কৃষি আইনের সমর্থনে প্রচার বন্ধ করতে পাঞ্জাব ও হরিয়ানার নেতাদের নির্দেশ অমিত শাহের

1337
কৃষি আইনের সমর্থনে প্রচার বন্ধ করতে পাঞ্জাব ও হরিয়ানার নেতাদের নির্দেশ অমিত শাহের
কৃষি আইনের সমর্থনে প্রচার বন্ধ করতে পাঞ্জাব ও হরিয়ানার নেতাদের নির্দেশ অমিত শাহের

কৃষি আইনের সমর্থনে প্রচার বন্ধ করতে; পাঞ্জাব ও হরিয়ানার বিজেপি নেতাদের; নির্দেশ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কয়েকদিন আগে হরিয়ানার কার্নলে; কৃষি আইনের সমর্থনে হতে চলা মহাপঞ্চায়েতের মঞ্চে; রীতিমতো তা’ণ্ডব চালান বি’ক্ষোভ-রত কৃষকরা। ওই মঞ্চে বক্তৃতা রাখার কথা ছিল; খোদ মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের। সেই বি’ক্ষোভের পরেই; অমিত শাহের এই নির্দেশ বলে জানিয়েছেন; হরিয়ানার শিক্ষামন্ত্রী কানওয়ার পাল গুজ্জর। হরিয়ানার শিক্ষামন্ত্রীর কথায়; “কার্নলে যা হল; তা দেখার পর; স্বরাষ্ট্রমন্ত্রী আপাতত রাজ্যে কৃষি আইনের পক্ষে; কর্মসূচি নিতে নিষেধ করেছেন। আমরা কোনওভাবেই কৃষকদের সঙ্গে; সংঘর্ষের পরিস্থিতি তৈরি করতে চাই না”।

বি’ক্ষোভরত কৃষকদের তো’প দেগে গুজ্জরের দাবি; “গোটা রাজ্য দেখেছে যে সভায় মুখ্যমন্ত্রীর বক্তব্য রাখার কথা ছিল; সেখানে কৃষকরা কী তা’ণ্ডব করেছে। আমরা অ’শান্তি চাই না”। দিন দুই আগে হরিয়ানার কার্নলে কৃষি আইনের সমর্থনে; বিজেপি আয়োজিত একটি জনসভায়; ভা’ঙচুর চালানোর অ’ভিযোগ ওঠে বি’ক্ষোভরত কৃষকদের। মঞ্চের বি’শৃঙ্খলা দেখে; সাময়িকভাবে এই ধরনের কর্মসূচিগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। বিজেপির তরফে জানানো হয়েছে; অমিত শাহ চান না কোনওভাবেই কৃষক বনাম পুলিশ সং’ঘ’র্ষের পরিস্থিতি তৈরি হোক।

আরও পড়ুনঃ ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হচ্ছে, ভারতে তৈরি ৮৩ টি হাল্কা লড়াকু তেজস বিমান

কৃষি আইন নিয়ে; পাঞ্জাব হরিয়ানায় এমনিতেই চাপে শাসক শিবির। হরিয়ানার ৬০টিরও বেশি গ্রামে; বিজেপি এবং জেজেপি নেতাদের প্রবেশই করতে দেওয়া হচ্ছে না। বিজেপি জেজেপি বিধায়ক এবং নেতারা যাতে প্রবেশ করতে না পারেন; তার জন্য গ্রামের বাইরে রীতিমতো নোটিস ঝোলানো হয়েছে। স্থানীয় কৃষক সংগঠনগুলি; নেতাদের উপর চাপ বাড়াচ্ছে। যা হরিয়ানার জোট সরকারকে; রীতিমতো চাপে ফেলে দিয়েছে।

আরও পড়ুনঃ “দেশের নতুন সংসদ ভবনের নাম হোক ‘হিন্দু রাষ্ট্র ভবন”, দাবি হিন্দু মহাসভার

চাপে পড়ে মঙ্গলবারই আসরে নামতে হয়েছে; স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। হরিয়ানার মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীকে নিয়ে; বৈঠক করেছেন তিনি। বুধবার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বারস্থ হয়েছেন। পাঞ্জাবের নেতাদের সঙ্গেও; কথা বলেন শাহ। ক্রমশ কৃষক বি’ক্ষোভের জন্য; আপাতত কৃষি আইনের সমর্থনে প্রচার বন্ধ করতে; পাঞ্জাব ও হরিয়ানার নেতাদের নির্দেশ অমিত শাহের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন