সিপিএম ও আব্বাস সিদ্দিকি-কে এড়িয়ে, জোটের ব্রিগেডে গরহাজির গান্ধী পরিবার

450
সিপিএম ও আব্বাস সিদ্দিকি-কে এড়িয়ে, ব্রিগেডে গরহাজির গান্ধী পরিবার
সিপিএম ও আব্বাস সিদ্দিকি-কে এড়িয়ে, ব্রিগেডে গরহাজির গান্ধী পরিবার

বাম ও ভাইজানের সঙ্গে ব্রিগেডে অনুমতি দিলেও; ব্যাস ওই পর্যন্তই। জোটে থাকলেও, সিপিএম ও আব্বাস সিদ্দিকি-কে এড়িয়ে; জোটের ব্রিগেডে গরহাজির গান্ধী পরিবার। বাংলা বিধানসভা ভোটের আগে, এই ব্রিগেড সমাবেশ; হাত ও কাস্তে হাতুড়ি তারার শেষ শক্তি প্রদর্শনের মঞ্চ ছিল। কিন্তু অদ্ভূতভাবে এদিন, গান্ধী পরিবারের কোনও মুখই দেখা গেল না; ব্রিগেডের মঞ্চে। যা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। কাকে এড়িয়ে গেল; কেন্দ্রের কংগ্রেস ও গান্ধী পরিবার। সিপিএম না আব্বাস সিদ্দিকি? জোটের মধ্যেও এটাই এখন বড় প্রশ্ন। বাম-আব্বাস জোট ও আসন ছাড়াছাড়ি সম্পূর্ণ হলেও; এখনও অধরা আব্বাস-কংগ্রেস জোট সম্মতি। তাই কি ব্রিগেড এড়ালেন; সনিয়া-রাহুল-প্রিয়াঙ্কা।

বহরে বাড়াচ্ছে; বাম কংগ্রেস জোট। বামেদের সঙ্গে কংগ্রেস তো ছিলই; এবার সঙ্গী হয়েছে, আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট বা আইএসএফ। ব্রিগেডে বক্তব্যও রাখলেন; আব্বাস ‘ভাইজান’ সিদ্দিকি। কিন্তু বক্তা তালিকায় ছিল না; কংগ্রেসের কোনও কেন্দ্রীয় হেভিওয়েট মুখ। ছিলেন না গান্ধী পরিবারের কেউই; না কোন দিল্লির নেতা।

আরও পড়ুনঃ বাম-কংগ্রেসের ব্রিগেড কাঁপালেন, ‘সেকুলার ভাইজান’ আব্বাস সিদ্দিকি

ভোটের আগে এই ব্রিগেড সমাবেশ ছিল; হাত-হাতুড়ির শক্তি প্রদর্শনের মঞ্চ। কিন্তু অদ্ভূতভাবে এদিন এখানে; গান্ধী পরিবারের কোনও মুখই ছিলেন না। যা নিয়ে ইতিমধ্যেই; প্রশ্ন উঠতে শুরু করেছে। এই ব্রিগেড নিয়ে বহু দিন ধরেই; পরিকল্পনা চলছিল। বাংলা কংগ্রেস চাইছিল; সোনিয়া গান্ধী ব্রিগেডের মঞ্চে এসে দাঁড়ান। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে; তা সম্ভব হয়নি।

এরপরই রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর নাম নিয়েও; জল্পনা দানা বাঁধে। কিন্তু সেসব জল্পনাতেও জল পড়েছে। বদলে রবিবারের ব্রিগেডে কংগ্রেসের একমাত্র ভরসা ছিলেন; ছত্তীশগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল; সঙ্গে বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী। নিজেদের বক্তা ঠিক করতে গিয়েই; ব্রিগেডের আগে আকুলপাথারে পড়ে, প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। দলের দিল্লি নেতারা ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছিলেন; ব্রিগেডে রাহুল-প্রিয়াঙ্কার উপস্থিতির সম্ভাবনা নেই। কিন্তু কেন ব্রিগেড এড়ালেন তাঁরা? এটাই এখন বড় প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন