বাংলায় শুরু হল ব্ল্যাক ফাংগাসের আক্রমণ, আক্রান্ত হয়ে প্রাণ হারালেন এক মহিলা

3727
বাংলায় শুরু হল ব্ল্যাক ফাংগাসের আক্রমণ, আক্রান্ত হয়ে প্রাণ হারালেন এক মহিলা
বাংলায় শুরু হল ব্ল্যাক ফাংগাসের আক্রমণ, আক্রান্ত হয়ে প্রাণ হারালেন এক মহিলা

বাংলায় শুরু হল; ব্ল্যাক ফাংগাসের আক্রমণ। আক্রান্ত হয়ে প্রাণ হারালেন এক মহিলা। করোনা আবহে এবার ব্ল্যাক ফাংগাসে আক্রান্ত হয়ে; কলকাতায় প্রথম মৃত্যু। প্রাণ হারালেন এক মহিলা। করোনা আক্রান্ত হয়ে কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে; ভর্তি হয়েছিলেন হরিদেবপুরের বাসিন্দা শম্পা চক্রবর্তী (৩২)। পরে তাঁর শরীরে থাবা বসায়; ব্ল্যাক ফাংগাসও। এই রাজ্যে প্রথম তিনিই ব্লাক ফাঙ্গাস বা চিকিৎসার পরিভাষায় মিউকোরমাইকোসিসে আক্রান্ত হন।

ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসাও করা হয়েছিল তাঁর। কিন্তু শেষরক্ষা হয়নি। বৃহস্পতিবার গভীর রাতে; মৃত্যু হয় তাঁর। করোনা এবং ব্ল্যাক ফাঙ্গাসের জেরে; এই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল বাংলায়। জানা গিয়েছে, ওই মহিলা ডায়াবিটিসেও আক্রান্ত ছিলেন। অক্সিজেনও দেওয়া হচ্ছিল তাঁকে। বুধবার চিকিৎসকরা জানান; ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন তিনি। করোনার চিকিৎসার পাশাপাশি; ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসাও করা হয়েছিল তাঁর। এ জন্য ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ ‘অ্যাম্ফোটিরিসিন-বি’; দেওয়া হয়েছিল তাঁকে।

ব্ল্যাক ফাংগাসে প্রথম মৃত্যু, হরিদেবপুরের বাসিন্দা শম্পা চক্রবর্তী
ব্ল্যাক ফাংগাসে প্রথম মৃত্যু, হরিদেবপুরের বাসিন্দা শম্পা চক্রবর্তী

কিন্তু ব্ল্যাক ফাংগাসের জেরে; তাঁর মস্তিষ্ক, চোখ, ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। ফুসফুসেও সংক্রমণ ছড়িয়ে পড়ে। শুক্রবার ভোরে তাঁর মৃত্যু হয়। শম্পার স্বামী রাজু চক্রবর্তী; একটি দোকানে কাজ করেন। তাঁদের ১৩ বছরের একটি মেয়েও রয়েছে। বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাস আক্রান্তদের এমনিতেই; শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তার ফলে ছত্রাক সংক্রমণের; শিকার হওয়ার আশঙ্কা বেশি। তবে স্বস্তির বিষয়, মানুষ থেকে মানুষের দেহে; এই সংক্রমণ ছড়িয়ে পড়ে না।

আরও পড়ুনঃ বিশ্বের বৃহত্তম হিমবাহে ভাঙন, ভবিষ্যতে বিপদের মুখে বাংলা

বিশেষজ্ঞদের বক্তব্য, অসাড় মুখ, নাকের একদিক বন্ধ; চোখে ফোলা বা ব্যথার মতো উপসর্গগুলি দেখা দিলেই চিকিৎসকের কাছে পরামর্শ নিন। চিকিৎসকের পরামর্শ মতো যত দ্রুত সম্ভব; অ্যান্টি-ফাঙ্গাস থেরাপি শুরু করে ফেলতে হবে। এড়িয়ে যেতে হবে ধুলোর সঙ্গে; সরাসরি সংস্পর্শ। মাটি বা শ্যাওলা পরিষ্কারের সময়; জুতো, গ্লাভস পরতে হবে। সাবান এবং জল দিয়ে ত্বকের আঘাত পরিষ্কার করার; পরামর্শ বিশেষজ্ঞদের।

করোনা রোগীদেরও ব্ল্যাক ফাঙ্গাসে; আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে দেশ জুড়ে। পশ্চিমবঙ্গেও বেশ কয়েকজনের খোঁজ মিলেছে। সুস্থ মানুষও এই রোগে আক্রান্ত হতে পারেন; জানাচ্ছেন চিকিৎসকরা। ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসাবে চিহ্নিত করেছে কেন্দ্র। এই রোগ সংক্রান্ত নির্দেশিকাও; রাজ্যগুলিকে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন