দেনার দায়ে বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়া, কেনার দৌড়ে সবার আগে টাটা

4010
দেনার দায়ে বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়া, কেনার দৌড়ে সবার আগে টাটা
দেনার দায়ে বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়া, কেনার দৌড়ে সবার আগে টাটা

দেনার দায়ে বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়া; কেনার দৌড়ে সবার আগে টাটা। ১৯৩২ সালে ভারত স্বাধীন হওয়ার আগে; টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়াকে কিনে নেয়। ৮৯ বছর পরে ফের; এয়ার ইন্ডিয়া কিনতে চায় টাটা। দেনার দায়ে ডুবে থাকা, এয়ার ইন্ডিয়া কিনতে চেয়ে; দরপত্র জমা দিয়েছে টাটা গোষ্ঠী। সরকারের তরফে দরপত্র সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া; বুধবারই শেষ হচ্ছে। ঋণে ডোবা সরকারি এয়ারলাইন কোম্পানি এয়ার ইন্ডিয়ার; বিক্রির প্রক্রিয়া শেষ পর্যায়ে। এই এয়ারলাইনকে কেনার দৌড়ে; অনেক কোম্পানিই রয়েছে। তবে টাটা গোষ্ঠীই; সবথেকে বড় দাবিবার।

এয়ার ইন্ডিয়ার একশো শতাংশ মালিকানাই; বিক্রি করবে কেন্দ্র। এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ; ৪৩ হাজার কোটি টাকা। মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং ও দিল্লির এয়ারলাইন্স হাউসও; এয়ার ইন্ডিয়ারই সম্পত্তি। এছাড়াও দেশে বিভিন্ন বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার; ৪ হাজার ৪০০টি দেশীয় ও ১ হাজার ৮০০টি আন্তর্জাতিক ল্যান্ডিং ও পার্কিং স্লট রয়েছে। বিদেশের বিমানবন্দরেও; ৯০০টি জায়গা রয়েছে এয়ার ইন্ডিয়ার।

আরও পড়ুন; স্বাস্থ্য খাতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে বিপুল অর্থ বরাদ্দ মোদী সরকারের

টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়াকে কেনার ব্যাপারে; আগ্রহ প্রকাশ করে দরপত্র জমা দিয়েছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে টাটা গোষ্ঠীর হাতে; তৃতীয় এয়ারলাইনসের চাবি চলে আসবে। বর্তমানে টাটার কাছে এয়ার এশিয়া; আর ভিস্তারার দায়িত্ব রয়েছে। ভিস্তারা এয়ারলাইন; টাটা সন্স প্রাইভেট লিমিটেড আর সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেডের জয়েন্ট ভেঞ্চার। টাটার এতে ৫১ শতাংশ অংশীদারি রয়েছে; সিঙ্গাপুর এয়ারলাইন্সের কাছে আছে ৪৯ শতাংশ।

অন্যদিকে ২০১৩ সালে, মালয়েশিয়ার এয়ারলাইন্স কোম্পানি বেরহাদ; আর টাটা সন্স মিলে এয়ার এশিয়া শুরু করেছিল। এই কোম্পানিতেও টাটার ৫১ শতাংশ শেয়ার ছিল; আর বেরহাদের ৪৯ শতাংশ। যদিও, এরপর বেরহাদ নিজেদের ৩২.৬৭ শতাংশ শেয়ার; টাটার কাছে বিক্রি করে দিয়েছিল। টাটার শেয়ার বেড়ে দাঁড়ায়; ৮৩.৬৭ শতাংশ।

টাটা যদি সত্যিই এয়ার ইন্ডিয়ার মালিকানা পায়; তাহলে সেটা ঐতিহাসিক বিষয় হবে। কারণ, ১৯৩২ সালে ভারত স্বাধীন হওয়ার আগে; টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়াকে কিনে নেয়। তখন তার নাম ছিল; টাটা এয়ারলাইন্স। এরপর ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া; রাষ্ট্রায়ত্ত সংস্থা হয়। এয়ার ইন্ডিয়ার মালিকানা টাটা গোষ্ঠী পেলে; ৬৭ বছর ফের তা টাটাদের হাতেই ফিরবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন