তালিবানের শরিয়ত আইন প্রতিষ্ঠায় খুশি ভারতীয় মুসলিমরা, আফগান মুসলিমরা দেশ ছেড়ে পালাচ্ছে কেন

1101
আফগান মুসলিমরা দেশ ছেড়ে পালাচ্ছে কেন, তালিবানের শরিয়ত আইন প্রতিষ্ঠায় খুশি ভারতীয় মুসলিমরা
আফগান মুসলিমরা দেশ ছেড়ে পালাচ্ছে কেন, তালিবানের শরিয়ত আইন প্রতিষ্ঠায় খুশি ভারতীয় মুসলিমরা

দুই দেশ; দুই মত। আফগান মুসলিমরা দেশ ছেড়ে পালাচ্ছে কেন; তালিবানের শরিয়ত আইন প্রতিষ্ঠায় খুশি ভারতীয় মুসলিমরা। মার্কিন সামরিক পরিবহন বিমান সি ১৭ গ্লোবমাস্টার; অসহায় আফগান নাগরিকদের উদ্ধার করে নিয়ে যাচ্ছে কাবুল থেকে। বিমানের মধ্যে অসহায় ভীত সন্ত্রস্ত মানুষের ভীড় দেখে মনে হচ্ছে; তারা যে কোন মূল্যে নিজের দেশ ছেড়ে পালিয়ে যেতে পারলে বাঁচেন। এখন প্রশ্ন হচ্ছে; এরা পালাচ্ছেন কেন? কাদের ভয়ে? ভারতের মুসলিমরা সমর্থন করছেন; তালিবানের এই শাসনকে। তাহলে আফগানিস্তানের হিন্দু ও শিখদের পাশাপাশি; মুসলিমরা পালাচ্ছেন কেন?

যারা আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে; সেই তালিবানরাও তো মুসলিম; তারা তো সেখানে শরিয়তের আইন প্রতিষ্ঠা করতে চান। আর যারা দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন; তারাও তো মুসলিম। তাহলে? তালিবানদের ভয়ে পালাচ্ছেন, হিন্দু ও শিখরা; কিন্তু আরও বেশি করে, আফগান মুসলিম নাগরিকরা পালাচ্ছেন কেন? মুসলিম শাসন বা শরিয়তের প্রতিষ্ঠা তো শুনেছি; বেশিরভাগ মুসলিমদের স্বপ্ন। তাহলে সমস্যা কোথায়?

আসল সমস্যা ধর্মীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা নিয়ে নয়; আসল সমস্যা তার প্রয়োগ নিয়ে। আজ পৃথিবীতে প্রায় ৫৭টি মুসলিম দেশ থাকলেও; কোথাও শরিয়ত আইন প্রকৃত প্রতিষ্ঠা করা; কোন মুসলিম শাসকের পক্ষে সম্ভব হয়নি। কারণ তাতে যে নিয়ম কানুন, সাধারণ মানব জীবনের জন্য উল্লেখ আছে; তা বর্তমান আধুনিক বিশ্বে মেনে চলা; কারোর পক্ষেই সম্ভব নয়। বিশ্বের সমস্ত ধর্মই নিজেকে, যুগের সঙ্গে তাল মিলিয়ে; আধুনিক করে নিয়েছে। কিন্তু শরিয়ত আইন; তা করেনি।

আরও পড়ুনঃ “ভারতে থাকা যায় না” বলেছিলেন বুদ্ধিজীবীরা, ‘ভারতই নিরাপদ” বলছেন আফগানরা

আজ মানবজীবনের ওপর কঠিন বাধানিষেধ; কেউ মানতে চাইবে না। তারপরও বন্দুকের জোরে কাউকে মানতে বাধ্য করা হয়; তাহলে আজকে যে চিত্র আফগানিস্তানে দেখছেন; এটাই স্বাভাবিক। যারা ভারতে থেকে সনাতনধর্মী হয়েও; সনাতন ধর্মের বিরোধিতাকে নিজের কৃতিত্ব মনে করেন; তাদের কাছেও আজকের আফগানিস্তান নতুন শিক্ষার বিষয়।

এমনকি অবাক করার বিষয় এটাই; ভারতের মুসলিমরাও তালিবানের আগ্রাসনকে সমর্থন করছেন। অল ইণ্ডিয়া মুসলিম পারসোন্যাল ল বোর্ডের সদস্য, মৌলানা সাজ্জাদ নোমানি; তালিবানের আফগানিস্তান দখল ও শরিয়ত আইন প্রতিষ্ঠা করাকে সমর্থন করেছেন। অথচ আফগান মুসলিমরা এই আইনের ভয়ে পালাচ্ছেন; আশ্চর্যের বিষয় এটাই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন