ডোপ করে ক্রিকেট থেকে নির্বাসিত, টেস্টে সেঞ্চুরি করা বিখ্যাত ভারতীয় ক্রিকেটার

172
ডোপ করে ক্রিকেট থেকে বিতাড়িত, বিখ্যাত ভারতীয় ক্রিকেটার/The News বাংলা
ডোপ করে ক্রিকেট থেকে বিতাড়িত, বিখ্যাত ভারতীয় ক্রিকেটার/The News বাংলা

ডোপ করে ক্রিকেট থেকে নির্বাসিত; ভারতীয় ক্রিকেটার পৃথ্বী শ। মঙ্গলবার বিসিসিআই এক বিবৃতি জারি করে জানিয়েছে; কাফ সিরাপে থাকে এমন নিষিদ্ধ পদার্থ শরীরে নিয়েছেন ১৯ বছরের পৃথ্বী। মুম্বইয়ের এই প্রতিশ্রুতিবান ক্রিকেটারের কাজ; ক্রিকেটের ডোপিং বিরোধী নিয়ম লঙ্ঘন করেছে; বলে বিসিসিআই-র তরফে জানানো হয়েছে। বিসিসিআই সূত্রে খবর; চলতি বছরের ২২ ফেব্রুয়ারি ইন্দোরে সৈয়দ মুস্তাক আলি ট্রফির ম্যাচ চলার সময়; পৃথ্বী শ-র কাছ থেকে তাঁর প্রস্রাবের নমুনা সংগ্রহ করা হয়। ডোপিংয়ের প্রমাণ মেলায়; গত ১৬ জুলাই পৃথ্বীর বিরুদ্ধে বিসিসিআই-র অ্যান্টি ডোপিং রুলসের ২.১ নম্বর আর্টিকেল অনুযায়ী চার্জ গঠন করা হয়।

বিসিসিআইয়ের সেই অ্যান্টি ডোপিং টেস্টিং প্রোগ্রামে; পৃথ্বীর মূত্রে নিষিদ্ধ টারবুটালাইন পাওয়া যায়। ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)-র নিয়ম মতো; টারবুটালাইন এমন একটি নিষিদ্ধ উপাদান; যা টুর্নামেন্ট চলুক বা না চলুক খাওয়া যাবে না।

মোহনবাগান দিবসে ‘মোহনবাগান রত্ন’ কেবল ফুটবলেই আটকে রইল না

চার্জের পর টেস্ট ক্রিকেটের ওপেনার পৃথ্বী শ-কে; সাসপেন্ড করল বিসিসিআই। ডোপ করার অভিযোগে; তাঁকে চলতি বছরের ১৫ নভেম্বর পর্যন্ত সাসপেন্ড করা হয়েছে। বোর্ডের প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী; নিষিদ্ধ দ্রব্য পাওয়া গিয়েছে তাঁর মূত্রের নমুনায়; তাই ক্রিকেট থেকে নির্বাসিত।

অভিযোগ স্বীকার করেও ১৯ বছরের ক্রিকেটার জানান যে; তিনি এই কাজ ইচ্ছাকৃত ভাবে করেননি। বুকে কফ জমার কারণেই; তিনি ওষুধ খেয়েছিলেন বলে বিসিসিআই-কে জানান পৃথ্বী। তরুণ ক্রিকেটারের বাখ্যা মেনে নেয়; ভারতীয় ক্রিকেট বোর্ড। তাই বড়সড় শাস্তির বদলে; পৃথ্বীকে মাত্র আট মাসের জন্য ক্রিকেট থেকে সরিয়ে রাখার সিদ্ধান্ত নেয় বিসিসিআই।

তরণ ক্রিকেটারের শাস্তির মেয়াদ শুরু হয়েছে ১৬ মার্চ থেকে। ১৫ নভেম্বর পর্যন্ত পৃথ্বী শ-র ওপর; জারি থাকবে নিষেধাজ্ঞা। পৃথ্বী ছাড়াও বিদর্ভের অক্ষয় দুল্লারওয়ার ও রাজস্তানের দিব্য গজরাজের বিরুদ্ধেও; ডোপিং বিরোধী নিয়ম লঙ্ঘনের অভিযোগ উঠেছে। তাঁদেরও যথাক্রমে আট ও ছয় মাসের জন্য; ক্রিকেট থেকে সাসপেন্ড করা হয়েছে।

ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট দলের হয়ে; দুটি টেস্ট ম্যাচ খেলেছেন তরুণ পৃথ্বী শ। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে; একটি সেঞ্চুরিও রয়েছে তাঁর। ক্রিকেট থেকে আট মাস দূরে থাকার পর; কীভাবে ফের ফিরে আসেন মুম্বাইয়ের তরুণ ক্রিকেটার; সেই দিকে তাকিয়ে ক্রিকেট প্রেমীরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন