অফিসে বসে বাংলায় বুথের ছবি, মুখ থুবড়ে পরল নির্বাচন কমিশনের ওয়েব কাস্টিং

610
অফিসে বসে বাংলায় বুথের ছবি, মুখ থুবড়ে পরল নির্বাচন কমিশনের ওয়েব কাস্টিং
অফিসে বসে বাংলায় বুথের ছবি, মুখ থুবড়ে পরল নির্বাচন কমিশনের ওয়েব কাস্টিং

দিল্লি ও কলকাতার অফিসে বসেই দেখবেন; বাংলায় বিভিন্ন বুথের ছবি। সেই আশা বাস্তব হল না; নির্বাচন কমিশনের। দ্বিতীয় দফার ভোটে, মুখ থুবড়ে পরল; নির্বাচন কমিশনের ওয়েব কাস্টিং। কমিশনের প্রযুক্তি নিয়ে; বড় প্রশ্ন থেকেই গেল। যেভাবে ঢাক ঢোল পিটিয়ে নির্বাচন কমিশন; ভোট করার কথা বলেছিল; তা বাস্তবে আদৌ দেখা গেল না। অশান্তির ভুরি ভুরি অভিযোগ উঠল; মমতা-শুভেন্দুর লড়াইয়ে নজরকাড়া কেন্দ্র নন্দীগ্রামে। কিন্তু নন্দীগ্রামের অধিকাংশ বুথে; ওয়েব কাস্টিং অকেজো ছিল বলে অভিযোগ ওঠে। প্রায় ২ হাজার বুথে; ওয়েব কাস্টিংয়ে ক্যামেরায় সমস্যা দেখা দেয় বলেই অভিযোগ। নেটওয়ার্ক সমস্যা নিয়ে রিপোর্ট চেয়েছেন; উপ নির্বাচন কমিশনার, সুদীপ জৈন।

নির্বাচনী প্রক্রিয়ার সঠিক পর্যবেক্ষণের জন্য; দ্বিতীয় দফায় নন্দীগ্রামের মত বেশ কিছু কেন্দ্রে; বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করেছিল নির্বাচন কমিশন। কিন্তু সূত্রের খবর, নেটওয়ার্ক সমস্যার পাশাপাশি; বহু বুথে ক্যামেরা ঘুরিয়ে রাখার অভিযোগ উঠেছে। যার জেরে, সরাসরি ভোট পর্যবেক্ষণে; সমস্যায় পড়ে নির্বাচন কমিশন। নন্দীগ্রামে মোট ৩৫৫টি বুথ রয়েছে। যার মধ্যে ৭৫%-এ ওয়েব কাস্টিং এর; ব্যবস্থা করেছিল কমিশন।

আরও পড়ুনঃ “নন্দীগ্রামে হার, বীরভূমের মুরারই বিধানসভা থেকেও লড়বেন মমতা”; দাবি শুভেন্দুর

যদিও বৃহস্পতিবার সারাদিন ধরে, অধিকাংশ বুথেই; ওয়েব কাস্টিং এর সমস্যা দেখা দেয়। নেটওয়ার্ক সমস্যা তো ছিলই তার সঙ্গে বহু বুথে ক্যামেরা ঘুরিয়ে রাখা হয়েছিল বলে অভিযোগ মিলেছে। যে রাজনৈতিক দল যেখানে শক্তিশালী; সেখানেই এ ধরনের ঘটনা ঘটেছে বলে কমিশন সূত্রে খবর। এর ফলে হাইভোল্টেজ নন্দীগ্রামের নির্বাচন; সরাসরি পর্যবেক্ষণে যথেষ্ট বেগ পেতে হয়েছে কমিশনকে।

আরও পড়ুনঃ “নন্দীগ্রামে হার জেনেই, অন্য আসন থেকে মনোনয়ন জমা দিচ্ছেন মমতা”, দাবি মোদীর

শুধু নন্দীগ্রাম নয়, দ্বিতীয় দফার চার জেলায়; কমবেশি ২০০০টি বুথে ওয়েব কাস্টিং এর ক্যামেরা নিয়ে সমস্যা হয়েছে বলে; কমিশন সূত্রে জানা গিয়েছে। উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন ইতিমধ্যেই; এই নিয়ে রিপোর্ট চেয়েছেন রাজ্যের সিইওর কাছে। তৃতীয় দফার ভোট থেকেই; ওয়েব কাস্টিং এর ক্ষেত্রে; আরও জোর দিতে নির্দেশ নির্বাচন কমিশনের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন