কলার মত কলার খোসাও, স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারি

168
কলার মত কলার খোসাও, স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারি/The News বাংলা
কলার মত কলার খোসাও, স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারি/The News বাংলা

কলার প্রচুর গুনের কথা আমরা সবাই জানি। কিন্তু কলার খোসার গুনের খবর কি আছে আপনার কাছে? শুনতে অবাক লাগলেও একথা সত্যি৷ কলাতে প্রচুর পটাশিয়াম থাকে ফলে; স্বাস্থ্যের পাশাপাশি কলার খোসা কাজে লাগে আরও বহু কিছুতে। জেনে নিন পাকা এবং কাঁচা কলার খোসার অভিনব কিছু ব্যবহার।

১. ব্রণ দূর করতে: ব্রণকে দ্রুত দূর করতে সাহায্য করে কলার খোসা। কলার খোসার ভিতরের অংশটি দিয়ে ব্রণের উপর ঘষতে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন ব্রণ মিলিয়ে গিয়েছে!

পুজোয় আরও সুন্দর থাকতে সহজে দূর করুন ব্ল্যাক হেডস

২. দাঁত সাদা করতে: যতই ব্রাস করছেন না কেন দাঁত ঝকঝকে হচ্ছে না? এই সমস্যার সমাধান করতে ব্যবহার করতে পারেন কলার খোসা। কলার খোসার ভেতরের দিকটা দাঁতে ঘষতে থাকুন দু’মিনিট ধরে। মাত্র সাত দিনেই দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

৩. জুতো চকচকে করে তুলতে: হাতের কাছে শু পলিশ নেই অথচ চকচকে করে তুলতে হবে জুতো? শু পলিশের পরিবর্তে ব্যবহার করতে পারেন কলার খোসা। প্রথমে জুতায় ময়লা লেগে থাকলে তা পরিষ্কার করে নিন। এবার পাকা কলার খোসার ভেতরের অংশ দিয়ে জুতোর উপরে ঘষুন অন্তত পাঁচ মিনিট। এবার একটি পাতলা পরিষ্কার কাপড় দিয়ে জুতা জোড়া ভালো করে মুছে নিন।

মাথাতেই লুকিয়ে আছে সব সমস্যার সমাধান

৪. আঁচিল দূর করতে: অনেকেই শরীরে অতিরিক্ত আঁচিল নিয়ে; অনেক বিব্রত থাকেন। কলার খোসা; এই আঁচিল দূর করতেও সাহায্য করতে পারে। কলার খোসার ভিতরের অংশ আঁচিলের ওপর রাখুন। নিয়মিত ব্যবহারে; আঁচিল শুকিয়ে পড়ে যাবে। তবে সাত দিনের মধ্যে এ পদ্ধতিতে আঁচিল পড়ে না গেলে; ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

৫. সিডি বা ডিভিডির স্ক্র্যাচ দূর করতে: সিডি বা ডিভিডিতে কিছুদিনের মধ্যেই স্ক্র্যাচ পড়ে নষ্ট হয়ে যায়। এতে সিডি চলতে চায় না, ডিভিডির ভিডিও আটকে আটকে যায়। এ সমস্যা সমাধান করতে পারে কলার খোসা। কলার খোসার ভিতরের অংশটি দিয়ে সিডি বা ডিভিডিটি ভালো করে ঘষে নিন। দেখবেন স্ক্র্যাচ একেবারেই চলে গিয়েছে। এবং সিডি বা ডিভিডিও চলছে আগের মতোই৷

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন