অমিতাভ বচ্চন এবার দাদা সাহেব ফালকে

90
অমিতাভ বচ্চন এবার দাদা সাহেব ফালকে/The News বাংলা
অমিতাভ বচ্চন এবার দাদা সাহেব ফালকে/The News বাংলা

ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান; দাদা সাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন অমিতাভ বচ্চন৷ ট্যুইট করে একথা জানালেন; কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর৷ ভারতীয় ফিল্ম ও বিনোদন জগতে; বিপুল অবদানের জন্য অমিতাভকে এই সম্মানে ভূষিত করা হচ্ছে৷ ভারতীয় সিনেমার জনক দাদাসাহেব ফালকের প্রতি সম্মান জানিয়ে; প্রতি বছর ফিল্মজগতের বিশিষ্টদের এই বিশেষ সম্মানে ভূষিত করা হয়। ১৯৬৯ থেকে এই পুরস্কার চালু হয়েছে।

প্রকাশ জাভড়েকর ট্যুইটারে জানিয়েছেন; “২টি প্রজন্ম ধরে বিনোদন জগতে অবদান রেখে চলেছেন; লেজেন্ড অমিতাভ বচ্চন৷ তাঁকে দাদা সাহেব ফালকে সম্মান দেওয়ার সিদ্ধান্তে; খুশি গোটা দেশ ও বিশ্ব”৷ খুশি ভারতের ফিল্মপ্রেমী আমজনতাও।

আরও পড়ুনঃ লতা মঙ্গেশকরের জন্মদিনে, দেশের তরফ থেকে বিশেষ উপহার দিচ্ছেন নরেন্দ্র মোদী

ভারতীয় সিনেমার জনক দাদাসাহেব ফালকে; পুরস্কার পেয়েছেন সত্যজিৎ রায়; রাজ কপূর; গুলজারের মত কিংবদন্তী। দাদা সাহেব ফালকে পুরস্কার; এখনও পর্যন্ত ৪৯ জনকে দেওয়া হয়েছে ভারতীয় চলচ্চিত্রে৷ তাঁদের মধ্যে পৃথ্বীরাজ কাপুর; বিনোদ খান্নাকে মরণোত্তর দাদা সাহেব ফালকে সম্মান দেওয়া হয়েছে৷ ২০০৭ সালে পেয়েছিলেন সঙ্গীত শিল্পী মান্না দে; ২০১৪ সালে শশী কাপুর; ২০০৫ সালে শ্যাম বেনেগাল; পেয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়; প্রাণ প্রমুখ৷ এ বার সেই তালিকায় ঢুকলেন অমিতাভ বচ্চনও।

ফিল্ম বিনোদনে তাঁর অবদানের জন্য; ১৯৮৪ সালে ভারত সরকার তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী; ২০০১ সালে তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ; এবং ২০১৫ সালে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মবিভূষণে ভূষিত করে। বিশ্ব চলচ্চিত্রে তার অনন্য কর্মজীবনের স্বীকৃতি হিসেবে; ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা; লেজিওঁ দনরের নাইট উপাধিতে ভূষিত করে।

প্রকাশ টুইটে আরও লেখেন; “দুই দশক ধরে রুপোলি পর্দা তথা বিনোদন জগৎ; তাঁর অভিনয়ের কাছে ঋণী। অমিতাভ স্যারকে এই সম্মান জানাতে পেরে দেশ গর্বিত”। টুইটে বাবাকে অভিনন্দন জানিয়েছেন অভিযেক বচ্চনও। বলেছেন; “বাবার গর্বে গর্বিত তিনি। আনন্দে ভাষ হারিয়ে ফেলেছেন তিনি”।

অমিতাভ বচ্চনকে অভিনন্দন জানিয়ে টুইট করেন রজনীকান্ত; অনিল কাপুর; করণ জোহর; আশা ভোঁসলে; দিয়া মির্জা প্রমুখ। বিগ বি-কে শেষ দেখা গেছে সুজয় ঘোষের বদলা ছবিতে। এই মুহূর্তে তিনি ব্যস্ত; সুজিত সরকারের আগামী ছবি গুলাব সিতাব-তে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন