মমতা ঘনিষ্ঠদের বদলি, পুলিশ প্রশাসনে ফের নির্বাচন কমিশনের কোপ

414
মমতা ঘনিষ্ঠদের বদলি, পুলিশ প্রশাসনে ফের নির্বাচন কমিশনের কোপ
মমতা ঘনিষ্ঠদের বদলি, পুলিশ প্রশাসনে ফের নির্বাচন কমিশনের কোপ

শনিবার বাংলায় প্রথম দফার ভোট। বিধানসভা ভোটের একেবারে দোরগোড়ায় দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ। মমতা ঘনিষ্ঠদের বদলি, পুলিশ প্রশাসনে ফের; নির্বাচন কমিশনের কোপ। ভোটের আগে ফের আইপিএস, আইএএস পদে; বদলি করল নির্বাচন কমিশন। ঝাড়গ্রামের জেলাশাসক ও পুলিশ সুপারকে; বদলি করল কমিশন। বদল করা হল; কোচবিহারের পুলিশ সুপারকেও। এছাড়া, কলকাতা পুলিশের ডিসি সাউথ ও এডিজি পশ্চিমাঞ্চলকে; বদলি করেছে নির্বাচন কমিশন। পাশাপাশি, ডায়মন্ডহারবারের এসপিকেও; বদলি করেছে নির্বাচন কমিশন। ঘটনায় নিজের ক্ষোভ জানিয়েছেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির তুমুল সমালোচনা; করেছেন তিনি।

প্রথম দফার ভোট আগামী শনিবার। তার আগেই পুলিশে ফের রদবদল। নির্বাচন কমিশন চিঠি দিয়ে, রাজ্যের মুখ্যসচিবকে জানিয়েছে; পাঁচটি বড় পদে রদবদল হচ্ছে। এডিজি ওয়েস্ট জ়োন পদ থেকে, বদলি হচ্ছে; আইপিএস সঞ্জয় সিংয়ের। তার জায়গায় আসছেন; আইপিএস ডাঃ রাজেশ কুমার। ডিইও ঝাড়গ্রামেও রদবদল হচ্ছে। আয়েশা রানির জায়গায় আসছেন; আইএস জয়েশি দাস।

আরও পড়ুনঃ প্রথম দফায় এগিয়ে বিজেপি, পূর্ব মেদিনীপুরে ৭টি আসনই যেতে পারে শুভেন্দুর ঝুলিতে

ডায়মন্ড হারবারেরও এসপি বদলাচ্ছে। প্রশ্ন উঠেছে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের; নিরপেক্ষতা নিয়ে। তাঁর জায়গায় আসছেন; আইপিএস অরিজিৎ সিনহা। দিনহাটার ঘটনার পর বদল হচ্ছে; কুচবিহারের এসপি পদেও। আইপিএস, কে কান্নানের জায়গায় আসছেন; আইপিএস দেবাশীষ ধর। দক্ষিণ কলকাতারও ডিসিপি বদলাচ্ছে। সুধীর নিলকণ্ঠর জায়গায় আসছেন; আইপিএস আকাশ মাঘরিয়া।

এর আগে, কমিশনের নির্দেশে রাজ্য পুলিশের ডিজিকে; নির্বাচন থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁকে পাঠানো হয়, পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন নিগম লিমিটেড; বা WBSEDCL-এর নিরাপত্তা ও নজরদারি সংক্রান্ত পরামর্শদাতা পদে। নজিরবিহীনভাবে ডিজি পদে রদবদল করে; জাতীয় নির্বাচন কমিশন। তাঁর জায়গায় নতুন ডিজি; করা হয় নীরজনয়ন পাণ্ডেকে।

রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকেও; সরিয়ে দেওয়া হয়েছে আইপিএস সুরজিৎ কর পুরকায়স্থকে। তাঁকে অপসারণের সিদ্ধান্ত জানায়; নির্বাচন কমিশন। ২০১৮ সালের ১৩ মে রাজ্যের নিরাপত্ত উপদেষ্টার পদে; নিয়োগ করা হয়েছিল সুরজিৎ কর পুরকায়স্থকে। বুধবার একটি নির্দেশিকা জারি করে; রাজ্যের স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে জানানো হয়; নির্বাচন চলাকালীন তিনি কোনও ক্ষমতা প্রয়োগ করতে পারবেন না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন