নীরেন্দ্রনাথ, দিবেন্দ্যুর পর বাংলাকে কাঁদিয়ে নিঃস্ব করে চলে গেলেন অতীন

557
নীরেন্দ্রনাথ, দিবেন্দ্যুর পর বাংলাকে কাঁদিয়ে নিঃস্ব করে চলে গেলেন অতীন/The News বাংলা
নীরেন্দ্রনাথ, দিবেন্দ্যুর পর বাংলাকে কাঁদিয়ে নিঃস্ব করে চলে গেলেন অতীন/The News বাংলা
Simple Custom Content Adder

আবার ইন্দ্রপতন। বাংলা সাহিত্যে আবার ছন্দপতন। প্রয়াত বিখ্যাত সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। নীরেন্দ্রনাথ চক্রবর্তী, দিবেন্দ্যু পালিতের পর এবার অতীন বন্দ্যোপাধ্যায়। বাংলাকে কাঁদিয়ে এক মাসের মধ্যেই একে একে চলে গেলেন তিন সাহিত্যিক। ২৫ শে ডিসেম্বর নীরেন্দ্রনাথ চক্রবর্তী, ৫ই জানুয়ারী দিবেন্দ্যু পালিতের পর ১৯ জানুয়ারী অতীন বন্দ্যোপাধ্যায় এর প্রয়াণে অনেকটাই নিঃস্ব বাংলা সাহিত্য।

সম্প্রতি বাথরুমে পড়ে গিয়ে মস্তিস্কে গুরুতর চোট পান অতীন বন্দ্যোপাধ্যায়। বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। তাঁর চিকিৎসক ছেলের তত্ত্বাবধানেই তিনি ভর্তি ছিলেন বলে জানা গিয়েছে। শনিবার দুপুর ৩.৪০ নাগাদ মৃত্যু হয় এই বিখ্যাত লেখকের।

আরও পড়ুনঃ

বাংলায় আবার নক্ষত্র পতন, চলে গেলেন বিখ্যাত সাহিত্যিক

বছর শেষে আবার ইন্দ্রপতন, প্রয়াত চিত্র পরিচালক মৃনাল সেন

অতীন বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৯৩৪ সালে বর্তমান বাংলাদেশের ঢাকায়। প্রথম যৌবন থেকেই পেশার তাগিদে তিনি পৃথিবী ভ্রমণ করেছেন। সেই অভিজ্ঞতা প্রতিফলিত হয়েছে তাঁর চারটি বিখ্যাত উপন্যাস, নীলকন্ঠ পাখির খোঁজে, মানুষের ঘরবাড়ি, অলৌকিক জলযান ও ঈশ্বরের বাগান-এ।

নীরেন্দ্রনাথ, দিবেন্দ্যুর পর বাংলাকে কাঁদিয়ে নিঃস্ব করে চলে গেলেন অতীন/The News বাংলা
নীরেন্দ্রনাথ, দিবেন্দ্যুর পর বাংলাকে কাঁদিয়ে নিঃস্ব করে চলে গেলেন অতীন/The News বাংলা

নীলকন্ঠ পাখির খোঁজের ছিন্নমূল মানুষের হাহাকার ভাষা পায় তাঁর লেখনীর হাত ধরে। জীবন প্রবাহে আলো আঁধারে অনন্ত মানুষের মুখ তাঁর ভাষায় বাঙ্ময়। অতীন বন্দ্যোপাধ্যায়ের কলমে বাংলা সাহিত্যে বারবার ঘুরে ফিরে আসে মানুষের বাঁচার আর্তি। বঙ্কিম পুরস্কার, মানিক স্মৃতি পুরস্কার, সাহিত্য অকাদেমি সহ অজস্র পুরস্কারে ভূষিত হয়েছেন অতীন বন্দ্যোপাধ্যায়।

লেখকের কিছু সুপরিচিত গ্রন্থ, একনজরে: নীলকন্ঠ পাখির খোঁজে, মানুষের ঘরবাড়ি, অলৌকিক জলযান, ঈশ্বরের বাগান, পঞ্চযোগিনী, দেবীমহিমা, শেষ দৃশ্য, দ্বিতীয় পুরুষ, সুন্দর অপমান, দুঃস্বপ্ন, উপেক্ষা, মানুষের হাহাকার, সবুজ শ্যাওলার নীচে, সমুদ্র মানুষ, সাগরে মহাসাগরে, ঋতুসংহার, একটি জলের রেখা, নগ্ন ঈশ্বর, পুতুল, বিদেশিনী, রোদ্দুরে জ্যোৎস্নায়, নীল তিমি।

আরও পড়ুনঃ

শ্রীজাত হেনস্থা ঘটনায় বাংলার বুদ্ধিজীবিদের মুখোশ খুললেন তসলিমা

মার্চেই শুরুতেই ভারতে লোকসভা ভোটের ঘোষণা

অতীন বন্দ্যোপাধ্যায় এর আরও কিছু অসাধারণ সৃষ্টি: ধ্বনি প্রতিধ্বনি, ফোটা পদ্মের গভীরে, গম্বুজে হাতের স্পর্শ, একালের বাংলা গল্প, সুখী রাজপুত্র, রাজা যায় বনবাসে, একজন দৈত্য একটি লাল গোলাপ, অন্নভোগ, কাপাশি, ঝিনুকের নৌকা, তুষার কুমারী, দুই ভারতবর্ষ, নদীর সঙ্গে দেখা, নারী ও পুরুষ, মধ্যযামিনী, উড়ন্ত তরবারি, গিনি রহস্য, বিন্নির খই লাল বাতাসা, নারী এবং নদীর পারে বাড়ী, একটি জলের রেখা ও ওরা তিনজন, অমৃতা, অপহরন, অরণ্য, উত্তাপ, আবাদ, জীবন মহিমা, মৃন্ময়ী, ফোটা পদ্মের গভীরে, গম্বুজে হাতের স্পর্শ।

আরও পড়ুনঃ

সুপ্রিম কোর্টেও মমতার হাতে আটকে গেল মোদীর গেরুয়া রথ

আবার প্রথম থেকে শুরু, সুপ্রিম নির্দেশে রথ চালাতে ফের নবান্নে বিজেপি

কি কি পুরস্কার পেয়েছেন অতীন বন্দ্যোপাধ্যায়? একনজরে দেখে নিন পুরস্কার তালিকাঃ মানিক স্মৃতি পুরস্কার- ১৯৫৮ সালে সমুদ্র মানুষ এর জন্য। বিভূতিভূষণ স্মৃতি পুরস্কার- ১৯৯১ সালে। ভুয়াল্কা পুরস্কার- ১৯৯৩ সালে পঞ্চযোগিনী এর জন্য। বঙ্কিম পুরস্কার- ১৯৯৮ সালে দুই ভারতবর্ষ এর জন্য। পেয়েছেন, মতিলাল পুরস্কার, তারাশঙ্কর স্মৃতি পুরস্কার। পেয়েছেন, নারায়ণ গঙ্গোপাধ্যায় ও সুধা পুরস্কার- কলকাতা বিশ্ববিদ্যালয়। সাহিত্য অকাদেমি পুরস্কার- ২০০১ সালে পঞ্চাশটি গল্প-এর জন্য।

আরও পড়ুনঃ

এত কাণ্ডের পরেও ফের পাঁচটি কুকুরছানাকে পিটিয়ে মারা হল বাংলায়

নৃশংসভাবে কুকুর বাচ্চা খুনে দুই নার্সিং ছাত্রী গ্রেফতার, নজরে আরও কয়েকজন

মানুষের হাসপাতালে এত কুকুর বেড়াল কেন? দায় এড়াতে পারে না প্রশাসন

অতীন বন্দ্যোপাধ্যায়ের জন্ম বাংলা ১৩৩৭ সালে, ঢাকা জেলার রাইনাদি গ্রামে। যৌথ পরিবারে কেটেছে তাঁর শৈশব ও কৈশোর। দেশভাগের পর হয়েছেন ছিন্নমূল। কলকাতায় যাযাবরের মতন কাটিয়েছেন পুরোটা যৌবন। যখন যে কাজ পেয়েছেন করেছেন। কখনও নাবিক, কখনো ট্রাক-ক্লিনার, স্কুল শিক্ষক, কখনও কারখানার ম্যানেজার, সবশেষে সাংবাদিকতা। তাঁর লেখায় তাই সমাজের সবস্তরের মানুষের কথা উঠে এসেছে।

দেশভাগ নিয়ে অতীনের সেরা লেখার একটি ‘নীলকণ্ঠ পাখির খোঁজে’, যার মধ্যে তার পুরো স্বত্তা ডুবে আছে। একই সিরিজের আরও কয়েকটি উল্লেখযোগ্য উপন্যাস গুলো হল, ‘মানুষের ঘরবাড়ী’, ‘অলৌকিক জলযান’ এবং ‘ইশ্বরের বাগান’। দেশভাগ নিয়ে, উদ্বাস্তু পরিবারগুলোকে নিয়ে তিনি লিখেছেন। জন্ম দিয়েছেন নানা অভিনব চরিত্র। বাংলা সাহিত্যে তিনি ছিলেন একজন তাজা তেজস্বী লেখক। তাঁর মৃত্যুতে অনেকটাই শূন্য হয়ে গেল বাংলা সাহিত্য।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়তে পারেনঃ

অমিত শাহর হেলিকপ্টারকে লাল পতাকা মমতার, গ্রিন সিগন্যাল বামের

অস্ট্রেলিয়ার মাটিতে জোড়া ইতিহাস ‘বিরাট’ ভারতের

পৃথিবী জুড়ে কমছে শিশু, চরম সমস্যায় বিশ্ব সমাজ

দাউদ ইব্রাহিমকে হত্যার পরিকল্পনা করায় ডি কোম্পানির হাতে পাকিস্তানে খুন

সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিরল বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি

বাংলায় ক্ষোভ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়াচ্ছে মোদী সরকার

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন