একসঙ্গে কলকাতার ৮ রিটার্নিং অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

475
একসঙ্গে কলকাতার ৮ রিটার্নিং অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন
একসঙ্গে কলকাতার ৮ রিটার্নিং অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

ভোটের আগেই ফের, বেনজির পদক্ষেপ; নির্বাচন কমিশনের। একসঙ্গে কলকাতার ৮ রিটার্নিং অফিসারকে; সরিয়ে দিল নির্বাচন কমিশন। আচমকা একই সঙ্গে কলকাতার ৮ রিটার্নিং অফিসারকে; সরাল নির্বাচন কমিশন। ভবানীপুর, এন্টালি, জোড়াসাঁকো, কলকাতা বন্দর, চৌরঙ্গী, শ্যামপুকুর, কাশীপুর-বেলগাছিয়া ও বেলেঘাটা। একসঙ্গে অপসারিত; কলকাতার এই ৮ বিধানসভা কেন্দ্রের; ৮ জন রিটার্নিং অফিসার। কমিশন সূত্রে খবর, আট জন অফিসারই; নিজেদের পদে তিন বছরের বেশি কর্তব্যরত ছিলেন। এই কারণ দেখিয়েই; তাঁদের অন্যত্র বদলি করা হয়েছে।

যদিও রাজনৈতিক মহলের একাংশ মনে করছেন; আট জন অফিসারের বিরুদ্ধেই অভিযোগ ছিল; এবং তাঁদের কাজে অসন্তুষ্ট ছিলেন কমিশনের কর্তারা। আর সেই কারণেই; এই কড়া পদক্ষেপ। নজিরবিহীনভাবে এই প্রথম একসঙ্গে; এতগুলি কেন্দ্রের রিটার্নিং অফিসারকে সরিয়ে দেওয়া হল। সূত্রের খবর, শাসক দলের হয়ে কাজ করার অভিযোগ ছিল; ওই আটজন রিটার্নিং অফিসারের বিরুদ্ধে।

কয়েকদিন আগেই নির্বাচন কমিশনের কাছে জানানো; বিজেপির অভিযোগের ভিত্তিতেই; কলকাতার বালিগঞ্জ কেন্দ্রের রিটার্নিং অফিসারকে সরিয়ে দেওয়া হয়েছিল। ফের খাস কলকাতার আট বিধানসভা কেন্দ্রের; রিটার্নিং অফিসার-কে সরিয়ে দিল কমিশন। একটি-দুটি নয়, মঙ্গলবার কলকাতার ৮টি কেন্দ্রের রিটার্নিং অফিসারকে; একই সঙ্গে অপসারিত করল কমিশন।

আরও পড়ুনঃ দিদি বলছেন ‘সব মুসলিম এক হও’, আমরা যদি বলতাম ‘সব হিন্দু একজোট হও’

নির্বাচন কমিশন সূত্রে খবর, বিজেপির করা অভিযোগের ভিত্তিতে; ওই আট রিটার্নিং অফিসারকে শোকজ করেছিল কমিশন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে; সেই শোকজের জবাব দিতে পারেননি তারা। তারপরেই নজিরবিহীনভাবে একসঙ্গে; ওই ৮ জন রিটার্নিং অফিসারকে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে আরও খবর, টানা তিন বছরের বেশি এই পদে থাকলে; রিটার্নিং অফিসারকে বদলি করার এক্তিয়ার রয়েছে নির্বাচন কমিশনের। তবে কলকাতার ক্ষেত্রে এতদিন; এই নিয়ম প্রযোজ্য ছিল না। জেলার ক্ষেত্রে এতদিন করা হত। এবার কলকাতাকেও সেই নিয়মের আওতায়; নিয়ে আসা হল।

অষ্টম দফায় কলকাতায় ভোটপর্ব রয়েছে। তার আগে এত জন রিটার্নিং অফিসারকে সরিয়ে দিয়ে; কমিশন সরকারি কর্মীদের কড়া বার্তা দেওয়ার চেষ্টা করল; বলেই মনে করছে বাংলার রাজনৈতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন