লকডাউনে কর্মহীনদের জন্য ‘অটল বিমিত ভক্তি কল্যাণ যোজনা’ কেন্দ্রের, জানুন বিস্তারিত

1246
লকডাউনে কর্মহীনদের জন্য ‘অটল বিমিত ভক্তি কল্যাণ যোজনা’ কেন্দ্রের, জানুন বিস্তারিত
লকডাউনে কর্মহীনদের জন্য ‘অটল বিমিত ভক্তি কল্যাণ যোজনা’ কেন্দ্রের, জানুন বিস্তারিত

লকডাউনে কর্মহারাদের জন্য; ইএসআইয়ের নতুন প্রকল্প। কর্মহারাদের জন্য ‘অটল বিমিত ভক্তি কল্যাণ যোজনা’ ঘোষণা করেছে কেন্দ্র। লকডাউনে যারা কাজ হারিয়েছেন তাদের জন্য; ইএসআইয়ে অটল বিমিত ভক্তি কল্যাণ যোজনা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এর আওতায় পরবর্তী ৯০ দিনের ৫০ শতাংশ; প্রিমিয়াম দেবে ইএসআই। ৬ মাসে অন্তত ৭৮ দিনের প্রিমিয়াম জমা থাকলেই; এই সুবিধে মিলবে। শেষ দুবছর যাঁরা চাকরি করেছেন; তারাই এই সুবিধে পাবেন। তবে এক্ষেত্রে অনলাইনে আবেদন করতে হবে। এরপরেই সরাসরি অ্যাকাউন্টে; টাকা জমা পড়বে বলে জানিয়েছে ইএসআই।

আরও পড়ুনঃ বিপদে পড়ল চিন, ভারতীয় সেনা মুভমেন্টের জন্য ৪৩ টি গুরুত্বপূর্ণ ব্রিজ উদ্বোধন রাজনাথের

২৪ মার্চ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে; যাঁরা চাকরি হারিয়েছেন বা হারাতে চলেছেন এবং যাঁরা এই প্রকল্পের আওতায় রয়েছেন; তাঁরাই এই প্রকল্পের সুবিধে পাবেন। সেন্টার ফর মনিটরিং ইন্ডিযান ইকনমি বা সিএমআইই-র সাম্প্রতিক রিপোর্টে জানা গিয়েছে; এবছর এপ্রিল থেকে জুলাই পর্যন্ত; ৪ মাসে ভারতে কাজ হারিয়েছেন ১ কোটি ৮০ লাখ মানুষ। এরমধ্যে শুধু জুলাইতেই; কর্মহীন হয়েছেন প্রায় ৫০ লাখ।

আরও পড়ুনঃ ১৫ কিমি দূর থেকে শোনা যাবে রামমন্দিরের ঘন্টার আওয়াজ, তৈরি করছেন ইকবাল

বর্তমান পরিস্থিতিতে, ইএসআইসি-র অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা; বাস্তবায়িত করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ইএসআইসি কর্মহীন শ্রমিকদের সুবিধার্থে; গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। ইএসআইসি-র এই প্রকল্পের মেয়াদ; ২০২১ সালের ৩০শে জুন পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত; আগেই নেওয়া হয়েছে। কোভিড-১৯ মহামারীর জেরে যারা কর্মহীন হয়ে পড়েছেন; তাদেরকেও এই প্রকল্পে সুবিধা দেওয়া হবে।

আরও পড়ুনঃ সুঁচ সিরিঞ্জ বিহীন ন্যাজাল করোনা ভ্যাকসিন, ১০০ কোটি ডোজের অর্ডার পেল ভারত বায়োটেক

অর্থাৎ‍ যদি প্রতি পরিবারে অন্তত ৪ জন সদস্য আছে, বলেও ধরে নেওয়া যায়; তাহলে, গত চার মাসে চাকরি যাওয়ার জেরে; ভারতে ১ কোটি ৮০ লক্ষ গুণ ৪; অর্থাৎ‍ প্রায় ৭ কোটি ২০ লক্ষ মানুষের জীবনে অন্ধকার নেমে এসেছে! বিশেষজ্ঞরা বলছেন, ভারতে মাত্র ২১ শতাংশ মানুষ; সংগঠিত ক্ষেত্রে কাজ করেন। সেখানেই যদি এই অবস্থা হয়, তাহলে অসংগঠিত ক্ষেত্রের পরিস্থিতি; কতটা ভয়ঙ্কর হতে পারে! এই অবস্থায়, ইএসআইসি-র অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা; কিছুটা সুরাহা দেবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন