দেশের চারটি রাজধানী ও চারটি সংসদের দাবি তুললেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা

4630
দেশের চারটি রাজধানী ও চারটি সংসদের দাবি তুললেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা
দেশের চারটি রাজধানী ও চারটি সংসদের দাবি তুললেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা

দেশের চারটি রাজধানী ও চারটি সংসদের দাবি তুললেন; বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রেড রোডে, নেতাজীর জন্মদিবস পালনের অনুষ্ঠানে; মুখ্যমন্ত্রী মমতা দাবি করলেন; “শুধু দিল্লি কেন, দেশের চার প্রান্তে চারটি রাজধানী করা উচিত। কলকাতাকেও; একটা রাজধানী করা উচিত। এখানেই থেমে থাকেন নি; মুখ্যমন্ত্রী মমতা। তিনি বলেন, “শুধু দিল্লিতে কেন; ভারতের চার জায়গায়, চারটি সংসদ সভা করা উচিত। সব দিল্লিতে কেন হবে”? যা নিয়ে শুরু হয়েছে তুমুল চর্চা। বিরোধীরা এটাকে মমতার “পাগলের প্রলাপ”; বলে মন্তব্য করেছেন। বাংলার রাজনৈতিক মহলে এই নিয়ে, শুরু হয়েছে; জোর তরজা।

শনিবার নেতাজীর ১২৫ তম জন্মবার্ষিকীতে; শ্যামবাজার পাঁচমাথার মোড়ে; নেতাজী মূর্তির সামনে সাইরেন বাজিয়ে শুরু হল তাঁর জন্মমুহূর্ত স্মরণ। বাজল শাঁখ। অনুষ্ঠানে হাজির হয়ে; নিজেও শাঁখ বাজালেন মমতা। তারপর শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে; পদযাত্রা করলেন মুখ্যমন্ত্রী। পদযাত্রা শেষ হল; রেড রোডে। রেড রোডের অনুষ্ঠান মঞ্চ থেকে, মমতা পরিষ্কার বলেন; “ভারতের একটা রাজধানী; কলকাতাকে করা হোক। দেশের চার জায়গায় হোক; চারটি রাজধানী। শুধু তাই নয়, দেশের চার জায়গায়; সংসদের অধিবেশন হওয়া উচিত”।

আরও পড়ুনঃ ইস্তফা দেবার পরেই, রাজীবকে মন্ত্রিত্ব থেকে অপসারণ করলেন মমতা

মমতার দাবির পরেই; রাজনৈতিক মহলে শোরগোল পরে যায়। এদিন কেন্দ্রকে আক্রমণ করে, মমতা বলেন; “দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। ওয়ান নেশন; ওয়ান লিডার; একটাই কার্ড? ওয়ান পলিটিক্যাল পার্টি; হোয়াট ইজ দ্য ভ্যালুয়েশন?‌ উই ওয়ান্ট ইউনাইটেড ইন্ডিয়া”।

মমতা এদিন বলেন; “এত বড় দেশ ভারতবর্ষ। আর রাজধানী একটাই; শুধু দিল্লি থাকবে কেন?‌ মুখ্যমন্ত্রী মমতার প্রশ্নে; এদিন চমকে যান সবাই। ভারতের চারটি প্রান্তে; দেশের চারটি রাজধানী করার দাবি জানান তিনি। তাঁর কথায়, “‌একসময় ভারতের রাজধানী ছিল কলকাতা। কলকাতাকে ফের ভারতের; রাজধানী করতে হবে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন