ভারতীয় নৌবাহিনীর আগ্রাসী অবস্থান দেখে, ল্যাজ গুটিয়ে পালাল চিনের যুদ্ধজাহাজ

3056
ভারতীয় নৌবাহিনীর আগ্রাসী অবস্থান দেখে, ল্যাজ গুটিয়ে পালাল চিনের তিনটি যুদ্ধজাহাজ/The News বাংলা
ভারতীয় নৌবাহিনীর আগ্রাসী অবস্থান দেখে, ল্যাজ গুটিয়ে পালাল চিনের তিনটি যুদ্ধজাহাজ/The News বাংলা

জলদস্যুদের রোখার অজুহাতে; চিনের যুদ্ধজাহাজগুলি বালোচিস্তানের গদার বন্দর থেকে; লোহিত সাগরের জিবৌটি নৌঘাঁটির মধ্যে; সবসময়ই ঘোরাফেরা করে। আর মাঝে মাঝেই ভারতের দিকে নজর রাখতেই; মালাকা প্রণালী হয়ে সেগুলি মাঝে মাঝেই ভারত মহাসাগরেও ঢুকে পড়ে। কিন্তু এবার, ভারতীয় নৌবাহিনীর আগ্রাসী অবস্থান দেখে; ল্যাজ গুটিয়ে পালাল চিনের তিনটি যুদ্ধজাহাজ। লাদাখে ভারতীয় সেনার আগ্রাসী মনোভাব দেখার পর; আর কোনও ঝুঁকি নিতে রাজি নয় চিনের নৌবাহিনি। তাই, আর ভারতের সঙ্গে কোন বিবাদে জড়াতে রাজি নয় তারা।

আরও পড়ুনঃ চিনের সাবমেরিন ধ্বংস করতে, ভারতের হাতে আসছে ‘পি-৮আই’ যুদ্ধ বিমান

প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর স্থলবাহিনী এবং বায়ুসেনা যেমন সতর্ক রয়েছে; সেরকমই আরব সাগর বা বঙ্গোপসাগরে যাতে চিনা নৌবাহিনী কোনও সমস্যা তৈরি করতে না পারে; তা নিশ্চিত করতেই বাড়তি সতর্ক থাকছে ভারতীয় নৌসেনাও। একটি রিপোর্ট অনুযায়ী, গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষের পরই; নৌসেনার একাধিক যুদ্ধজাহাজ এবং সাবমেরিন দেশের পূর্ব এবং পশ্চিম জলভাগে আগ্রাসী অবস্থান নিয়েছে। এর মধ্যে বায়ুসেনার বিমান পরিবহণে সক্ষম; যুদ্ধজাহাজও রয়েছে। মালাকা প্রণালী এবং হর্ন অফ আফ্রিকা হয়ে চিনা নৌবাহিনী; যাতে কোনওভাবেই ভারতীয় জলসীমায় ঢুকে পড়ার চেষ্টা করতে না পারে; তা নিশ্চিত করতেই এই সতর্কতা অবলম্বন করেছে ভারতীয় নৌবাহিনী।

আরও পড়ুনঃ ৩ হাজার সৈন্য ৯০ টি লড়াকু বিমান নিয়ে আন্দামানে পৌছাল আমেরিকা

ভারতীয় নৌবাহিনী এই আগ্রাসী অবস্থান নেওয়ার পরই; চিনের তিনটি যুদ্ধজাহাজ গাল্ফ অফ এডেন-এ নিরাপদ দূরত্বে সরে গিয়েছে। পাশাপাশি মালাকা প্রণালী হয়ে তাদের ঘাঁটির দিকে ফিরে গিয়েছে; চিনের আরও তিনটি যুদ্ধজাহাজ। নৌবাহিনীর এক রিপোর্টে জানা গেছে; “ইন্দোনেশিয়া হয়ে একটি চিনা যুদ্ধজাহাজ; ভারত মহাসাগরে প্রবেশ করছিল। কিন্তু ভারতীয় নৌবাহিনী যেকোনও পরিস্থিতির জন্য তৈরি বুঝে; সেটিও নিজের অভিমুখ ঘুরিয়ে নিয়ে ফিরে গেছে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন