বামেদের নাগরিক আইন বিরুদ্ধ প্রস্তাবকে বেআইনি ও অসাংবিধানিক বললেন আরিফ মহম্মদ খান

2153
বামেদের নাগরিক আইন বিরুদ্ধ প্রস্তাবকে বেআইনি ও অসাংবিধানিক বললেন আরিফ মহম্মদ খান/The News বাংলা
বামেদের নাগরিক আইন বিরুদ্ধ প্রস্তাবকে বেআইনি ও অসাংবিধানিক বললেন আরিফ মহম্মদ খান/The News বাংলা

বামেদের নাগরিক আইন বিরুদ্ধ প্রস্তাবকে বেআইনি ও অসাংবিধানিক বললেন; আরিফ মহম্মদ খান। কেরালা বিধানসভায় পাশ হয়েছে; সিএএ বিরোধী প্রস্তাব। এই প্রস্তাবকে আগেই সংবিধান বিরোধী বলে দাবি করেছিল; গেরুয়া শিবির। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে দক্ষ আইনজীবীর পরামর্শ নেওয়ার পরামর্শ দিয়েছেন; কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তিনি কেরল বিধানসভার প্রস্তাবকে ভুল বলে দাবি করেছিলেন।এবার বামেদের নাগরিক আইন বিরুদ্ধ প্রস্তাবকে; বেআইনি ও অসাংবিধানিক বললেন; আরিফ মহম্মদ খান। তার মতে এই প্রস্তাবের কোনও সাংবিধানিক বৈধতা নেই। কেরল বিধানসভার এই প্রস্তাবকে রীতিমতো আক্রমণ শানিয়েছে রাজ্যপাল বলেন; এটি কেন্দ্রের বিষয়; এই প্রস্তাব অর্থহীন।

সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে; গোটা দেশ আন্দোলনে পথে নেমেছে। সেই মতো; এই আইন বাতিলের দাবিতে; মঙ্গলবার প্রস্তাবনা পাস হয় কেরালা বিধানসভায়। শাসক-বিরোধী সকলেই এই প্রস্তাবে ভোট দেন। কেরালা বিধানসভায় রয়েছেন; মাত্র ১ জন বিজেপি বিধায়ক। তিনি কেবল প্রস্তাবনার বিপক্ষে ভোট দিয়েছেন।

আরও পড়ুন নির্ভয়ার দোষীদের ফাঁসির প্রক্রিয়া শুরু করল তিহার জেল

নয়া নাগরিকত্ব আইনকে ‘বৈষম্যমূলক ও সংবিধান বিরোধী বলে সুর চড়িয়েছে বিরোধীরা। একদিন আগেই; বাম সরকার কেরালা বিধানসভায় বিশেষ অধিবেশনের আয়োজন করলে প্রস্তাবনা পাসকে সংবিধান বিরোধী বলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। মুখ্যমন্ত্রীকে আইনি পরামর্শন নেওয়ার অনুরোধ জানান তিনি। অমিত শাহের সুরে সুর মিলিয়েই তিনি বলেন; নয়া আইন নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নয়। শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার জন্য।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন