১৯ শে হাফ-২১ শে সাফ, কিন্তু ২১ শের বিধানসভা ভোটে বাংলায় কে সাফ হবে

429
১৯ শে হাফ-২১ শে সাফ, কিন্তু ২১ শের বিধানসভা ভোটে বাংলায় কে সাফ হবে/The News বাংলা
১৯ শে হাফ-২১ শে সাফ, কিন্তু ২১ শের বিধানসভা ভোটে বাংলায় কে সাফ হবে/The News বাংলা

মানব গুহঃ ১৯ শে হাফ; ২১ শে সাফ; কিন্তু ২১শের বিধানসভা ভোটে বাংলায় কে সাফ হবে? এটাই এখন বড় প্রশ্ন। অন্তত, রাজ্যের ৩ আসনের উপনির্বাচনের ফলাফল সেই প্রশ্ন তুলে দিল; একথা বলাই যায়। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ প্রথম এই উক্তি করেছিলেন; ২০১৯ লোকসভা ভোটের আগে। লোকসভা ভোটে বাংলায় ৪২ টার মধ্যে ১৮ টি আসন পাওয়ার পর; ‘১৯ শে হাফ-২১ শে সাফ’ এই উক্তি আরও জনপ্রিয় হয়।

কিন্তু রাজ্যের ৩ আসনের উপনির্বাচনের ফলাফল; এই প্রশ্ন আরও তুলে দিল যে; ১৯ শে তো বিজেপি তৃণমূল দুদলই প্রায় হাফ পেয়েছে; তাহলে ২১ শে সাফ কারা হবে? বিজেপি না তৃণমূল? বৃহস্পতিবার উপ-নির্বাচনের ফলাফলে; তৃণমূলের ঐতিহাসিক জয়। বিজেপির শক্ত ঘাঁটি; কালিয়াগঞ্জেও এবার দাঁত বসাতে পারল না পদ্ম শিবির। ধরে রাখতে পারে নি; বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের জেতা খড়গপুর আসনও।

আরও পড়ুনঃ পিকের টেকনিকে মমতার হাতে বাংলার ৩ বিধানসভা, বাংলায় ধরাশায়ী গেরুয়া শিবির

এতদিন ধরে কংগ্রেস আর সিপিআইএম-এর মধ্যেই হাত বদল হাত বদল হলেও; এবার কালিয়াগঞ্জেও দিদির হাওয়া। জিতেছে তৃণমূল। অন্যদিকে খড়গপুরেও বিপুল ভোটে জয় পেয়েছে শাসক শিবির। বিজেপির রাজ্য সভাপতির জেতা আসন; ছিনিয়ে নিয়েছে ঘাসফুল।

শেষ খবর পাওয়া পর্যন্ত; কালিয়াগঞ্জে তৃণমূল মোট ভোট পেয়েছে ৯৭০৭৯; বিজেপি মোট ভোট পেয়েছে ৯৪৬৭৬। খড়গপুরে তৃণমূল মোট ভোট পেয়েছে ৭২৪২৪; বিজেপি মোট ভোট পেয়েছে ৫১৬১৩। করিমপুরে তৃণমূল মোট ভোট পেয়েছে ৭৩৪৪৫; বিজেপি মোট ভোট পেয়েছে ৪৯৭৯৫।

আর এই ফলে প্রমাণ হয়ে গেল; রাজ্যে এখন ভালভাবেই রয়েছে দিদি হাওয়া। ২০১৯ এর লোকসভাতে ১৮ টি আসন পেয়ে বিজেপি ভাবছিল; ২০২১ বিধানসভায় জিতে বাংলার ক্ষমতায় আসা শুধুই সময়ের অপেক্ষা। সেই ধারণা যে কত বড় ভুল; তা ৩ আসনের উপ-নির্বাচনের ফলাফলেই পরিষ্কার হয়ে গেল; বলছে রাজনৈতিক মহল।

বাংলায় এনআরসি চালু করার ঘোষণা করেই যে; বিজেপি নিজের পায়ে কুড়ুল মেরেছে; সেটাই বলছে রাজনৈতিক মহল। তবে কালিয়াগঞ্জ, খড়গপুর ও করিমপুর পরিষ্কার বুঝিয়ে দিল; জননেত্রী মমতাই এখনও বাংলার শেষ কথা। তাহলে ২০২১ শে বিধানসভা নির্বাচনে সাফ হবে কারা? তৃণমূল না বিজেপি? প্রশ্ন কিন্তু উঠছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন