গান্ধী পরিবারের নিরাপত্তা থেকে এসপিজি তুলে নিল অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রক

701
গান্ধী পরিবারের নিরাপত্তা থেকে এসপিজি তুলে নিল অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রক/The News বাংলা
গান্ধী পরিবারের নিরাপত্তা থেকে এসপিজি তুলে নিল অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রক/The News বাংলা

গান্ধী পরিবারের নিরাপত্তা থেকে; এসপিজি তুলে নিল অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রক। আর এই ঘটনায় শোরগোল পরে গেছে; রাজধানীর রাজনীতিতে। ভারতের সবচেয়ে সুরক্ষিত স্পেশাল প্রটেকশন গ্রুপ বা এসপিজি নিরাপত্তা পেতেন মাত্র ৫ জন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও গান্ধী পরিবারের তিনজন। সনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী। এবছরের আগস্টে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এর এসপিজি নিরাপত্তা তুলে নেবার পর; এবার অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রক; গান্ধীদের এসপিজি নিরাপত্তাও তুলে নিল। এখন এসপিজি নিরাপত্তা পাবেন একমাত্র দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মনমোহন সিংকে এসপিজি সুরক্ষা থেকে বাদ দেওয়ার পর; দেশের এই সর্বোচ্চ সুরক্ষা বলয়ের ছিলেন কেবল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং গান্ধী পরিবারের তিন ব্যক্তি; সোনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কা। এবার গান্ধী পরিবারের নিরাপত্তা থেকেও বাদ পরছে এসপিজি। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর; এবার থেকে আর; স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা (এসপিজি) ক্যাটেগরির নিরাপত্তা পাবেন না সনিয়া গাঁধী, রাহুল গাঁধী এবং প্রিয়ঙ্কা গাঁধী ভদ্র। তার বদলে শুধুমাত্র জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তাই; বহাল থাকবে তাঁদের জন্য।

আরও পড়ুনঃ প্রথম দেশীয় স্নাইপার রাইফেল, ভারতীয় সেনার হাতে মেক ইন ইন্ডিয়ার প্রডাক্ট

কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে; এসপিজি নয়, এবার থেকে গাঁধী পরিবারের নিরাপত্তায় থাকবে সিআরপিএফ। গোয়েন্দা রিপোর্ট ও নিরাপত্তা সংক্রান্ত খুঁটিনাটি খতিয়ে দেখেই; এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই ব্যাপারে এখনও পর্যন্ত সনিয়া-রাহুল-প্রিয়াঙ্কা এবং কংগ্রেসকে কিছু জানানো হয়নি বলেই গান্ধী পরিবার সূত্রে খবর।

তবে গান্ধী পরিবার; সোনিয়া, রাহুল এবং প্রিয়াঙ্কার জেড প্লাস সুরক্ষা অব্যাহত থাকবে। গান্ধী পরিবারের সুরক্ষা এখন কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী বা সিআরপিএফ-এর প্রশিক্ষিত কমান্ডোদের হাতে তুলে দেওয়া হবে। সূত্র আরও জানাচ্ছে; এসপিজি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে; সমস্ত গোয়েন্দা এজেন্সি থেকে তথ্য নেওয়ার পরেই। সূত্রের খবর অনুসারে, গোয়েন্দাদের মতে সাম্প্রতিক অতীতে গান্ধী পরিবারের উপরে কোনও সরাসরি হুমকি ছিল না।

স্পেশাল প্রোটেকশন গ্রুপ হল; একটি অভিজাত সশস্ত্র বাহিনী যা ভারতের প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যদের সুরক্ষা দেয়। এসপিজি প্রাক্তন প্রধানমন্ত্রীদেরও একটি নির্দিষ্ট সময়ের জন্য সুরক্ষা দেয়; এই সুরক্ষা পর্যায়ক্রমে পর্যালোচনা করা হয় এবং এটি রাখা বা তুলে নেওয়া হয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন