পঞ্চায়েত ভোটে চরম হিংসা দেখেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে বাংলায় ৭ দফায় ভোট

486
পঞ্চায়েত ভোটে চরম হিংসা দেখেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে বাংলায় ৭ দফায় ভোট/The News বাংলা
পঞ্চায়েত ভোটে চরম হিংসা দেখেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে বাংলায় ৭ দফায় ভোট/The News বাংলা
Simple Custom Content Adder

বিরোধীদের অভিযোগ মেনেই ৭ দফার লোকসভা ভোটের প্রত্যেক দফাতেই পশ্চিমবঙ্গে ভোট রাখল কেন্দ্র নির্বাচন কমিশন। এই প্রথমবার ৭ দফায় ভোট হচ্ছে রাজ্যে। পঞ্চায়েত ভোটে বিরোধীদের অসংখ্য অভিযোগ জমা পরেছিল নির্বাচন কমিশনে। সব খতিয়ে দেখেই পশ্চিমবঙ্গে ৭ দফাতেই লোকসভা ভোট করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কেন্দ্র নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, নিরাপত্তার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলার কোন লোকসভা আসনে কবে ভোট দেখে নিন

দেশে মোট ৭ দফায় ২০১৯ লোকসভা ভোট হবে। আর পশ্চিমবঙ্গেও সেই ৭ দফাতেই লোকসভা ভোট হবে।

বাংলায় কথায় কবে ভোট দেখে নিন একনজরেঃ

১১ এপ্রিল প্রথম দফায় ২টি আসনে ভোটঃ কোচবিহার ও আলিপুরদুয়ার

১৮শে এপ্রিল দ্বিতীয় দফায় ৩টি আসনে ভোটঃ জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জ

২৩শে এপ্রিল তৃতীয় দফায় ৫টি আসনে ভোটঃ বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ

২৯শে এপ্রিল চতুর্থ দফায় ৮টি আসনে ভোটঃ বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, বোলপুর, বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, আসানসোল ও বীরভূম

৬মে পঞ্চম দফায় ৭টি আসনে ভোটঃ বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলী, আরামবাগ

১২মে ষষ্ঠ দফায় ৮টি আসনে ভোটঃ তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর

১৯মে সপ্তম ও শেষ দফার ভোটে ৯টি আসনে ভোটঃ দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর ও ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ ও কলকাতা উত্তর

আরও পড়ুনঃ ৭ দফায় লোকসভা ভোট শুরু ১১ এপ্রিল, ভোট গণনা ২৩ মে

মোট ৭ দফায় ২০১৯ লোকসভা ভোট হবে দেশে। ভোট শুরু ১১ এপ্রিল। ওই দিন প্রথম দফার ভোট। ১৮ এপ্রিল দ্বিতীয় দফার ভোট। ২৩ এপ্রিল তৃতীয় দফার ভোট। ২৯ এপ্রিল চতুর্থ দফার ভোট। ৬ মে পঞ্চম। ১২ মে ষষ্ঠ দফা ও ১৯ মে সপ্তম ও শেষ দফার ভোট। আর এই ৭ দফাতেই বাংলায় ভোট হচ্ছে।

বাংলায় ৭ দফাতেই ভোট হওয়ায় হইচই পরে গেছে রাজ্য রাজনীতিতে। কেন বাংলায় ৭ দফাতেই ভোট? উঠে গেছে প্রশ্ন। বিজেপি রাজ্যে জোর দিচ্ছে বলেই কি ৭ দফাতে ভোট? প্রশ্ন তুলেছে তৃণমূল। যদিও বাংলার শাসক দলের তরফে বলেই দেওয়া হয়েছে “কত ফেজে ভোট হল তাতে কিছুই এসে যায় না, মানুষ মমতাকে ভোট দেবে”।

আরও পড়ুনঃ সপ্তদশ লোকসভা ভোট ৭ দফায়, দেখে নিন কবে কোথায় কত আসনে ভোট

বিজেপির তরফ থেকে বলা হয়েছে, “রাজ্যে ভোটের পরিস্থিতি নেই। পঞ্চায়েত ভোটে সেটা প্রমাণ হয়ে গেছে। তাই নির্বাচন কমিশন ৭ ফেজেই ভোট করাচ্ছে রাজ্যে”। কেন্দ্রীয় বাহিনী দিয়েই ৭ ফেজে ভোট করানো হবে।

মনে করা হচ্ছে পঞ্চায়েত ভোটে চরম হিংসা ও ৫০ শতাংশের বেশি আসনে বিরোধীদের প্রার্থীরা দিতে না পারাটাই বিচার করে কেন্দ্র নির্বাচন কমিশন বাংলায় ৭ ফেজেই ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে বলেই মত রাজনৈতিক মহলের।

ভোট গণনা হবে ২৩মে, ২০১৯। ওইদিনই জানা যাবে ভারতের শাসনভার আগামী ৫ বছরের জন্য কোন দলের হাতে থাকবে। আর সেদিনই দেখা যাবে, বাংলায় তৃণমূল-বিজেপি লড়াই এর ফল কি হল। আর সিপিএম কংগ্রেস জোট কতটা সাফল্য পেল।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন