বিশ্বকে চমকে দিয়ে ফের নোবেল পুরস্কার পেলেন এক বাঙালি

4911
বিশ্বকে চমকে দিয়ে ফের নোবেল পুরস্কার পেলেন এক বাঙালি/The News বাংলা
বিশ্বকে চমকে দিয়ে ফের নোবেল পুরস্কার পেলেন এক বাঙালি/The News বাংলা

ফের নোবেল পুরস্কার পেলেন এক বাঙালি। নোবেল পুরস্কার পেলেন; বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। বিশ্বকে চমকে দিয়ে ফের নোবেল পুরস্কার পেলেন। অমর্ত্য সেনের পরে ফের; অর্থনীতিতে নোবেল পেলেন এক বাঙালি। নিজের স্ত্রীর সঙ্গে যৌথভাবে; এই পুরস্কার পেলেন তিনি।

অমর্ত্য সেনের পর ফের নোবেল পুরস্কার পেলেন; আরেক বাঙালি অর্থনীতিবিদ। সোমবার দুপুরে নোবেল কমিটি; ২০১৯ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কারের ঘোষণা করে। নোবেল কমিটি জানিয়েছে যে; এবার ৩জন এই পুরস্কার পাচ্ছেন। তাঁদের মধ্যে অন্যতম হলেন; অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে অপর দুজন পুরস্কার বিজয়ী হলেন; এস্থার ডাফলো ও মিকেল ক্রোমার।

আরও পড়ুনঃ বোর্ড প্রেসিডেন্টের পরে কি বাংলার মুখ্যমন্ত্রী, বিজেপির আরও কাছাকাছি সৌরভ

ভারতীয় বংশোদ্ভুত মার্কিন নাগরিক; অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী হলেন এবারের অপর নোবেলজয়ী অর্থনীতিবিদ এস্থার ডাফলো। ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেন। তার পরে ফের সেই অর্থনীতিতেই নোবেল পেলেন; তাঁরই ছাত্র অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ সংসার খরচের টাকা বাঁচিয়ে, নরেন্দ্র মোদীর মন্দির নির্মাণ করছেন রাজ্যের মুসলিম মহিলারা

নোবেল কমিটি জানিয়েছে; বিশ্বের দারিদ্র্য দূরীকরণে অবদানের জন্যেই পুরস্কার দেওয়া হল এই ত্রয়ীকে। ১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন; অভিজিৎ। বাবা-মা দীপক ও নির্মলা বন্দ্যোপাধ্যায়; দুজনেই অর্থনীতির অধ্যাপক ছিলেন। সাউথ পয়েন্ট স্কুলে পড়াশোনা শুরু অভিজিৎ-এর।

১৯৮১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে; অর্থনীতিতে স্নাতক হন অধ্যাপক বন্দ্যোপাধ্যায়। ১৯৮৩ সালে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে; স্নাতকোত্তর পাশ করেন। ১৯৮৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন তিনি।

আরও পড়ুনঃ বাঙালি ভুলে গেলেও, বাঙালি নারীকে সম্মান জানাল আমেরিকার গুগল

এবছর অর্থনীতিতে আরেক নোবেল প্রাপক এস্থার ডাফলোর সঙ্গে; যুগ্মভাবে পুওর ইকনমিক্স বই লেখেন অভিজিৎ। যা বিপুল সাড়া ফেলে গোটা দুনিয়ায়। কারণ, গরিব মানুষের জীবনযাত্রার সঙ্গে তাঁর আচরণের কী প্রত্যক্ষ সম্পর্ক; তা নিপুণভাবে তুলে ধরা হয়েছে এই বইয়ে।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেন। দীর্ঘ ২১ বছর কেটে যাবার পর; ফের নোবেল পেলেন তাঁরই ছাত্র অভিজিৎ। বর্তমানে তিনি ফোর্ড ফাউন্ডেশন ইন্টারন্যাশনালের অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মরত। ২০০৯ সালে তিনি পেয়েছেন ইনফোসিস পুরস্কার। ফের এক বাঙালির নোবেল পাবার খবরে খুশির খবর রাজ্য জুড়ে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন