উপকারিতা জেনে বাড়িতে মরসুমি ফুলের গাছ লাগান

385
বাড়িতে লাগানো গাছের উপকারিতা/The News বাংলা
বাড়িতে লাগানো গাছের উপকারিতা/The News বাংলা

আমরা অনেকেই বাড়ির লাগোয়া একফালি জমিতে বাগান করে থাকি; বা টবে নানারকম মরশুমি ফুলের গাছ লাগাই। আমরা অনেকেই সঠিকভাবে এটা জানি না যে; কোন কোন গাছ থেকে আমরা কি উপকার পেতে পারি। আসুন জেনে রাখি; বাড়িতে প্রতি মরসুমে আমরা যে গাছ লাগাই তার নানান উপকারিতার কথা।

রজনীগন্ধা; করবী, লিলি, শিউলি, বেল, গন্ধরাজ, জুঁই প্রভৃতি ফুল বা কলমি; লেটুস, বাধাকপি প্রভৃতি শাকসবজি, নারকেল, লিচু, ডালিম, তরমুজ প্রভৃতি ফলের গাছ বাগানে লাগানো খুবই উপকারী। এছাড়া বাগানে বা টবে লাগাতে পারেন অপরাজিতা; চাঁপা, ডালিম, থানকুনি, অপাং, বামুনহাটি, তেলাকুচা, চামেলা, কলাগাছ, পারুল, ঘৃতকুমারী গাছ।

আরও পড়ুন আপনার বাচ্চার মন বুঝতে, তার হাতের লেখা দেখান হস্তরেখাবিদকে

এই গাছ গুলি আমাদের চর্মরোগ; মুদ্রাদোষ, শরীরের ব্যথা; শ্বাসকষ্ট; কাশি; বমি; জ্বালাভাব এবং মানসিক রোগের ক্ষেত্রে উপকারী। অপরাজিতার পাতা থেকে অনেক উপকার পাওয়া যায়। গাছ থেকে পাতা ছিঁড়ে ধুয়ে নিতে হবে; তারপর শুকিয়ে নিয়ে, পাতার মিহি গুঁড়ো ২-৩ গ্রাম রোজ খেলে উপকার পাওয়া যাবে।

সাদা চাঁপা ফুল অসাধারণ গন্ধের জন্য অনেকেই বাড়িতেই দেখা যায়। এই চাঁপা ফুল মূত্রনালিতে জ্বালাভাব, চর্মরোগ এবং ত্বকের এলার্জির ক্ষেত্রে বিশেষ কার্যকরী। থানকুনি পাতার উপকারীতা আমরা কম বেশি সবাই জানি। পেট পরিষ্কার রাখতে এবং হজমশক্তি বাড়াতে তার জুড়ি মেলা ভার।

আরও পড়ুন জেদি বা অবাধ্য সন্তানকে সামলাবেন কি করে, কি ভাবে করবেন পেরেন্টিং

বাড়ির বাগানে জায়গা থাকলে ডালিম গাছ লাগাতে পারেন। ডালিমের মধ্যে প্রচুর পরিমানে ট্যানিক অ্যাসিড, চিনি আর আঠা থাকে। ডালিমের খোসার মধ্যে অতিসার বা আমাশয় নিরাময়ের ক্ষমতা রয়েছে। উপকার পেতে ফলের খোসার শুষ্ক চূর্ণ ৩-৬ গ্রাম খেতে হবে। ঘৃতকুমারীর বহুমুখী গুনের কথা আমরা জানি। ত্বক সতেজ রাখতে, হজম শক্তি বাড়াতে, রক্তচাপ কমাতে ঘৃতকুমারীর রস বিশেষ উপকারী।

এছাড়াও অন্যান্য গাছের থেকেও বিভিন্নভাবে উপকার পাওয়া যায়। ভিটামিন বৃদ্ধি, শরীরে জ্বালাভাব কমানো ইত্যাদি। মেদ কমাতে অপাং এর মূল উপকারী। এছাড়া মাথা ব্যথা, অর্শ, চর্মরোগ, ব্রণর সমস্যায় চামেলি পাতার ব্যবহারে বিশেষ ফল পাওয়া যায়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন