‘ধ’র্মীয়’ বিজেপি-কে রুখতে ‘ধ’র্মনিরপেক্ষ’ আব্বাস আজ বড় ভরসা বামের, “হিতে বিপরীত হবে”, বলছে আমজনতা

934
'ধ'র্মীয়' বিজেপি-কে রুখতে 'ধ'র্মনিরপেক্ষ' আব্বাস আজ বড় ভরসা বামের,
'ধ'র্মীয়' বিজেপি-কে রুখতে 'ধ'র্মনিরপেক্ষ' আব্বাস আজ বড় ভরসা বামের, "হিতে বিপরীত হবে", বলছে আমজনতা

মানব গুহ, কলকাতাঃ ‘ধ’র্মীয়’ বিজেপি-কে রুখতে; ‘ধ’র্মনিরপেক্ষ’ আব্বাস আজ বড় ভরসা বামের। “হিতে বিপরীত হবে বামের”; বলছে অধিকাংশ আমজনতা। ধ’র্মীয় বিজেপি ও তো’ষণকারী মমতাকে হারাতে; ফুরফুরা শরিফের পিরজাদা আব্বাস সিদ্দিকি; এখন বড় ভরসা বাংলার বামেদের। আব্বাসের ধর্মনিরপেক্ষ ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট ছাড়া; ভোটে লড়বে না সিপিএম; প্রায় এমনটাই এখন ঘটছে বাংলার রাজনীতিতে। এমনকি নন্দীগ্রামের পর; ভাঙড়ের আসনও আব্বাসকে ছাড়বে বামেরা; জোটের ‘স্বার্থে’ বেনজির ‘নমনীয়তা’ সিপিএমের। আব্বাসকে তোল্লাই দেবার ফল পাবে বামেরা; এমনটাই বলছেন বাংলার আমজনতার অনেকেই।

নন্দীগ্রাম, জামুরিয়ার পর এ বার ভাঙড়। জোটের স্বার্থে বা বলা যায় আব্বাসের স্বার্থে, সিপিএম-এর ‘নমনীয়তা’; চমকে দেবার মতো। আব্বাস সিদ্দিকির আইএসএফ-কে একের পর এক; বড় আসন ছেড়ে চলেছে বামেরা। শরিক-দেরও আব্বাসের স্বার্থে বা জোটের স্বার্থে; নিজেদের আসন ছাড়ার ডাক দিয়েছেন বাম চেয়ারম্যান বিমান বসু। এমনকি সিপিএম-কংগ্রেস জোট; ২৯৪ আসনের মধ্যে ২৩০ আসনে জোট রফা চূড়ান্ত হবার পরেও; আব্বাসের দিকে ঝুঁকেছে বামেরা। যেখানে কংগ্রেস নেতা অধীর চৌধুরী পছন্দ করছেন না; আব্বাসের ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট-কে।

আরও পড়ুনঃ ভোটের আগেই কেন্দ্রের কাছে ভ্যাকসিন কিনে, বাংলার মানুষকে বিনামুল্যে দিতে মোদীকে চিঠি মমতার

এদিকে, আব্বাস সিদ্দিকির নতুন দাবি; এই জোটে আসাদউদ্দিন ওয়েসির মিম-কেও ঢোকাতে হবে। বামেরা এটাও ভেবেও দেখছে; যেখানে কংগ্রেস পত্রপাঠ মিমের সঙ্গে জোট খারিজ করে দিয়েছে। বাম-কংগ্রেস জোটে আইএসএফ-কে শামিল করার মূল উদ্যোগ, যে বামেদের; তা স্পষ্ট হয়েছে, আলিমুদ্দিনের আসন ত্যাগের মনোভাব থেকেই।

যদিও, বর্তমানে এই জোট এমন একটা সন্ধিক্ষণে দাঁড়িয়ে যে; দু-একদিনের মধ্যে জোটের গোটা বিষয়টা হেস্তনেস্ত না করলেই নয়। কারণ, ২৮ ফেব্রুয়ারি বাম-কংগ্রেস জোটের; ব্রিগেড সমাবেশ হবে। তার আগে আসন ফয়সালা চূড়ান্ত হয়ে গেলে; সেই সমাবেশে আব্বাসের উপস্থিতি বাড়তি অক্সিজেন জোগাবে জোটকে।

আগামী ২ দিনের মধ্যে আসন রফা না হলে; কংগ্রেসের সঙ্গে আলোচনায় ইতি টানবেন আব্বাস সিদ্দিকি। ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের পক্ষ থেকে; অধীর চৌধুরীকে এমনই ‘হুমকি’ দিয়েছে তারা। আর এখানেও চুপ বামেরা। আব্বাসই এখন বামেদের ২০২১ বিধানসভা ভোটে; বামেদের বড় ভরসা। আব্বাসের কাঁধে ভর দিয়ে; বামেরা কি এবার ভোটের বৈতরণী পেরোতে পারবে? এটাই এখন বড় প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন