ঘূর্ণিঝড় ফণীর পর ধেয়ে আসছে বায়ু, আশঙ্কা ঘনাচ্ছে উপকূলে

181
ঘূর্ণিঝড় ফণীর পর ধেয়ে আসছে বায়ু, ঘনাচ্ছে আশঙ্কা উপকূলে/The News বাংলা
ঘূর্ণিঝড় ফণীর পর ধেয়ে আসছে বায়ু, ঘনাচ্ছে আশঙ্কা উপকূলে/The News বাংলা
Simple Custom Content Adder

ফণীর প্রভাব কাটিয়ে উঠতে না উঠতেই; গুজরাট উপকূলে আরও একবার তান্ডব শুরু করতে চলেছে ঘূর্ণিঝড় ‘বায়ূ’। বৃহষ্পতিবারের মধ্যেই কচ্ছে আছড়ে পড়তে পারে এই ঝড়। জারি করা হয়েছে সতর্কবার্তা।

কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন; শনিবারের মধ্যেই দিক পরিবর্তন করতে পারে ‘বায়ু’। তিনি জানান, সোমবার বা মঙ্গলবারের মধ্যে উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা আছে বায়ুর। এরই মধ্যে শুক্রবার গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী জানিয়েছিলেন, বায়ুর অভিমুখ বদল হওয়ার কথা। নিশ্চিন্ত হয়েছিল রাজ্য; কিন্তু মুখ্যমন্ত্রীর এই ঘোষণার কয়েকঘন্টা পরেই বায়ু আবার অভিমুখ বদল করে।

অবশেষে সুর নরম, পরিবহকে দেখতে হাসপাতালে মমতা

কেন্দ্রের খবর সূত্রে জানা যাচ্ছে; বৃহষ্পতিবারে গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে বায়ু। ঘন্টায় ১২০ থেকে ১৫০ কিমি হবে তার গতিবেগ। ভূবিজ্ঞান মন্ত্রকের সচিব এম রাজীবন বলেন, “১৬ জুন অভিমুখ বদলে ১৭ বা ১৮ জুন কচ্ছে আছড়ে পড়তে পারে বায়ু।” তবে অভিমুখ পরিবর্তন হলেও এর শক্তিক্ষয় হবে। সম্ভাবনা রয়েছে গভীর নিম্নচাপ সৃষ্টির; এবিষয়ে রাজ্য সরকারকেও সতর্কবার্তা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভয়াবহ খরার প্রকোপে বাড়ছে খাবারহীন মৃত্যুযন্ত্রণা

তবে শুরু হয়েছে এই পূর্বাভাস নিয়ে মত পার্থক্য। কেন্দ্রীয় মন্ত্রকের এই পূর্বাভাসের সঙ্গে; সহমত নয় আমদাবাদ আবহাওয়া দপ্তর। তাদের মতে এই ঝড় উপকূল পর্যন্ত না এসে; শক্তিক্ষয় করে দিক পরিবর্তনও করতে পারে। সঠিক সিদ্ধান্ত জানানো সম্ভব হচ্ছে না।

আরও পড়ুনঃ হাসপাতাল কাণ্ডে মুখ্যমন্ত্রী মমতাকে তলব রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর

পূর্বাভাসের মতপার্থক্য কাটিয়ে উঠে; ইতিমধ্যেই গুজরাট সরকার কড়া নজর রেখেছে পরিস্থিতির দিকে। রাজ্যের মুখ্যসচিব জানিয়েছেন, “আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কচ্ছ বা সৌরাষ্ট্রে বায়ু ফিরে এলেও তা উল্লেখযোগ্য ভাবে শক্তি হারাবে। তবে তা-ও আমরা সতর্ক রয়েছি। রাজ্যের উপকূলবর্তী এলাকায় মোতায়েন থাকবে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।”

ফলে এখনও আশঙ্কা ঘনিয়ে আছে; সকলের সুস্থতা বজায় রাখতেই তৎপর গুজরাট সরকার। কি হতে চলেছে ফলাফল; সেদিকে তাকিয়ে সমগ্র দেশ। আপাতত বায়ুর প্রভাবে বাংলায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে; আলিপুর আবহাওয়া দফতর।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন