৩ থেকে ৮০০ জনের বিশাল পরিবার বানাল উত্তিম মিঞা, গোটা গ্রাম এখন তাঁরই বংশধরের দখলে

9673
৩ থেকে ৮০০ জনের বিশাল পরিবার বানাল উত্তিম মিঞা, গোটা গ্রাম এখন তাঁরই বংশধরের দখলে
৩ থেকে ৮০০ জনের বিশাল পরিবার বানাল উত্তিম মিঞা, গোটা গ্রাম এখন তাঁরই বংশধরের দখলে

গল্প হলেও সত্যি! বাবা আর স্ত্রী আর নিজে; ৩ জন নিয়ে শুরু হয়েছিল নতুন জায়গায় সংসার। ৩ থেকে এখন ৮০০ জনের বিশাল পরিবার বানাল উত্তিম মিঞা; গোটা গ্রাম এখন তাঁরই বংশধরের দখলে। দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন নিয়ে, চলা বিতর্কের মধ্যেই; ঝাড়খন্ডের কোডরমা জেলার একটি গ্রাম; বর্তমানে গোটা দেশে চর্চার মধ্যে উঠে এসেছে। কোডরমার নাদকরী উপরি টোলা এমন একটি গ্রাম; যেখানে মোট ৮০০ জন বসবাস করে। আর অদ্ভুতভাবে; তাঁরা সবাই একই পরিবারের। এই অবাক করা কাহিনী, উত্তিম মিঞা নামের এক ব্যক্তির; যিনি ১৯০৫ সালে কাজের সন্ধানে; নিজের স্ত্রী আর বাবা বাবর আলির সঙ্গে কোডরমা পৌঁছেছিলেন।

জঙ্গলের মধ্যে একটি নির্জন এলাকায় পৌঁছে; তাঁরা তিনজন সেখানেই নিজেদের আশ্রয়স্থল বানানোর সিদ্ধান্ত নেন। উত্তিম মিঞা পরিবারের সঙ্গে, জঙ্গল পরিস্কার করে চাষের উপযোগী জমি বানায়; একটি ঝুপড়ি বানিয়ে সেখানেই বসবাস শুরু করে। উত্তিম মিঞার পরিবারের সদস্যের সংখ্যা; ধীরে ধীরে বাড়তে শুরু করে; তাঁরা ৩ থেকে ৫ হন; আর ৫ থেকে পরিবারের সদস্য সংখ্যা বেড়ে ৮২ হয়। আর আজ ১১৬ বছর পর; পরিবারের সদস্য বেড়ে ৮০০ হয়েছে।

আরও পড়ুনঃ দিল্লিতে বুলডোজার চালিয়ে রোহিঙ্গা ক্যাম্প গুঁড়িয়ে দিল যোগী সরকার

কোডরমায় থাকাকালীন উত্তিম মিঞার; ৫টি ছেলে হয়। উত্তিম মিঞার নাতি ৮২ বছরের হাকিম আনসারি বলেন; “উত্তিম মিঞার পাঁচ পুত্র মহম্মদ মিঞা; ইব্রাহিম মিঞা; হানিফ আনসারি; করীম বখশ; আর সাদিক মিঞার মোট ২৬টি ছেলে আর ১৩টি মেয়ে ছিল। সেখান থেকেই; বাড়ে পরিবার।

হাকিম জানান, প্রথমের দিকে নিজ পরিবারেরই; ভাই-বোনদের মধ্যে বিয়ে হত। এরপর তাঁদের পরিবারে; ৭৩টি ছেলে জন্ম নেয়। ১১৬ বছর আগে উত্তিম মিঞা দ্বারা বসানো, নাদকরী উপরি টোলা গ্রামে; বর্তমানে ৮০০-র বেশী সদস্য রয়েছে পরিবারের; তাঁদের মধ্যে ৪০০ জনের নাম ভোটার লিস্টেও রয়েছে।

উত্তিম মিঞার আরেক নাতি, মইনুদ্দিনের মতে; আপাতত গ্রামে তাঁদের পরিবারের; ৮০০ জনের বেশী মানুষ বসবাস করে। তিনি বলেন, এখন তাঁদের পরিবারের ছেলে মেয়েদের; গ্রামের বাইরেও বিয়ে হচ্ছে। গ্রামে দুটি মসজিদ; মাদ্রাসা আর স্কুল রয়েছে। সরকারি প্রকল্পের; সুবিধা পাচ্ছেন তাঁরা। উত্তিম মিঞার অবদান নিয়ে; আজও চলছে চর্চা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন