আল কায়দা সম্পূর্ণ শেষ, ওসামার ছেলেকে নিয়ে বড় ঘোষণা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

242
আল কায়দা সম্পূর্ণ শেষ, ওসামার ছেলেকে নিয়ে বড় ঘোষণা ডোনাল্ড ট্রাম্পের/The News বাংলা
আল কায়দা সম্পূর্ণ শেষ, ওসামার ছেলেকে নিয়ে বড় ঘোষণা ডোনাল্ড ট্রাম্পের/The News বাংলা

আল কায়দা সম্পূর্ণ শেষ, ওসামার ছেলেকে নিয়ে বড় ঘোষণা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। আমেরিকার রাষ্ট্রপতি ট্রাম্পের ঘোষণা; “সন্ত্রাসবাদী আল-কায়েদা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে; হামজা বিন লাদেনকেও মেরেছে আমেরিকার সেনা। গত ৩০ জুলাই জানা যায়; তিন মার্কিন কর্মকর্তাদের কাছে হামজা বিন লাদেনের মৃত্যুর তথ্য রয়েছে। কিন্তু এই বিষয়ে কোনো নিশ্চিত তথ্যও তারা দেয়নি। এদিন সেই ঘোষণা করে দিলেন ট্রাম্প।

গত দুই বছর ধরে হামজার মৃত্যুর পদ্ধতি; পরিকল্পনা করছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ২০১১ মার্কিন সিল সেনা কর্তৃক ওসামা বিন লাদেন মারা যাওয়ার পর; ওসামা পুত্র হামজার প্রতিশোধ রুখতে মার্কিন বাহিনী দায়িত্ব নিয়েছিল। আর এর জেরে শেষ হল; ভয়ঙ্কর আল কায়দা।

আরও পড়ুনঃ ভারতের কাছে হেরে সীমান্তে সাদা পতাকা তুলল পাকিস্তান, দেখুন সেই ছবি

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প; এদিন হামজা বি লাদেন নিয়ে ঘোষণা করে দেন। এর আগে তিরিশ বছর বয়েসি হামজার হদিশ দেওয়ার জন্য; ১০ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করেছিল হোয়াইট হাউস। একই সঙ্গে আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সন্ত্রাসবাদী নেতা; হিসেবেও ঘোষণা করা হয় হামজাকে। তারপর গত ২০১৮ নভেম্বর মাসে; তার নাগরিকত্ব খারিজ করে দেয় সৌদি আরব।

২০১১ সালের মে মাসে মার্কিন বাহিনী লাদেনকে মারলে; তার প্রতিশোধ নেওয়ার জন্য বিভিন্ন অডিও এবং ভিডিও-এর মাধ্যমে; মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশগুলিতে আক্রমণ করার কথা জানিয়েছিল হামজা। এরপর ২০১৭ সালে আমেরিকা; হামজাকে সন্ত্রাসবিরোধী ব্ল্যাক লিস্টে যুক্ত করে।

মার্কিন বাহিনী আল-কায়েদার আর এক আধিকারিকের মেয়ের সঙ্গে; হামাজার বিয়ের ভিডিও পেয়েছিল। যেখানে হামজাকে; ৩০ বছর বয়সী বলে মনে হয়েছিল। তবে এরপর হামজা বিন লাদেনের স্থায়ী হদিস; কোনদিনই পায়নি আমেরিকা। তবে রিপোর্টে অনুযায়ী হামজা আফগানিস্তান; পাকিস্তান বা সিরিয়ায় থাকতে পারে বলেই খবর ছিল।

১১ সেপ্টেম্বর আমেরিকায় টুইন টাওয়ার হামলার আগে; পাকিস্তানে বাবা ওসামার পাশে দীর্ঘ সময় থাকার অভিজ্ঞতা ছিল হামজার। এরপর সন্ত্রাসবাদী ইসলামিক স্টেট অফ ইরাক এবং আইএসআইএস গোষ্ঠীর উত্থানের পরে; গা ঢাকা দেওয়া হামজার তল্লাশি চালাচ্ছিল মার্কিন বাহিনী। আর এবার সেই হামজা বিন লাদেনকে খতম করার খবরও; জানিয়ে দিলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পে। আল কায়দা প্রায় শেষ; ঘোষণা ট্রাম্পের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন