বেলেঘাটা আইডি হাসপাতালে কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা, স্বাস্থ্যভবনকে চিঠি

4093
বেলেঘাটা আইডি হাসপাতালে কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা, চিঠি স্বাস্থ্যভবনকে
বেলেঘাটা আইডি হাসপাতালে কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা, চিঠি স্বাস্থ্যভবনকে

বেলেঘাটা আইডি হাসপাতালে; কোটি কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা। আর এই নিয়েই হাসপাতাল কর্তৃপক্ষ চিঠি দিল; রাজ্য স্বাস্থ্যভবনকে। প্রায় ১৩ ধরণের রোগের, ৫০ হাজার ওষুধ; বেলেঘাটা আইডি-তে পড়ে থেকে নষ্ট হচ্ছে। বেলেঘাটা আইডি-তে পড়ে নষ্ট হচ্ছে; প্রায় কোটি টাকা দামের অ্যান্টি-ভাইরাল ওষুধ। করোনা আবহে অন্য রোগে আক্রান্তদের; হাসপাতালে আসার প্রবণতা কমায়; এই বিপত্তি বলে হাসপাতাল সূত্রে খবর। রাজ্য স্বাস্থ্য ভবনকে পুরো বিষয়টি জানিয়ে; গত শুক্রবারই চিঠি দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

খুব তাড়াতাড়ি কিছু একটা ব্যবস্থা নিতে; স্বাস্থ্য ভবনে চিঠি দিল হাসপাতাল কর্তৃপক্ষ। মেয়াদ ফুরোনোর আগে, মজুত ওষুধ অন্য হাসপাতালে কাজে লাগানোর জন্য; আবেদন জানানো হয়েছে ওই চিঠিতে। সব ধরনের সংক্রামক রোগ ছাড়াও; যে কোনও পশুর কামড়ের চিকিত্সা হয় বেলেঘাটা আইডি হাসপাতালে। কিন্তু রাজ্যে করোনার ঢেউ আছড়ে পড়ার সময় থেকেই; এই হাসপাতালে কোভিড রোগীদের ভিড় বেড়েছে। অন্য রোগে আক্তান্ত রোগীদের আসা; একেবারেই কমে গেছে। ফলে কাজে লাগছে না ওষুধ।

২০২০-র মার্চ এপ্রিলেই, অর্থাৎ করোনার শুরুতেই; বেলেঘাটা আইডি হাসপাতাল-কে করোনা চিকিৎসায়; নোডাল হাসপাতাল ঘোষণা করে রাজ্য স্বাস্থ্য দফতর। ধাপে ধাপে বাড়ানো হয়; কোভিড বেডের সংখ্যা। পাল্লা দিয়ে কমে; নন-কোভিড বেড। ফলে বেলেঘাটা আইডি-তে; অন্য রোগে আক্রান্তদের ভিড় কমতে শুরু করে। এই পরিস্থিতিতে অন্য রোগের জন্য ওষুধ; অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ ১১ বছর পরেও জীবিত জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত, সরকারি চাকরি করছে বোন

হাসপাতাল সূত্রে খবর, কোনও কোনও ওষুধ; একমাসের মধ্যেই নষ্ট হয়ে যাবে। কোনও ওষুধের মেয়াদ; আগামী ২ থেকে ৩ মাসের মধ্যেই ফুরিয়ে যাবে। ওষুধ দ্রুত কাজে লাগানোর জন্য; স্বাস্থ্য ভবনে চিঠি দেওয়া হয়েছে। প্রায় ১৩ ধরনের রোগের ৫০ হাজার ওষুধ; বেলেঘাটা আইডি-তে পড়ে থেকে নষ্ট হচ্ছে। এর মধ্যে রয়েছে হাম, ধনুষ্টঙ্কার, সিওপিডি; রক্তচাপ কমানো-সহ নানা অ্যান্টি-ভাইরাল ওষুধ।

বেলেঘাটা আইডি হাসপাতালের অধ্যক্ষা, অণিমা হালদার জানিয়েছেন; করোনা পরিস্থিতিতে হাসপাতালে; অন্য রোগীদের আসা কমেছে। এই পরিস্থিতি ওই সব রোগের ওষুধ; প্রয়োজন হচ্ছে না। অধ্যক্ষা বলেন, মেয়াদ ফুরোনোর আগে যাতে ওষুধগুলোকে কাজে লাগানো যায়; তাই স্বাস্থ্য ভবনকে চিঠি দেওয়া হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন