ফের মহারাষ্ট্রের উপমুখমন্ত্রী পদে অজিত পওয়ার

10950
ফের মহারাষ্ট্রের উপমুখমন্ত্রী পদে অজিত পওয়ার/The News বাংলা
ফের মহারাষ্ট্রের উপমুখমন্ত্রী পদে অজিত পওয়ার/The News বাংলা

প্রথমবারের শপথ নেওয়াটা হয়েছিল চুপি চুপি। মধ্যরাতে। সকালে দেশ জেনেছিল; মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেনে অজিত পওয়ার। কিন্তু তারপর আরব তীরের রাজনীতিতে; জল বহুদূর গড়ায়। পাশা পাল্টে মুখ্যমন্ত্রী হন উদ্বব ঠাকরে। কংগ্রেস-এনসিপি-শিবসেনা জোটই জয় ছিনিয়ে নেয়। ব্যাকফুটে চলে যায় বিজেপি। এবার ফের একবার উপমুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নিলেন; অজিত পওয়ার।

মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন উদ্ধব ঠাকরে। সাতজন মন্ত্রীও তখনই ঠিক হয়। এদিন আরও ৩৬ জন বিধায়ক এদিন; মন্ত্রী হিসেবে শপথ নেন। যাদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ নাম আদিত্য ঠাকরে। আদিত্যর গুরুত্ব অনুযায়ী তাকে মুখ্যমন্ত্রী পদে বসানোর হিড়িক পড়েছিল। সেই হিড়িক সফল হয়নি। মহারাষ্ট্রের মসনদে বসেন শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে। তবে এই প্রথমবার মন্ত্রীত্ব পদে নয়া ইনিংস শুরু করলেন আদিত্য।

আরও পড়ুন চিড়িয়াখানার টিকিট বিক্রি করবে কলকাতা পুলিশ

উদ্বব ঠাকরে মুখ্যমন্ত্রী পদে বসার পর থেকেই; অজিত পওয়ারের উপমুখ্যমন্ত্রীত্ব পাওয়া নিয়ে হালকা আভাস পাওয়াই গিয়েছিল। কংগ্রেস-এনসিপি-শিব সেনা জোটে; মুখ্যমন্ত্রী হতে পারেন অজিত পওয়ার; শোনা গিয়েছিল এমনটাই। মহারাষ্ট্রের ‘মহানাটকে’; প্রথম থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে তিনি। হঠাৎ করে রাতারাতি মত পাল্টে; বিজেপিকে সমর্থন করেছেন। ফড়নবিশ মুখ্যমন্ত্রীর মসনদে বসলে; উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন অজিত। কিন্তু তিন দিন কাটতে না কাটতেই; কাকা শরদ পওয়ারের রাজনৈতিক অভিজ্ঞতার কাছে মাথা নত করেছেন ভাইপো।

রাজনীতির ময়দানে কাকার কাছে পরাস্ত হয়েছেন অজিত পওয়ার। আর এই পরাজয় স্বীকার করেই; এনসিপিতে ঘরওয়াপসি ঘটেছে অজিতের। এনসিপিও আপন করে নিয়েছে অজিতকে। রাতারাতি এনসিপির ঘর ভেঙে; বিজেপিকে সমর্থন করায় কাকার সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ উঠেছিল অজিত পওয়ারের বিরুদ্ধে। এনসিপি প্রধান শরদ পওয়ার; ভাইপোর এই সিদ্ধান্ত সম্পর্কে যে কিছুই জানতেন না তা নিজেই কংগ্রেস ও এনসিপির কাছে স্পষ্ট করে দিয়েছিলেন।

মাঝখানে মহারাষ্ট্রের রাজনীতিতে জল বহুদূর গড়িয়েছে। তবে বেশি দেরি হয়ে যাওয়ার আগেই; ভুল বুঝতে পেরে ঘরের ছেলে ঘরে ফিরে এসেছেন। বিধায়কদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পেরে; তিন দলের জোট সরকার মহারাষ্ট্রে সরকার গড়েছে। মুখ্যমন্ত্রীর মসনদে বসেন উদ্ভব ঠাকরে। বিজেপিতে অস্তিত্বের সংকট বুঝতে পেরে; এনসিপিতেই ঘর ওয়াপসি ঘটেছে অজিত পওয়ারের। গেরুয়াদের সমর্থনের ভুল বুঝতে পেরে; কাকার কাছে ক্ষমাও চেয়েছেন অজিত। কাকা শরদ তাকে বুঝিয়েছেন, তার সিদ্ধান্ত ভুল।

যদি পদের লোভে বিজেপিকে সমর্থন করে থাকো ভুল করছ; শরদ পাওয়ার ভাইপোকে বারংবার মনে করিয়ে দিয়েছেন সে কথাও। এরপরেই পুনরায় এনসিপিতেই ফিরে এসেছেন অজিত পওয়ার। অজিতকে মেনে নিলেও; তাকে আদৌ মন্ত্রীত্ব দেওয়া হবে কি না; এই নিয়ে নিশ্চিত কিছু শোনা যায়নি সেই সময়। এবার ফের একবার উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন অজিত পওয়ার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন