ইউক্রেনে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র, হাসপাতালে মরণপণ লড়াই

106
Indian Student Wounded in Russia Ukraine Crisis
ইউক্রেনে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র, হাসপাতালে মরণপণ লড়াই
Simple Custom Content Adder

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে; আসছে আরও ভয়ঙ্কর খবর। এবার ইউক্রেনে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র; হাসপাতালে চলছে মরণপণ লড়াই। এক ছাত্রের মৃত্যুর পরে; এবার রাশিয়া ইউক্রেন যুদ্ধে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র; ভর্তি হাসপাতালে। সংবাদসংস্থার খবর, ইউক্রেনের রাজধানী কিয়েভে; ওই ছাত্র গুলিবিদ্ধ হন। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কয়েকদিন আগে কর্ণাটকের হাভেরির বাসিন্দা; এক মেডিক্যাল পড়ুয়া খারকিভের সরকারি ভবনে বোমা-বর্ষণে নিহত হয়েছিলেন।

এর আগে নবীণ শেখরাপ্পা নামে কর্ণাটকের এক ডাক্তারি পড়ুয়ার রাশিয়ার হামলায় মৃত্যু হয়; তারপরে ফের এক ভারতীয় ছাত্র আহত হলেন। জানা গেছে কিভ শহর ছেড়ে বেরিয়ে আসার সময়; তিনি গুলিবিদ্ধ হন৷ কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী ভি কে সিং; সংবাদসংস্থাকে এই খবর জানিয়েছেন। ভি কে সিং জানিয়েছেন, গুলিবিদ্ধ ওই ছাত্রকে উদ্ধার করে; কিভেরই (Kyiv) একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ভি কে সিং জানিয়েছেন; ‘গোলাগুলি দেখে না কে ভারতীয়, কে ইউক্রেনিয়ান, কে রাশিয়ান বা কে অন্য দেশের নাগরিক। আমাদের আরও এক ছাত্র গুলিবিদ্ধ হয়েছেন; তাঁর চিকিৎসা চলছে। আমাদের এখন লক্ষ্য ন্যূনতম ক্ষয়ক্ষতির মধ্যে দিয়ে যে কোনও মূল্যে ভারতীয়দের নিরাপদে বের করে আনা’। ভারতীয় দূতাবাস আগেই সাফ জানিয়ে দিয়েছিল যে; সকলের কিভ ছেড়ে চলে যাওয়া উচিত। তারপরেও কথা কানে তোলেননি অনেক ভারতীয়।

ভারতীয় ছাত্ররা বর্তমানে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে; ভারতে নিরাপদে ফিরে যাওয়ার জন্য পোল্যান্ডের সীমান্তে পৌঁছানোর চেষ্টা করছেন। চার কেন্দ্রীয় মন্ত্রী, হরদীপ সিং পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেণ রিজিজু এবং জেনারেল ভি কে সিং; ইউক্রেন সংলগ্ন দেশগুলিতে উদ্ধারকাজে তদারকি করছেন।

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের; রোমানেয়িা, পোল্যান্ডের মতো প্রতিবেশী দেশগুলি দিয়ে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। পোল্যান্ড, রোমানিয়া সীমান্তে; ভারতীয়দের হেনস্থার মুখোমুখি হতে হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। ইতিমধ্যেই কিভ, খারকিভের মতো ইউক্রেনের সবথেকে বড় দুই শহর ছেড়ে; যে কোনও মূল্যে বেরিয়ে আসতে পরামর্শ দেওয়া হয়েছে।

কিন্তু ইউক্রেনের সর্বত্রই এখন যেরকম যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে; তাতে প্রতিবেশী দেশগুলির সীমান্তে পৌঁছনোই এখন ভারতীয়দের কাছে কঠিন হয়ে উঠছে। আরও এক ভারতীয় ছাত্রের গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় তা ফের প্রমাণিত হল; এটা দ্বিতীয় ঘটনা যখন আক্রান্ত হল কোনও ভারতীয়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন