজয়ন্তীতে নেতাজীকে, শ্রদ্ধা জানানো হবে; তা নিয়ে চলছে কেন্দ্র-রাজ্য-বাম জোর ‘প্রতিযোগিতা’। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল; নেতাজীর ও আজাদ হিন্দ বাহিনীর নামে; করতে উদ্যোগী কেন্দ্র। আগেই, হাওড়া-দিল্লি কালকা মেলের নাম; করা হয়েছে নেতাজী এক্সপ্রেস। কেন্দ্রের সঙ্গে সমানতালে; পাল্লা দিচ্ছে রাজ্য সরকারও। এবার একাধিক ভাবনার কথা ঘোষণা করল; রাজ্যের পরিবহণ সংস্থা এসবিএসটিসি।

আরও পড়ুনঃ নেতাজীর জন্মদিন ‘পরাক্রম দিবস’ হিসাবে পালন করবে দেশ, ঘোষণা কেন্দ্র সরকারের

এসবিএসটিসি-র তরফে জানানো হয়েছে; নদিয়ার কৃষ্ণনগর বাস টার্মিনাসকে; ‘নেতাজী সুভাষ এসবিএসটিসি বাস টার্মিনাস’ নামকরণ করা হবে। বেশ কয়েকটি রুটেও একটি করে; নতুন বাস পরিষেবা চালু করা হবে। যেমন মায়াপুর থেকে শিলিগুড়ি পর্যন্ত, বাস সার্ভিসের নাম দেওয়া হবে; ‘নেতাজী এক্সপ্রেস’। টালিগঞ্জ থেকে তারাপীঠ পর্যন্ত, বাস সার্ভিসের নাম দেওয়া হবে; ‘আজাদ হিন্দ এক্সপ্রেস’। টালিগঞ্জ থেকে ঝাড়গ্রাম পর্যন্ত, বাস সার্ভিসের নাম দেওয়া হবে; ‘জয় হিন্দ এক্সপেস’।

আরও পড়ুনঃ নেতাজীর প্রতি মোদীর শ্রদ্ধা, রাতারাতি নেতাজীর নামে ট্রেন

আগামী ২৩ জানুয়ারি, নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিনে; কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে, বাংলার স্বাধীনতা আন্দোলনের বিপ্লবীদের নিয়ে; আরও একটি গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ন্যাশনাল লাইব্রেরিতে নেতাজী শীর্ষক; একটি আলোচনাসভায় সভাপতিও তিনি। অন্যদিকে, শ্যামবাজার পাঁচমাথা মোড় থেকে ময়দানে, নেতাজী মূর্তি পাদদেশ পর্যন্ত; পদযাত্রা করবেন মুখ্যমন্ত্রী মমতা। রাজ্য জুড়ে ওইদিন, বিভিন্নরকমের অনুষ্ঠানের; আয়োজন করেছে বামেরা। কিন্তু আপনি কোন নেতাজী-তে থাকবেন? ঠিক করতে হবে আপনাকেই!

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন