অগ্নিবীর হতে চান, ফর্ম ফিলাপ করবেন, কোন পদে কী যোগ্যতা জেনে নিন এখনই

110
অগ্নিবীর নিয়োগ শুরু, ফর্ম ফিলাপ করবেন, কোন পদে কী যোগ্যতা জেনে নিন এখনই
অগ্নিবীর নিয়োগ শুরু, ফর্ম ফিলাপ করবেন, কোন পদে কী যোগ্যতা জেনে নিন এখনই
Simple Custom Content Adder

অগ্নিবীর হতে চান, ফর্ম ফিলাপ করবেন; ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নিয়োগ প্রক্রিয়া। কোন পদে কী যোগ্যতা লাগবে জেনে নিন এখনই। সেনায় জওয়ান নিয়োগের জন্য, এই বছরেই অগ্নিপথ প্রকল্পের কথা; ঘোষণা করেছে কেন্দ্র সরকার। তা নিয়ে দেশজুড়ে বিক্ষোভও হয়েছে; তারমধ্যেই নিয়োগ নিয়ে বার্তাও দেওয়া হয়েছে কেন্দ্র এবং ভারতীয় সেনার তরফে। এবার শুরুও হয়ে গেল; অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়া। অগ্নিবীর পদের বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা ইতিমধ্যেই জেনে গেছে সবাই; এবার দেখে নিন এই পদে নিয়োগের জন্য কী কী যোগ্যতা লাগবে।

বিভিন্ন পদে ও বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে; নিয়োগ হবে সেনার তিন বাহিনীতেই। বেশ কয়েকটি ভাগে বিভক্ত করা হয়েছে নিয়োগ প্রক্রিয়া; তবে সব বাহিনীর ক্ষেত্রেই নিয়ম একই। দেখে নিন এখনই।

আরও পড়ুনঃ বেমালুম উধাও হয়ে যান শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়-কে ইঞ্জেকশন দেওয়া নার্স রাজদুলারী টিকু

অগ্নিবীর (জেনারেল ডিউটি, অন আর্মস);
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে, দশম শ্রেণি বা তার সমকক্ষ; কোনও পরীক্ষা পাশ করে থাকতে হবে। তার সঙ্গেই প্রতিটি বিষয়ে অন্তত ৩৩ শতাংশ নম্বর; পেয়ে থাকতে হবে। যে বোর্ডে গ্রেড সিস্টেম রয়েছে, তার ক্ষেত্রে প্রতি বিষয়ে; অন্তত ডি-গ্রেড (৩৩%-৪০%) পেতে হবে। অথবা এমন কোনও গ্রেড পেতে হবে; যা আদতে ৩৩% শতাংশ নম্বর বোঝায়। এছাড়া সব মিলিয়ে সি২ গ্রেড অথবা ৪৫% নম্বর বোঝায় এমন গ্রেড পেতে হবে।

অগ্নিবীর (টেকনিক্যাল, অন আর্মস):
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান বিভাগে ১০+২ স্তর বা দ্বাদশ স্তর বা সমগোত্রীয়; শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। ফিজিক্স, কেমিস্ট্রি ও অঙ্ক থাকতে হবে। ওই তিনটি বিষয় এবং ইংরেজিতে আলাদা করে; অন্তত ৪০% নম্বর থাকতে হবে। এছাড়া সামগ্রিক ভাবে মোট ৫০% নম্বর থাকতে হবে।

অথবা
কেন্দ্র বা রাজ্য স্বীকৃত যেকোনও বোর্ড থেকে; ১০+২ স্তর বা দ্বাদশ স্তর বা সমগোত্রীয় শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। নির্দিষ্ট ক্ষেত্রে অন্তত এক বছরের NIOS এবং ITI কোর্স করা থাকবে হবে; যেখানে NSQF লেভেল ৪ বা তার উপরে থাকতে হবে।

অগ্নিবীর (টেকনিক্যাল, এভিয়েশেন অ্যান্ড অ্যামুনিশন সেন্টার)
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: উপরে উল্লিখিত অগ্নিবীর (টেকনিক্যাল, অন আর্মস) পদের মতোই।

অগ্নিবীর ক্লার্ক/স্টোরকিপার (টেকনিক্যাল, অল আর্মস)
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: যে কোনও বিষয় নিয়ে (কলা, বিজ্ঞান বা কমার্স) ১০+২ স্তর বা দ্বাদশ স্তর বা সমগোত্রীয়; শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। মোট ৬০% নম্বর এবং প্রতিটি বিষয়ে; অন্তত ৫০% নম্বর থাকতে হবে। দ্বাদশ স্তরের পরীক্ষায় ইংরেজি এবং অঙ্ক অথবা অ্যাকাউন্টেসি অথবা বুক কিপিংয়ে; অন্তত ৫০% নম্বর পাওয়া বাধ্যতামূলক।

অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস)
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: দশম শ্রেণি উত্তীর্ণ হয়ে থাকতে হবে; প্রতিটি বিষয়ে অন্তত ৩৩% নম্বর থাকতে হবে।

অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস)
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: অষ্টম শ্রেণি উত্তীর্ণ হয়ে থাকতে হবে; প্রতিটি বিষয়ে অন্তত ৩৩% নম্বর থাকতে হবে।

বয়সসীমায় বিশেষ ছাড়; শুধুমাত্র এই বছরের নিয়োগের জন্য বয়সের ঊর্ধ্বসীমায়; বিশেষ ছাড় দেওয়া হয়েছে। ২১ বছর থেকে বাড়িয়ে তা ২৩ বছর করা হয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন