ব্যাঙ্কে ৮০০ প্রবেশনারি অফিসার পদে নিয়োগ

555
Simple Custom Content Adder

The News বাংলা: কানাড়া ব্যাঙ্কে ৮০০ প্রবেশনারি অফিসার পদে লোক নেওয়া হবে, ১ বছরের প্রশিক্ষণ কোর্স করিয়ে। প্রশিক্ষণ হবে, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স ইন ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্স কোর্সে। আবেদন করুন খুব শীঘ্রই।

পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স ইন ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্স কোর্সটি, আবাসিক পুরো সময়ের কোর্স। তারমধ্যে ৯ মাস ক্লাসরুমে ও ৩ মাস কানাড়া ব্যাঙ্কেরই কোনো শাখায় ইন্টার্নশিপ করানো হবে। পাশ করার পর ওই ডিপ্লোমা (পিজিডিবিএফ) এবং জুনিয়র ম্যানেজমেন্ট গ্রেড স্কেল-ওয়ানে চাকরি দেওয়া হবে।

তখন মূল বেতন হবে ২৩৭০০-৪২০২০ টাকা। এর সঙ্গে অন্যান্য ভাতাও আছে। চাকরি পেলে অন্তত ৫ বছর কাজ করতে হবে শর্তাধীন মুচলেকা দিয়ে। ৫ বছর ও ১০ বছর পর লয়্যালটি বোনাস হিসাবে পুরো কোর্স ফি ফেরৎ পাওয়া যেতে পারে।

শূন্যপদের বিভাজন: মোট শূন্যপদ ৮০০ (সাধারণ ৪০৪, তপশিলি জাতি ১২০, তপশিলি উপজাতি ৬০, ওবিসি ২১৬, এবং এসবের মধ্যে থেকে অস্থি, শ্রবণ, দৃষ্টি ও বুদ্ধি সংক্রান্ত প্রতিবন্ধীদের জন্য ৮টি করে মোট ৩২টি পদ সংরক্ষিত। প্রাক্তন সমরকর্মীদের জন্য কোনো পদসংরক্ষণ নেই।

যোগ্যতা: যে-কোনো শাখায় মোট অন্তত ৬০% (তপশিলি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৫৫%) নম্বর/সমতুল গ্রেড সহ গ্র্যাজুয়েট ডিগ্রি। ভগ্নাংশকে ভগ্নাংশ হিসাবেই ধরতে হবে, দুই দশমিক মান পর্যন্ত। কম্পিউটার সিস্টেম চালানো ও তার চলনসই জ্ঞান থাকা দরকার, তবে তা ব্যাঙ্কে যোগ দেবার পর ৬ মাসের মধ্যে অর্জন করলেও হবে। একইভাবে, কাজ চালানোর মতো হিন্দি ভাষাও জানা দরকার, প্রবেশন পিরিয়ড শেষ হবার আগে।

বয়সসীমা: ১-১-২০১৮ তারিখে বয়স হতে হবে ২০ থেকে ৩০-এর মধ্যে। অর্থাৎ জন্মতারিখ ২-১০-১৯৮৮ থেকে ১-১০-১৯৯৮। তপশিলি, ওবিসি (এনসিএল), শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

পড়ার খরচ: কোর্স করানো হতে পারে ব্যাঙ্গালুরুর মণিপাল গ্লোবাল এডুকেশন প্রাইভেট লিমিটেডে বা গ্রেটার নয়ডার এনটিটিই এডুকেশন ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডে। খরচ প্রথমটিতে প্রায় ৪১৩০০০ টাকা, দ্বিতীয়টিতে ৩৫৪০০০ টাকা। দুক্ষেত্রেই জিএসটি ধরা হয়েছে, এখনকার হারে।

দুটি ইনস্টলমেন্টে টাকাটা দেওয়া যাবে, অর্ধেক ভর্তির সময়েই, বাকিটা ২-৩ মাসের মধ্যে। বিভিন্ন পরীক্ষার ফি, নিজের ল্যাপটপ এসবের খরচও আছে। ব্যাঙ্ক থেকে এডুকেশন লোনের সুযোগ আছে। বিভিন্ন সার্টিফিকেট পাবার পর ব্যাঙ্ক কিছু খরচ ফেরত দিতে পারে, চাকরিতে যোগ দেওয়ার পরেও তার ভিত্তিতে কিছু উৎসাহভাতা বা ওই জাতীয় কিছু দিতে পারে।

ইউনিফর্ম কেনার খরচও ফেরৎ দিতে পারে, সর্বাধিক ৪০০০ টাকা পর্যন্ত। ইন্টার্নশিপের ৩ মাস মাসে ১০০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে আগামী ২৩ ডিসেম্বর মোট ২ ঘণ্টায় ২০০ প্রশ্নের ২০০ নম্বরের অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের পরীক্ষা হবে। রিজনিং, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ও জেনারেল অ্যাওয়্যারনেস বিষয়ে। প্রতি বিষয়ে ৫০ নম্বর, ৫০ প্রশ্ন। নেগেটিভ মার্কিং থাকবে, ০.২৫ হারে।

মোট শূন্যপদের ৩ গুণ প্রার্থীকে ইন্টারভিউ/গ্রুপ ডিসকাশনে ডাকা হবে। পশ্চিমবঙ্গের প্রার্থীদের জন্য লিখিত পরীক্ষার কেন্দ্র হবে বৃহত্তর কলকাতা, হুগলী, কল্যাণী, দুর্গাপুর, আসানসোল ও শিলিগুড়িতে। অন্যান্য রাজ্যের পরীক্ষাকেন্দ্র জানা যাবে নিচের ওয়েবসাইটে। লিখিত পরীক্ষার কললেটার ডাউনলোড করা যাবে ৫ ডিসেম্বরের পর।

আবেদনের ফি: জিএসটি ধরে ইন্টিমেশন চার্জ সহ মোট ৭০৮ টাকা, তপশিলি ও প্রতিবন্ধীদের কেবল ইন্টিমেশন চার্জ ১১৮ টাকা। ডেবিট/ক্রেডিট কার্ড বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, www.canarabank.com ওয়েবসাইটের মাধ্যমে, ১৩ নভেম্বরের মধ্যে। আবেদনের নিয়ম-কানুন ও সঙ্গে কীভাবে কী আপলোড করতে হবে তা জানা যাবে মূল বিজ্ঞপ্তিতে, এই লিঙ্কে ক্লিক করে:
www.canarabank.com

www.canarabank.com এ ক্লিক করে আবেদন করা যাবে। তাহলে দেরি না করে এখনই আবেদন করে দিন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন