শেষ পর্যন্ত ভারতীয় সেনার ভেঙ্গে পড়া বিমানের সন্ধান মিলল

369
এএন-৩২ বিমান ভেঙ্গে পড়ে মৃত ১৩ আইএএফ সেনা/The News বাংলা
এএন-৩২ বিমান ভেঙ্গে পড়ে মৃত ১৩ আইএএফ সেনা/The News বাংলা

বিমানবাহিনীর যে এএন-৩২ ভেঙ্গে পড়ে; মৃত ৬ জন সহ; আরও ৭ জনের দেহাবশেষ; খুঁজে পাওয়া গেছে। এএন-৩২; সোভিয়েত পরিকল্পিত; একটি টুইন ইঞ্জিন পরিবহন বিমান। যেটি আসামের জোরহাট থেকে অরুণাচল প্রদেশের মেচুকা পর্যন্ত যাওয়ার পথে; ৩ জুন দুপুর ১টা থেকে উধাও হয়ে যায়।

অরুণাচল প্রদেশের পাহাড়ি অঞ্চলে; ৩রা জুন ভারতীয় বিমান বাহিনীর; এএন-৩২ বিমান ভেঙে পড়ে। সেখান থেকে উদ্ধার করা হয়েছে; মৃত ৬ জন সহ; আরও ৭ জনের দেহাবশেষ। ১১ জুন মি-১৭ হেলিকপ্টার সন্ধান চালিয়ে; বিমান বাহিনীর মাধ্যমে; এই হারিয়ে যাওয়া বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পায়। এএন-৩২ বিমানে ছিল; ১৩ জন আইএএফ কর্মকর্তা।

বিমানটি সোভিয়েত পরিকল্পিত; একটি টুইন ইঞ্জিন সেনার পরিবহন বিমান। যেটি আসামের জোরহাট থেকে অরুণাচল প্রদেশের মেচুকা পর্যন্ত যাওয়ার পথে; সামরিক বাহিনীসহ রওনা হয়েছিল। ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার দ্বিতীয় দিনে; ভারতীয় সামরিক বাহিনী জানায়, এএন-৩২-এ আর কোন ব্যক্তি বেঁচে নেই। সামরিক বাহিনীর সাহায্যে; মৃত ব্যক্তিদের জোরহাটে নিয়ে যাওয়া হয়েছে।

আরও পড়ুন: ইস্কন প্রাঙ্গন থেকে বাজেয়াপ্ত করা হল প্রায় ১৯.৮ টন চাল

পাহাড়ের ১২ হাজার ফিট উচ্চতায়; বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে। পর্বতের মাঝামাঝি স্থানে এসে; মূলত খারাপ আবহাওয়া ও মেঘের ঘনঘটায় ভালো মত দেখতে না পাওয়ার দরুন; এই বিমানটি ভেঙে পড়ে।

বিমানটির ভয়েস রেকর্ডার এবং ব্ল্যাক বক্স ভেঙে যাওয়ায়; বিমানটি ভেঙে পড়ার সঠিক কারণ জানা যাচ্ছে না। বাহিনী জানায়, কারণ খুঁজতে আরও বেশ কিছু দিন সময় লাগবে। আসামের জোরহাটে; মৃত ১৩ জন সৈনের পরিবারের সদস্য অপেক্ষা করেছিল বাহিনীর খবরের জন্য। ১৩ জনের মধ্যে ৮ জন ছিলেন বিমান কর্মকর্তা এবং ৫ জন ছিলেন বায়ুসেনা।

আরও পড়ুন: সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় বিনা হেলমেটের বাইক ধরার অভিযান পুলিশের

সেনাপ্রধান জানান, যেখানে বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়; সেখানে ভূমিধস, অনিয়মিত বৃষ্টি এবং রাস্তা্র অভাব থাকায়; সন্ধান কাজ চালানো আরও কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

বিমান কর্মকর্তাদের প্রতিনিধি আশীষ তানয়ার; যার স্ত্রী সন্ধ্যা তানয়ার এয়ার ট্রাফিক কন্ট্রোলার। জোরহাট থেকে বিমানটি ছাড়ার সময় দুজনই ছিলেন সেই বিমানে। ঘটনার পরিস্থিকে কেন্দ্র করে; শোকছায়া নেমে এসেছে পরিবারগুলিতে। পরিস্থিতি স্বাভাবিক করতে তৎপর প্রশাসন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন