মাসিক ৫ হাজার টাকা ও বিনামুল্যে রেশনের দাবি তুলে বাংলাদেশে বিক্ষোভ রোহিঙ্গাদের

5455
মাসিক ৫ হাজার টাকা ও বিনামুল্যে রেশনের দাবি তুলে বাংলাদেশে বিক্ষোভ রোহিঙ্গাদের (প্রতীকী ছবি)
মাসিক ৫ হাজার টাকা ও বিনামুল্যে রেশনের দাবি তুলে বাংলাদেশে বিক্ষোভ রোহিঙ্গাদের (প্রতীকী ছবি)

মাসিক ৫ হাজার টাকা ও বিনামুল্যে রেশনের দাবি তুলে; এবার বাংলাদেশে বিক্ষোভ রোহিঙ্গাদের। মানবিকতা দেখিয়ে রোহিঙ্গা মুসলিমদের; ঠাঁই দিয়েছিল শেখ হাসিনার বাংলাদেশ। তবে সেই রোহিঙ্গাদের কারণেই; এখন জোর সমস্যায় পড়েছে বাংলাদেশ সরকার। বাংলাদেশে ঠাঁই নেওয়ার সময় নিরীহ রূপ দেখালেও; এখন উগ্র রূপ দেখাতে শুরু করেছে রোহিঙ্গা মুসলিমরা। এদিন নোয়াখালির ভাসাচরে; রোহিঙ্গারা উগ্র বিক্ষোভ প্রদর্শন করেছে। মাসিক ৫০০০ টাকা; ও রেশনের দাবিতে; রোহিঙ্গারা বিক্ষোভ দেখায়।

ভাসানচরের রোহিঙ্গারা; এই বিক্ষোভ কর্মসূচির; আয়োজন করেছিল। যেখানে বহু সংখ্যায় উপস্থিত হয়ে; বাংলাদেশ সরকারের কাছে নিজেদের দাবি রাখে রোহিঙ্গারা। সেই সময় বাংলাদেশ পুলিশ তাদের বাধা দেয়; এবং তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করে। তখন রোহিঙ্গাদের একটি অংশ ভাসানচরে; ওয়্যারহাউজ নামে একটি ভবনের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। এক পর্যায়ে ইট-পাটকেল দিয়ে; ভবনটির কিছু জানালার কাঁচ ভাঙচুর করা হয়। পুলিশ তাদের নিয়ন্ত্রণ করতেই পারেনি; বলে জানিয়েছেন বাংলাদেশীরা।

আরও পড়ুন; প্যালেস্টাইনে মানবাধিকার লঙ্ঘনে তদন্ত কমিটি, ভোট না দিয়ে রাষ্ট্রসংঘে ইজরায়েলের পাশে ভারত

রোহিঙ্গাদের তরফে দাবি করা হয় যে; তাদের উচ্চমানের রেশন দিতে হবে। একই সঙ্গে প্রতিমাসে ৫ হাজার টাকা’ করে দিতে হবে। পাশাপাশি রোহিঙ্গাদের জন্য কর্মসংস্থান করে দেওয়ার; দাবি জানায় রোহিঙ্গারা। এতে বেজায় ক্ষুব্ধ হন; বাংলাদেশীরা। যাদের খাতির করে আশ্রয় দেওয়া হল; তাঁরাই এখন বাংলাদেশ সরকারের কাছে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা আরও বাড়বে; এমনটাই মনে করছে বাংলাদেশের রাজনৈতিক মহল।

আরও পড়ুন; অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া শুরু করল মোদী সরকার

বাংলাদেশের নয়াচরের ভাসানচরে; প্রায় ১৯ হাজারের মতো রোহিঙ্গাদের রাখা হয়েছে। রোহিঙ্গারা তাদের জন্য; বিশেষ চিকিৎসা পরিষেবা প্রদানের দাবি জানিয়েছে। বর্তমানে যে স্থানে রোহিঙ্গাদের রাখা হয়েছে; ঐস্থানে থাকতেও অনীহা প্রকাশ করেছে রোহিঙ্গারা। তারা আরো উন্নত এলাকায়; থাকার দাবি করেছে। ভারতেও বেশকিছু জায়গায়; বহু সংখ্যায় রোহিঙ্গা ঠাঁই নিয়েছে। তারাও ভবিষ্যতে দেশের বিপদের কারণ হবে; মনে করেন অনেকেই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন