গরিবের কথা ভেবে আর লিখেই নোবেল পেলেন সস্ত্রীক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

1866
গরিবের কথা ভেবে আর লিখেই নোবেল পেলেন সস্ত্রীক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়/The News বাংলা
গরিবের কথা ভেবে আর লিখেই নোবেল পেলেন সস্ত্রীক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়/The News বাংলা

গরিবের কথা ভেবে আর লিখেই; নোবেল পুরস্কার পেলেন সস্ত্রীক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। বলা হয়, এত সুন্দর ও নিপুনভাবে গরিবদের কথা কেউ লেখেন নি আগে। তার জেরেই নোবেল পুরস্কার পেলেন; বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এবছর অর্থনীতিতে আরেক নোবেল প্রাপক; নিজের স্ত্রী এস্থার ডাফলোর সঙ্গে যুগ্মভাবে ‘পুওর ইকনমিক্স’ বই লেখেন অভিজিৎ; যা বিপুল সাড়া ফেলে গোটা দুনিয়ায়। কারণ, গরিব মানুষের জীবনযাত্রার সঙ্গে তাঁর আচরণের কী প্রত্যক্ষ সম্পর্ক; তা অসাধারণভাবে ফুটিয়ে তুলেছিলেন এই বাঙালি অর্থনীতিবিদ।

গরিব সাধারণ মানুষের দাবি দাওয়ার পক্ষে লাগাতার সওয়াল করেছেন; অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়। বর্তমান উদার অর্থনীতির যুগে; এক বিকল্প চিন্তা হিসেবেই স্থান পেয়েছে অর্থনীতির দুনিয়ায়। এর আগে পুওর ইকনমিক্স বইটি জেরাল্ড লোব পুরস্কারে ভূষিত হয়েছে। আর এবার নোবেল পুরস্কার পেলেন বাঙালি অভিজিৎ।

আরও পড়ুনঃ বিশ্বকে চমকে দিয়ে ফের নোবেল পুরস্কার পেলেন এক বাঙালি

সোমবার দুপুরে নোবেল কমিটি; ২০১৯ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কারের ঘোষণা করে। নোবেল কমিটি জানিয়েছে যে; এবার ৩জন এই পুরস্কার পাচ্ছেন। তাঁদের মধ্যে অন্যতম হলেন; অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে অপর দুজন পুরস্কার বিজয়ী হলেন; এস্থার ডাফলো ও মিকেল ক্রোমার।

নোবেল কমিটি জানিয়েছে; বিশ্বের দারিদ্র্য দূরীকরণে অবদানের জন্যেই পুরস্কার দেওয়া হল এই ত্রয়ীকে। ১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন; অভিজিৎ। বাবা-মা দীপক ও নির্মলা বন্দ্যোপাধ্যায়; দুজনেই অর্থনীতির অধ্যাপক ছিলেন। সাউথ পয়েন্ট স্কুলে পড়াশোনা শুরু অভিজিৎ-এর।

আরও পড়ুনঃ বাঙালি ভুলে গেলেও, বাঙালি নারীকে সম্মান জানাল আমেরিকার গুগল

১৯৮১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে; অর্থনীতিতে স্নাতক হন অধ্যাপক বন্দ্যোপাধ্যায়। ১৯৮৩ সালে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে; স্নাতকোত্তর পাশ করেন। ১৯৮৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন তিনি। বর্তমানে তিনি ফোর্ড ফাউন্ডেশন ইন্টারন্যাশনালের অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মরত। ২০০৯ সালে তিনি পেয়েছেন ইনফোসিস পুরস্কার।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেন। দীর্ঘ ২১ বছর পরে; ফের সেই অর্থনীতিতেই নোবেল পেলেন; তাঁরই ছাত্র অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ফের এক বাঙালির নোবেল পাবার খবরে খুশির খবর রাজ্য জুড়ে। তাও আবার গরিবের কথা ভেবে আর লিখেই; নোবেল পেলেন সস্ত্রীক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন