ইতিহাসে পড়ানো হয় না, আফগানদের পরাজিত করে ভারত ভূমি রক্ষা করেছিলেন নাগা সন্ন্যাসীরা

4684
ইতিহাসে পড়ানো হয় না, আফগানদের পরাজিত করে ভারত ভূমি রক্ষা করেছিলেন নাগা সন্ন্যাসীরা
ইতিহাসে পড়ানো হয় না, আফগানদের পরাজিত করে ভারত ভূমি রক্ষা করেছিলেন নাগা সন্ন্যাসীরা

ইতিহাসে পড়ানো হয় না, আফগানদের পরাজিত করে; আমাদের এই ভারত ভূমি রক্ষা করেছিলেন নাগা সন্ন্যাসীরা। ভারতের ইতিহাসে পাঠ্য বইতে যা পড়ান হয়; তার থেকে অনেক বেশি ইতিহাস চেপে যাওয়া হয়েছে। তেমনই এক ইতিহাস হল; গোকুল যুদ্ধ। ১৭৫৭ সালে, উন্মত্ত আফগান সেনা; দিল্লি লুঠ করে। আহম্মদ শাহ আবদালির নেতৃত্বে, ভারতীয় ধন সম্পত্তি লুঠ ও মহিলাদের অপহরণ করতে করতে; গোকুলে গিয়ে পৌঁছে যায় আফগান সেনারা; উদ্দেশ্য মথুরা লুঠ করা। আফগান সেনার সামনে; হঠাৎই মাটি ফুঁড়ে হাজির হয় হাজার পাঁচেক নাগা সন্ন্যাসীর দল।

আহম্মদ শাহ আবদালির বাহিনীর সামনে; “হর হর মহাদেব” ধ্বনি দিয়ে রুখে দাঁড়ান তাঁরা। আবদালির সেনাপতি প্রথমে; নাগা সাধুদের মজার ছলে নিয়েছিল। কিন্তু যুদ্ধ শুরু হতেই, নাগা সাধুদের রুদ্র রূপ দেখে; আফগান সেনারা পালাতে শুরু করে। সামান্য নাগা সেনা দেখে, আবদালির আফগান বাহিনী; শুরুতে আঁচ করতে পারে নি বিপদ। তারা ভেবে নিয়েছিল, সাধুর দল; তাঁরা আবার যুদ্ধের জানেটা কি!

আরও পড়ুনঃ মহারাজের গোপন অভিসারে ভারতের মানচিত্র বদলে, রাজপুতানা চলে যাচ্ছিল পাকিস্তানে

তাই আফগান বাহিনী; কোন গুরুত্বই দেয়নি নাগা সন্ন্যাসীদের। ইতিহাসবিদদের মতে, এক একজন নাগা সাধু; ১০ জন আফগান সেনাকে শেষ করেছিল। কিছু কিছু সাধু ১০০ জনকে পর্যন্ত; শেষ করে বীরত্বের পরিচয় দিয়েছিল। রণক্ষেত্রে নাগা সন্ন্যাসীদের ভয়ংকর রুদ্র রূপ দেখে; পালাতে থাকে আফগান সেনা। অন্যদিকে, এই ভয়ংকর যুদ্ধে প্রাণ বিসর্জন দিলেন; ২ হাজার নাগা সন্ন্যাসী। তবে আফগান সৈন্যরা; আর এগোতে সাহস করল না। যেখানে সেখানে মরে পড়ে রইল; বাদবাকিরা প্রাণভয়ে পালিয়ে গেল।

নাগা সন্ন্যাসীদের সাহসিকতায় রক্ষা পেল; গোকুলধাম এবং সেই সঙ্গে ‘গোকুলনাথ’ বিগ্রহ। এরপর যেকোন যুদ্ধে নাগা সন্ন্যাসীরা থাকলে; বাইরের আক্রমণকারীর দল আর তাঁদের মুখোমুখি হত না। এমনই প্রবল প্রতিরোধ গড়ে তুলেছিলেন; ভারতের নাগা সন্ন্যাসীরা। শঙ্করাচার্য একটি ধর্মসংঘ গঠন করেছিলেন; এই সংঘ থেকেই নাগা সন্ন্যাসীদের আত্মপ্রকাশ ঘটে। নাগা সন্ন্যাসীরা ভারতীয় সনাতন ধর্মের; রক্ষক হিসেবে পরিচিত ছিলেন। যখনই ধর্মের ওপর আক্রমণ হত; তখনই রুখতে ঝাঁপিয়ে পড়তেন তাঁরা। ‘শাস্ত্র এবং শস্ত্র’; দুটোতেই ‘সব‍্যসাচী’ নাগা সন্ন্যাসীর দল। দেশরক্ষায় নাগা সন্ন্যাসীদের বীরত্বের কথা; ইতিহাসে জায়গা পায়নি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন