আব তেরা কেয়া হোগা কালিয়া, জীবনের রঙ্গমঞ্চে শোলের কালিয়ার পার্ট শেষ

315
আব তেরা কেয়া হোগা কালিয়া, শোলের কালিয়ার পার্ট শেষ হল/The News বাংলা
আব তেরা কেয়া হোগা কালিয়া, শোলের কালিয়ার পার্ট শেষ হল/The News বাংলা

আব তেরা কেয়া হোগা কালিয়া? পৃথিবীতে শোলের কালিয়ার পার্ট শেষ হল। বলিউডের বিশিষ্ট চরিত্রাভিনেতা বিজু খোটের জীবনাবসান হল; সোমবার ৩০ সেপ্টেম্বর। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৬৪ সালেল ছবি ‘ইয়া মালাক’ দিয়ে; অভিনয় জীবন শুরু হয় তাঁর। ‘শোলে’; ‘কুরবানি’; ‘নাগিনা’; ‘কেয়ামত সে কেয়ামত তক’; ‘আন্দাজ আপনা আপনা’; বলিউডের বহু সুপারহিট ছবিতেই গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন তিনি। এদিন প্রয়াত হলেন বলিউডের এই প্রখ্যাত অভিনেতা।

১৯৬৪ সালে মারাঠি সিনেমা ‘ইয়া মালাক’র মধ্য দিয়ে; বিজু খোটের বড় পর্দায় অভিষেক ঘটে। তার উল্লেখ্যযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘কুরবানি’; ‘কর্জ’; ‘নাগিনা’; ‘কেয়ামত সে কেয়ামত তাক’ ও ‘আন্দাজ আপনা আপনা’ সহ অসংখ্য দর্শকনন্দিত সিনেমা। দীর্ঘ ক্যারিয়ারে হিন্দি ও মারাঠি মিলিয়ে তিনশ’রও বেশি সিনেমায়; বিজু খোটে অভিনয় করেছেন। নিয়মিত ছিলেন মঞ্চে অভিনয়েও।

বলিউডের অসংখ্য ফিল্মে অভিনয় করেছেন। তবে বলিউড-দর্শক তাঁকে সবচেয়ে বেশি মনে রাখবেন; ১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘শোলে’ ছবির; কালিয়া চরিত্রটির জন্য। ব্লকবাস্টার ফিল্ম শোলে-র জন্যই; বেশি পরিচিত এই প্রবীণ অভিনেতা। গব্বর সিঙের দলের অন্যতম ডাকাত কালিয়ার ভূমিকায়; অভিনয় করেছিলেন তিনি।

গব্বরের ডানহাত কালিয়া-র সঙ্গে গব্বরের সংলাপ অনেকেরই ঠোঁটস্থ। ওই ছবিতে বিজু খোটে-র একটি সংলাপ; ‘সর্দার ম্যায়নে আপ কা নমক খায়া হ্যায়’; বলিউডের সবচেয়ে জনপ্রিয় সংলাপগুলির অন্যতম বলে মনে করা হয়।

এ ছাড়াও আন্দাজ আপনা আপনা-তে; রবার্টের চরিত্রে তাঁর অভিনয় দর্শকদের মনে ধরা থাকবে। শুধু তাই নয়; ‘কয়ামত সে কয়ামত তক’; ‘ভেন্টিলেটর’; টিভি শো ‘জবান সামভালকে’তে; নজর কেড়েছেন তিনি। বহু হিন্দি ও মারাঠি ছবিতে অভিনয় করেছেন বিজু খোটে। তাঁর ফিল্মের কেরিয়ার শুরু হয় ১৯৬৪ সালে।

তাঁর ভাইঝি ভাবনা বালসাভার; অভিনেতার প্রয়াণের খবর দিয়ে জানান; “সোমবার ভোর ৬.৫৫-তে নিজের বাড়িতেই; চিরঘুমে গিয়েছেন তিনি। কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তাঁর বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করছিল না। হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করতে চাননি। তাই কিছুদিন আগে আমরা তাঁকে বাড়িতে নিয়ে আসি। আমাদের বিরাট ক্ষতি হয়ে গেল”।

তাঁর দিদি শুভা খোটে; মঞ্চ ও হিন্দি ছবির বিশিষ্ট অভিনেত্রী। এদিনই চন্দন ওয়াদিতে অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হয়। তার মৃত্যুতে ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রিতে; শোকের ছায়া নেমে এসেছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন