মোদীর পিএম কিসান প্রকল্প থেকে বঞ্চিত বাংলার কৃষকরা

1121
মোদীর পিএম কিসান প্রকল্প থেকে বঞ্চিত বাংলার কৃষকরা/The News বাংলা
মোদীর পিএম কিসান প্রকল্প থেকে বঞ্চিত বাংলার কৃষকরা/The News বাংলা

‘পিএম কিসান’ প্রকল্পের বর্ষপূর্তি; সুযোগ থেকে বঞ্চিতই রাজ্যের কৃষকেরা‌‌। সোমবার এক বছর পূর্ণ হল; কেন্দ্রের প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি বা ‘পিএম কিসান’ প্রকল্পের। এই প্রকল্পে এখনও পর্যন্ত ৫০,৮৫০ কোটি টাকা; বণ্টন করা হয়েছে। কিন্তু এই প্রকল্পে যোগ দেয়নি পশ্চিমবঙ্গ। ফলে প্রকল্পের সুযোগ থেকে বঞ্চিতই থাকছেন রাজ্যের কৃষকেরা। গত ২০১৯-এর ২৪ ফেব্রুয়ারি; পিএম কিসান প্রকল্প চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশের গোরক্ষপুরের একটি অনুষ্ঠানে; তিনি প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রকল্পের মাধ্যমে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিবছর; ৬,০০০ টাকা করে পৌঁছে দেওয়া হয়।

তিনটি কিস্তিতে এই টাকা দেওয়া হয়। এ ক্ষেত্রে সরকারি বরাদ্দ পাওয়ার জন্য; কিছু মাপকাঠি মেনে চলতে হয়।২০১৫-১৬ সালের কৃষি শুমারি অনুসারে; দেশের প্রায় ১৪ কোটি কৃষককে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। চলতি বছরের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ৮.৪৬ কোটি কৃষক পরিবার; এই প্রকল্পের সুবিধা পেয়েছে বলে; কেন্দ্রীয় কৃষি মন্ত্রক সূত্রে খবর। এই প্রকল্পটিতে প্রাথমিক ভাবে; সারাদেশের সমস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হয়। ২ হেক্টর পর্যন্ত চাষযোগ্য জমি রয়েছে; এমন পরিবারই প্রকল্পের আওতাভুক্ত হয়।

তবে পরবর্তী সময়ে; দেশের সমস্ত কৃষক পরিবারকে প্রকল্পের আওতায় নিয়ে আসার জন্য; বেশ কিছু নিয়ম শিথিল করা হয়। এই প্রকল্পে অংশ না নেওয়ার জন্য; অবশ্য এরাজ্যের তরফে কারণ দর্শানো হয়েছে। রাজ্যের কৃষিকর্তারা জানিয়েছেন; রাজ্য সরকার ‘কৃষকবন্ধু’ নামে নিজেদের একটি প্রকল্প চালায়।কৃষকবন্ধু প্রকল্পে প্রতি বছর দু’বার চাষের জন্য; প্রতি একর জমিতে কৃষকেরা মোট ৫ হাজার টাকা করে পান। আড়াই হাজার করে; দুই কিস্তিতে ওই টাকা তাঁদের হাতে তুলে দেওয়া হয়।

কিন্তু পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় প্রকল্পটিতে শামিল না হওয়ায়; একাধিক বার ক্ষোভ প্রকাশ করেছে কেন্দ্র। মন্ত্রী প্রকাশ জাভড়েকর কয়েক দিন আগেই বলেছেন; “পশ্চিমবঙ্গের সিদ্ধান্তের জেরে বঞ্চিত হবেন রাজ্যের কৃষকরা”।  চলতি কেন্দ্রীয় বাজেটে; কৃষকদের হাতে বাড়তি অর্থ দিতে; ১৫ লক্ষ কোটি টাকা ক্ষুদ্র ঋণের কথা ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে; যাঁরা পিএম কিসান প্রকল্পে টাকা পেয়েছেন; তাঁরা এই ক্ষুদ্র ঋণ পাবেন। এ ক্ষেত্রে প্রকল্পে যোগ না দেওয়া; পশ্চিমবঙ্গের কৃষকেরা  ঋণ পাবেন না। রাজ্যের কৃষকদের এই বঞ্চনার দায় কার; স্বাভাবিক ভাবেই তা নিয়ে প্রশ্ন উঠেছে। রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকারের; অন্ধ কেন্দ্র বিরোধিতার কারণেই; এরাজ্যের কৃষকেরা পিএম কিষাণ প্রকল্পের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন বলে; বিরোধীরা অভিযোগ করেছেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন