দুর্নীতি রুখতে দেশের ১৬৯ ব্যঙ্কে হানা দিল সিবিআই

650
দুর্নীতি রুখতে দেশের ১৬৯ ব্যঙ্কে হানা দিল সিবিআই/The News বাংলা
দুর্নীতি রুখতে দেশের ১৬৯ ব্যঙ্কে হানা দিল সিবিআই/The News বাংলা

দুর্নীতি রুখতে দেশের ১৬৯ টি ব্যঙ্কে হানা দিল সিবিআই। দেশের একাধিক ব্যাঙ্ক; এখন জালিয়াতির শিকার। সেই বিষয়ে তদন্ত করতেই; দেশের বিভিন্ন জায়গায় একাধিক ব্যঙ্কে হানা দেয় সিবিআই। অন্ধপ্রদেশ, তামিলনাড়ু; চণ্ডীগড়; দিল্লী; গুজরাট; হরিয়ানা; কর্নাটক; কেরালা; মধ্যপ্রদেশ; মহারাষ্ট্র; পাঞ্জাব; তামিড়লাড়ু; তেলেঙ্গানা; উত্তরপ্রদেশ; উত্তরাখণ্ড; দাদরা; নগরহাভেলিতে হানা দিয়ে তদন্ত শুরু করল সিবিআই।

দেশের ৩৫ টি ব্যঙ্ক যে প্রতারণার শিকার হয়েছে; তার তথ্য খুঁজে বের করতে সিবিআইয়ের ১৭০ টি দল তদন্তে নেমেছে। সূত্র মারফত জানা গিয়েছে; সোমবার সিবিআইয়ের উচ্চ পর্যায়ের আধিকারিকদের নিয়ে; দেশের বিভিন্ন প্রান্তে তদন্ত অভিযান শুরু করার জন্য সোমবার একটি বৈঠকের আয়োজন করা হয়।

আরও পড়ুনআমরা খালি হাতে ঘুরিনা ফের হুমকি দিয়ে বিতর্কে কৈলাসপুত্র

তারপরেই মঙ্গলবার সকাল হতেই; সিবিআইয়ের বিশেষ বিশেষ দল দেশের নানান প্রান্তের ১৬৯ টি ব্যঙ্কে হানা দেয়। নীরব মোদী থেকে মেহুল চোক্সির মতো দুর্নীতিকারি; যারা ব্যঙ্কের টাকা নিয়ে চম্পট দিয়েছেন; সেরকম প্রতারকদের পাকড়াও করতে ও এই ধরণের প্রতারণা রুখতে; এই অভিযানে নামে সিবিআই। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কেই প্রায় ১৩০০০ কোটি টাকা ব্যাঙ্ক জালিয়াতি করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে; ২০১৮-২০১৯ সালে ৬,৮০০ টি দুর্নীতি করা হয়েছে বলে অভিযোগ রয়েছে; যার টাকার পরিমাণ ৭১,৫০০ কোটি টাকা।

আরও পড়ুমমতার মুখে মাইনে দানের কথা শুনে ক্ষুব্ধ শিক্ষকরা

জানা গিয়েছে, সিবিআইয়ের তদন্তকারি দল অভিজ্ঞতাসম্পন্ন সব অডিটার ও অর্থনীতিবিদদের দ্বারা; লোন সংক্রান্ত নানা বিষয়ে যুক্ত নানা দুর্নীতি উদঘটান করতে সাহায্য পাবেন। চলতি বছরে জুলাইয়ে বিভিন্ন ব্যঙ্ক থেকে অভিযোগ পেয়েই; তদন্তে তৎপর হয় সিবিআই। ১২ টি রাজ্যে হানা দিয়েছে তারা। এর আগেও মুম্বই, দিল্লী, লুধিয়ানা, থানে, ভলসাদ, পুনে, পালানি, গয়া, গুরগাঁও, চণ্ডীগড়, ভোপাল, সুরাট, কোলারে তদন্তে নেমেছিল সিবিআই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন