বাংলাদেশেও এন আর সি, ভারত ফেরত পাঠাচ্ছে বাংলাদেশিদের আর বাংলাদেশ বিদেশিদের

840
বাংলাদেশেও এন আর সি, ভারত ফেরত পাঠাচ্ছে বাংলাদেশিদের আর বাংলাদেশ বিদেশিদের/The News বাংলা
বাংলাদেশেও এন আর সি, ভারত ফেরত পাঠাচ্ছে বাংলাদেশিদের আর বাংলাদেশ বিদেশিদের/The News বাংলা

বাংলাদেশেও এন আর সি? ভারত ফেরত পাঠাচ্ছে বাংলাদেশিদের আর বাংলাদেশ বিদেশিদের! ভারত ফেরত পাঠাচ্ছে বাংলাদেশীদের; বাংলাদেশও চিহ্নিত করল ১১ হাজার বিদেশিকে। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও; দেশে অবৈধভাবে অবস্থান করা প্রায় ১১ হাজার বিদেশিকে; ফেরত পাঠাতে চায় বাংলাদেশ। আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভার সভা শেষে; এই তথ্য জানিয়েছেন কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেন; “অনেক বিদেশি নাগরিক এই দেশে আসার পর ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও; তারা মেয়াদোত্তীর্ণ অবস্থায় আছেন। আমাদের গত সভায় সিদ্ধান্ত হয়েছিল; তাদের চিহ্নিত করার। গোয়েন্দা সংস্থা তাদের চিহ্নিত করেছে। এইবার তাদের ফেরত পাঠাবার ব্যবস্থা করা হবে”।

আরও পড়ুনঃ কর্তারপুরে শিখ সম্প্রদায়কে ভারতের বিরুদ্ধেই ভুল বোঝাচ্ছে পাকিস্তান

তিনি আরও বলেন; “সমস্যা হচ্ছে টাকার। ফেরত যাওয়ার টাকাও; তাদের (অবৈধভাবে বসবাসকারী) কাছে নেই। সরকারের কাছে অনুরোধ করব; কিছু টাকা বরাদ্দ দেওয়ার জন্য। যাতে অবৈধ বসবাসকারীদের; তাদের দেশে ফেরত পাঠানো যায়।

আরও পড়ুনঃ সৌদি আরবে নির্যাতনের শিকার বাংলার মেয়ে সুমিকে উদ্ধারের চেষ্টা

মন্ত্রী আরও বলেন; “১১ হাজারের মত অবৈধভাবে অবস্থান করা বিদেশি আছেন। এরা বিভিন্ন দেশের; বিশেষ করে, আফ্রিকার দেশগুলোরই বেশি নাইজেরিয়া, তানজানিয়া-এসব দেশের নাগরিক। এদের নিজেদের দেশে ফিরে যেতেই হবে”।

আরও পড়ুনঃ তিনটি আন্তর্জাতিক সম্মান পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন; “এরা (অবৈধভাবে বসবাসকারী) ভিসা নিয়েই ঢুকেছিল। তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে; কিংবা অবৈধভাবে রয়েছে কিংবা কোনো ক্রাইমে জড়িত আছে। তারা আমাদের জেলখানায় রয়েছে। তাদের কারাদণ্ডের মেয়াদ শেষ হলেও; দূতাবাসগুলোতে যোগাযোগ করার পরও নিয়ে যাচ্ছে না”।

তিনি আরও বলেন; “যারা ব্যবসা-বাণিজ্য করতে আসে; তাদের অজান্তেই ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে; এমন বিদেশিও আছে। এদের খুব তাড়াতাড়ি ফেরত পাঠাবার ব্যবস্থা করবে বাংলাদেশ সরকার”। ভারতের মত বাংলাদেশেও কি চালু হল এন আর সি? এমন অদ্ভুত প্রশ্নই তুলেছেন নেটিজেনরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন