তালিবানকে অভিনন্দন জানাল আল কায়দা, এবার ‘পুরো কাশ্মীর’ দখল নেবার ডাক

5955
তালিবানকে অভিনন্দন জানাল আল কায়দা, এবার 'পুরো কাশ্মীর' দখল নেবার ডাক
তালিবানকে অভিনন্দন জানাল আল কায়দা, এবার 'পুরো কাশ্মীর' দখল নেবার ডাক

তালিবানকে অভিনন্দন জানাল আল কায়দা; এবার ‘পুরো কাশ্মীর’ দখল নেবার ডাক। আফগানিস্তান দখলের জন্য; তালিবানকে অভিনন্দন জানাল জঙ্গি সংগঠন আল কায়দা। শুধু তাই নয়, এবার ইসলামের শত্রুদের হাত থেকে; কাশ্মীরকে মুক্ত করার জন্য তালিবানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে; বিশ্বের এই জেহাদি সংগঠনটি। আল কায়দার এই বার্তায়; উদ্বেগ বেড়েছে ভারতের। ৩০ আগস্ট রাতে কাবুল বিমানবন্দর থেকে; শেষ মার্কিন বিমানটি রওনা দেয়। তারপরই আফগানিস্তান ‘পূর্ণ স্বাধীনতা’ পেল বলে; ঘোষণা করে তালিবানরা। এই খবর প্রকাশ্যে আসতেই, তালিবানদের অভিনন্দন জানিয়ে; এই বিবৃতি জারি করে আল কায়দা।

আল কায়দা বিবৃতিতে জানিয়েছে; “হে আল্লা; লেভান্ত, সোমালিয়া, ইয়েমেন, কাশ্মীর ও সমস্ত মুসলিম স্থানগুলি; ইসলামের শত্রুদের হাত থেকে মুক্ত করো। বিশ্বজুড়ে সমস্ত মুসলিম বন্দিদের মুক্তি দাও”। আল কায়দার এই বিবৃতি প্রকাশ্যে আসার পর, আশঙ্কা করা হচ্ছে; জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলার ঘটনা আরও বাড়বে।

আরও পড়ুনঃ তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক, ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা

আমেরিকার সঙ্গে দোহা শান্তিচুক্তিতে, আল কায়দার সঙ্গে সব সম্পর্ক; ছিন্ন করার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবানরা। কিন্তু সেই প্রতিশ্রুতি কতটা রাখবে তালিবানেরা; সেই নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। বিশ্বের অনেক আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞই মনে করছেন; “তালিবান, আইএস ও আল কায়দা; একই মুদ্রার এপিঠ-ওপিঠ। সবাই সমান; এদের আলাদা ভেবে; বড় ভুল করছে আমেরিকা”।

আরও পড়ুনঃ ব্রিটিশ, রুশ ও মার্কিন, পৃথিবীর সেরা তিন সামরিক শক্তি জিততে পারেনি কাবুলিওয়ালার দেশে

তালিবান কবে সরকার গঠন করবে; তা এখনও নিশ্চিত নয়। মনে করা হচ্ছে, আফগানিস্তানে সরকার গঠনে; ইরাণ মডেল অনুসরণ করতে পারে তালিবান। সেক্ষেত্রে সর্বেসর্বা হবেন; সুপ্রিম লিডার। সেই পদে দেখা যেতে পারে; তালিবান প্রধান হিবাতুল্লাহ্ আখুন্দজাদাকে। প্রধানমন্ত্রী হতে পারেন; আবদুল গনি বরাদর কিংবা মোল্লা ইয়াকুব। তবে তালিবানের দিকে কড়া নজর রাখছে ভারত; ইতিমধ্যেই দোহা-তে তালিবানের সঙ্গে প্রথম বৈঠকে; তাদের কড়া বার্তা দিয়েছে ভারত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন