সরকারি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত না থাকা, বেসরকারি চিকিৎসক ঠিক করেন সরকারি ডাক্তারদের বদলি

2141
সরকারি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত নন, এমন এক বেসরকারি চিকিৎসক ঠিক করেন সরকারি ডাক্তারদের বদলি
সরকারি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত নন, এমন এক বেসরকারি চিকিৎসক ঠিক করেন সরকারি ডাক্তারদের বদলি

সরকারি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত নন; এমন এক বেসরকারি চিকিৎসক ঠিক করেন; এই রাজ্যের সরকারি হাসপাতালের ডাক্তারদের বদলি! সরকারি হাসপাতালের ডাক্তারদের বদলি ঠিক করেন; বেসরকারি হাসপাতালের এক ডাক্তার! সেই বেসরকারি চিকিৎসক ঠিক করে দেন; কে কোথায় বদলি হবেন, কে কোন পদ পাবেন! এমনই গুরুতর অভিযোগ; ডাক্তারদের সংগঠনগুলির। অর্থোপেডিকসের সেই বেসরকারি চিকিৎসককে, চোখে না দেখলেও; রাজ্য স্বাস্থ্য দফতরের সব স্তরে তাঁর নাম সুপরিচিত।

স্বাস্থ্য দফতরের অন্দরে সেই ব্যক্তির নেতৃত্বাধীন; গোষ্ঠীর নাম ‘উত্তরবঙ্গ লবি’। সেই লবির হাত মাথায় থাকলে, স্বামী-স্ত্রী এক‌ই মেডিক্যাল কলেজে চাকরি করছেন; এমন নজির‌ও রয়েছে এই বাংলায়। ডাক্তার অবন্তিকা ভট্টাচার্যর ফেসবুক পোস্টে; সেই ব্যবস্থার বিরুদ্ধেই প্রতিবাদ বলে মনে করছেন; সরকারি হাসপাতালের চিকিৎসকদের একটি বড় অংশ। চিকিৎসকরা বলছেন; এই ঘটনা নজিরবিহীন। আগে কোনওদিনও এমন ঘটনা ঘটেছে বলে; মনে করতে পারছেন না তাঁরা।

আরও পড়ুনঃ রাজ্য সরকারের বদলি নীতি নিয়ে প্রশ্ন তুলে, আত্মঘাতী মহিলা সরকারি চিকিৎসক

রাজ্য সরকারের বদলি নীতি নিয়ে প্রশ্ন তুলে; আত্মঘাতী মহিলা সরকারি চিকিৎসক। সরকারি চিকিৎসকের; মর্মান্তিক পরিণতি। চাকরিতে বদলির জেরে ক্ষুব্ধ হয়ে; গায়ে আগুন দিয়ে আত্মঘাতী; বাংলার মহিলা সরকারি চিকিৎসক। ফেসবুকে পোস্ট করে সরকারের বদলি নীতি নিয়ে; নানা প্রশ্ন তুলে দিয়েছেন চিকিৎসক অবন্তিকা ভট্টাচার্য। তারপরেই গায়ে আগুন দেন; ডাক্তার অবন্তিকা। একটানা প্রায় দুসপ্তাহ হাসপাতালে; যমে-মানুষে টানাটানি চলে। শরীরের বেশিরভাগ অংশটাই; পুড়ে গিয়েছিল তাঁর।

শেষরক্ষা হয়নি, এসএসকেএমে মৃত্যু হল; অবন্তিকা ভট্টাচার্য নামে মহিলা চিকিৎসকের। মেয়ের অটিজম জেনেও, কেন বাড়ি থেকে বারবার দূরে বদলি; চিকিত্‍সক অবন্তিকা ভট্টাচার্যকে? নিজের জীবন দিয়ে বদলির মাশুল গুনেছেন; চিকিৎসক অবন্তিকা ভট্টাচার্য। তাঁর আত্মহত্যার ঘটনা সামনে এনেছে; সরকারি বদলির বিরুদ্ধে একাধিক প্রশ্ন। সরকারি চিকিৎসকদের অভিযোগ, স্বজনপোষণ নীতির দৌলতে এক শ্রেণির চিকিৎসক; দীর্ঘদিন ধরে কলকাতা এবং কলকাতা লাগোয়া মেডিক্যাল কলেজগুলিতে রয়েছেন।

চিকিৎসক সংগঠন-গুলির অভিযোগ, “বিগত ১০ বছর ধরেই; বদলির নীতি নিয়ে ভুগছেন সরকারি হাসপাতালের চিকিৎসকরা। বদলিতে স্বেচ্ছাচারিতা চলছে; স্বজনপোষণ চলছে। চিকিৎসকদের বাড়ি থেকে বহু দূরে, কাজ করতে বাধ্য করা হচ্ছে; এবং সেটাও কিন্তু বেছে বেছে কয়েকজন চিকিৎসকের ক্ষেত্রে। সকলের ক্ষেত্রে সমান নয়; সরকারি বদলির এই নীতি”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন