বিজেপির জন্মদাতা ভারতীয় জনসংঘ প্রার্থী দিচ্ছে, বাংলা বিধানসভা ভোটে

1170
বিজেপির জন্মদাতা ভারতীয় জনসংঘ প্রার্থী দিচ্ছে, বাংলা বিধানসভা ভোটে
বিজেপির জন্মদাতা ভারতীয় জনসংঘ প্রার্থী দিচ্ছে, বাংলা বিধানসভা ভোটে

বিজেপির জন্মদাতা ভারতীয় জনসংঘ প্রার্থী দিচ্ছে; বাংলা বিধানসভা ভোটে। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে ভারতীয় জনসংঘ! এবারের ভোটে ১৭৫ আসনে; প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। যে জনসংঘ থেকে এখনকার বিজেপির জন্ম; সেই বিজেপির বিরুদ্ধেই এবার বাংলা বিধানসভা ভোটে প্রার্থী দিচ্ছে; ভারতীয় জনসংঘ বা BJS। শুক্রবার গাইঘাটার ঠাকুরনগরের সাংবাদিক সম্মেলন করে; ঘোষণা করেন ভারতীয় জনসংঘের কর্মকর্তারা। উপস্থিত ছিলেন জনসংঘের রাজ্য সভাপতি; সুব্রত মুখোপাধ্যায়। তিনি সম্পর্কে, জনসংঘের প্রতিষ্ঠাতা; শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আত্মীয়।

এদিনের সাংবাদিক বৈঠকে, জনসংঘের পক্ষ থেকে; বনগাঁ উত্তর, বাগদা, গাইঘাটা, হরিণঘাটা ও হাবরা বিধানসভায়; দলের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। মোট ১৭৫ আসনে প্রার্থী দেওয়ার; সিদ্ধান্ত নিয়েছে জনসংঘ। বনগাঁ উত্তর কেন্দ্রে জনসংঘের প্রার্থী; হয়েছেন অরবিন্দ বিশ্বাস। বাগদা কেন্দ্রে লড়বেন শিশির সরকার; গাইঘাটার প্রার্থী সজল বিশ্বাস। হরিণঘাটা কেন্দ্রে জনসংঘের প্রার্থী; বর্ষা দাস বিশ্বাস। হাবরা কেন্দ্রের প্রার্থী; কিশোর বিশ্বাস। কয়েকদিনের মধ্যেই; বাকি ১৭০ আসনে প্রার্থী ঘোষণা করা হবে।

আরও পড়ুনঃ শনিবার ৩০ বিধানসভা আসনে ভোট, লোকসভা ভোটে কে কোথায় কত ভোটে এগিয়ে

এখনকার বিজেপির পথ চলা শুরু হল; ভারতীয় জনসংঘের হাত ধরে। যার প্রতিষ্ঠাতা ছিলেন; শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। ১৯৭৭ সালে এই ভারতীয় জনসংঘ মিশে যায়; জনতা পার্টির সঙ্গে। এরপরে জনতা পার্টির সঙ্গে জনসংঘের নেতাদের; মতানৈক্য ক্রমেই বাড়তে থাকে। ১৯৭৯ সালে জনতা পার্টির সরকার, কেন্দ্রে পড়ে যাওয়ার পরে; ১৯৮০ সালে তৈরি হয় নতুন দল বিজেপি।

১৯৫১ সালে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের আলোচনার পরে; ১৯৫১ সালের ২১ অক্টোবর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় তৈরি করেন ভারতীয় জনসংঘ। এবং তার প্রথম সভাপতি নিযুক্ত হন। ১৯৫১-৫২ সালের লোকসভা নির্বাচনে; জনসংঘ মাত্র ৩টি আসন পায়। তার মধ্যে একটি জিতেছিলেন শ্যামাপ্রসাদ নিজেই। সেই শ্যামাপ্রসাদের হাত ধরেই পরে; অটল বিহারী বাজপেয়ী, মুরলী মনোহর যোশী, যশবন্ত সিনহা, লালকৃষ্ণ আদবানি ভারতীয় জনসংঘ থেকে; ভারতীয় জনতা পার্টি তথা বিজেপি তৈরি করেন যা কেন্দ্রে ক্ষমতায় রয়েছে। এবার সেই ভারতীয় জনসংঘ প্রার্থী দিচ্ছে; বাংলা বিধানসভা ভোটে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন