৯০ মিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি ভারত আমেরিকার, সুপার হারকিউলিস কার্গো বিমানের যন্ত্রাংশ আসছে

4808
৯০ মিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি ভারত আমেরিকার, সুপার হারকিউলিস কার্গো বিমানের যন্ত্রাংশ আসছে
৯০ মিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি ভারত আমেরিকার, সুপার হারকিউলিস কার্গো বিমানের যন্ত্রাংশ আসছে

৯০ মিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি, ভারত আমেরিকার। সুপার হারকিউলিস কার্গো বিমানের যন্ত্রাংশ আসছে। সি-১৩০জে সুপার হারকিউলিস কার্গো বিমানের পরিকাঠামো এবং যন্ত্রাংশ কেনার জন্য; আমেরিকার কাছে অনুরোধ করেছিল ভারত। ৯০ মিলিয়ন ডলারের ওই যন্ত্রাংশ ও অন্যান্য সরঞ্জাম কেনার ব্যাপারে; ভারতের আবেদনে ইতিবাচক সাড়া দিয়েছে পেন্টাগন। সংবাদ সংস্থা পিটিআই এ কথা জানিয়েছে। ভারতের অনুরোধ মেনে সি–১৩০জে সুপার হারকিউলিস পণ্যবাহী বিমানের যন্ত্রাংশ; তাদেরকে বেচতে রাজি হল আমেরিকা। এজন্য মোট ৯০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে।

আরও পড়ুনঃ প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ৭৮০০ কোটি টাকার, আর্মি কমিউনিকেশন সিস্টেম নেটওয়ার্ক গড়ার ছাড়পত্র দিল মোদী সরকার

আমেরিকার প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা; এক বিবৃতিতে মার্কিন কংগ্রেসে জানিয়েছে, ভারত যন্ত্রাংশ ও সরঞ্জাম কেনার ব্যাপারে যে অনুরোধ করেছে, তা অনুমোদন করেছে ট্রাম্প প্রশাসন। প্রতিরক্ষা বিভাগ বলেছে; “প্রস্তাবিত বিক্রি ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ককে; আরও জোরদার করতে এবং প্রধান প্রতিরক্ষা অংশীদারের নিরাপত্তা উন্নত করতে সহায়তা করবে”। ভারতকে হারকিউলিসের যন্ত্রাংশ এবং সরঞ্জাম সরবরাহ করবে; মার্কিন সংস্থা লকহিড-মার্কিন। এই সংস্থা আমেরিকার বিমান, এবং প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করে থাকে।

আরও পড়ুনঃ পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচন বন্ধ করতে ও এলাকা ছাড়তে, পাকিস্তানকে কড়া নির্দেশ দিল মোদী সরকার

ভারত যে যন্ত্রাংশের বরাত দিয়েছে; তার মধ্যে বিমানের বিভিন্ন যন্ত্রাংশ ছাড়া অগ্নি নির্বাপক কার্ট্রিজ, ফ্লেয়ার কার্ট্রিজ, জিপিএস–ও আছে। যন্ত্রপাতি এবং গবেষণাগারের জিনিসপত্র; যুগ্ম মিশনের পরিকল্পনা; ক্রিপ্টোগ্রাফিক ডিভাইস স্পেয়ার; ঠিকাদার ইঞ্জিনিয়ার, প্রশিক্ষণের সহায়তাও চেয়েছে ভারত। বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই বিমানগুলি আগে থেকেই ভারতীয় সেনাবাহিনীর তিনটি বিভাগের অন্তর্ভুক্ত; এবং সেনাবাহিনীতে প্রয়োজনীয় জিনিস সরবরাহ করা ছাড়াও বিপর্যয়ের সময়েও সেনার সহায়ক হয়। ওই যন্ত্রাংশ আমেরিকা বিক্রি করলে ভারতীয় বায়ু সেনায় কাজ করা; ওই বিমানগুলি আরও বেশি সক্ষম হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন