বায়ুদূষণ শরীরের প্রতিটি অঙ্গের জন্য ক্ষতিকর, জেনে নিন গবেষকরা কি বলছেন

129
বায়ুদূষণ শরীরের প্রতিটি অঙ্গের জন্য ক্ষতিকর/The News বাংলা
বায়ুদূষণ শরীরের প্রতিটি অঙ্গের জন্য ক্ষতিকর/The News বাংলা

বায়ুদূষণ শরীরের প্রতিটি অঙ্গ; এমনকি প্রতিটি কোষের জন্যও ক্ষতিকর। গবেষণায় দেখা গেছে; বায়ুদূষণের ফলে মাথা থেকে পায়ের পাতা পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয় এবং হূদরোগ, ফুসফুসের সমস্যা থেকে শুরু করে; ডায়াবেটিস ও স্মৃতিভ্রংশও হতে পারে। লিভার সমস্যা, ব্ল্যাডার ক্যান্সার থেকে শুরু করে; হাড় দুর্বল ও চামড়ায় সমস্যা দেখা দিতে পারে। বিষাক্ত বায়ুতে মানুষের প্রজননক্ষমতা; ভ্রূণ ও শিশুরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। বায়ুদূষণের ফলে তা নিঃশ্বাসের সঙ্গে শরীরে প্রবেশ করে; এবং দূষিত পদার্থগুলো রক্তের মাধ্যমে পুরো শরীরে ছড়িয়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বায়ুদূষণ ‘জনস্বাস্থ্যের জন্য বিপর্যয়’ আনছে। নতুন বিশ্লেষণে দেখা যাচ্ছে; প্রতি বছর প্রায় ৮৮ লাখ মানুষের অকালমৃত্যুতে; ভূমিকা রাখছে বায়ুদূষণ। ফলে তামাকের চেয়েও; মৃত্যুর সবচেয়ে বড় কারণ হয়ে দাঁড়িয়েছে বায়ুদূষণ।

আরও পড়ুনঃ বিশ্বের সবচেয়ে দামি সোনার দুর্গা ও জমকালো মণ্ডপে এবার চমকে দেবে এই দুর্গা পুজো

আইআরএস বিজ্ঞানীরা তাদের দুটি গবেষণাপত্রে; এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে; বায়ুদূষণ মানবদেহের প্রতিটি অঙ্গের ক্ষতি করতে পারে। জার্নাল চেস্টে প্রকাশিত ওই গবেষণাপত্রগুলোয় বলা হয়; ফুসফুসে প্রবেশ করা আল্টাফাইন কণাগুলো; কোষে ছড়িয়ে পড়তে শুরু করে। তারপর রক্তে মিশে শরীরকে অসুস্থ করে তোলে।

আরও পড়ুনঃ কম খরচে দেশ ভ্রমণ করুন, ভারত সেবাশ্রম সংঘের সাহায্যে

গবেষক দলের প্রধান ও শিকাগোর ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক; ডিন শ্রাউফনাগেল বলেন, শরীরের প্রতিটি অঙ্গ ক্ষতিগ্রস্ত হলে তা দুঃখজনক। সম্ভবত এ বিষয়ে এখনও পর্যাপ্ত গবেষণা না হওয়ায়; পুরোপুরি সিদ্ধান্তে পৌঁছতে পারা যাচ্ছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথের পরিচালক; ডক্টর মারিয়া নাইরা বলেন, গবেষণা প্রতিবেদনটি বিজ্ঞানের শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। বায়ুদূষণ আমাদের স্বাস্থ্যের ওপর প্রভাব রাখছে। তিনি আশা করেন, ভবিষ্যতের গবেষণায় বায়ুদূষণের আরো ফলাফল সামনে আসবে। পারকিনসন বা অটিজমের মতো সমস্যায়; বায়ুদূষণের কিছুটা ভূমিকা রয়েছে বলে প্রমাণ পাওয়া যাচ্ছে; তবে তা হয়তো গভীরভাবে সম্পৃক্ত নয়।

বায়ুদূষণকে ‘নীরব ঘাতক’ হিসেবে অভিহিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বায়ুদূষণের ভয়াবহতা নিয়ে চিকিৎসকদের উৎ্‌সাহী হতে আহ্বান জানিয়েছেন অধ্যাপক শ্রাউফনাগেল। তিনি বলেন, অনেকেরই কোনো ধারণা নেই; কীভাবে বায়ুদূষণে বিভিন্ন মানব-অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। এ ব্যাপারে সকলকে সচেতন হতে হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন