মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কিভাবে, জানিয়ে দিল রাজ্য

1005
মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কিভাবে, জানিয়ে দিল রাজ্য
মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কিভাবে, জানিয়ে দিল রাজ্য

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কিভাবে; জানিয়ে দিল রাজ্য। জুলাইয়ে মাধ্যমিক উচ্চ-মাধ্যমিকের ফল, ঘোষণা হবে; আগেই জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা। দুটি পরীক্ষার ফল দেখে; মাধ্যমিকের রেজাল্ট তৈরি হবে। নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষা; ও দশম শ্রেণীর স্কুলের পরীক্ষার ফল; দেখেই তৈরি হবে এবারের মাধ্যমিকের রেজাল্ট। দুটি রেজাল্টের ৫০ শতাংশ করে; নাম্বার নেওয়া হবে। কারোর রেজাল্ট পছন্দ না হলে; তারা করোনা আবহ কেটে যাবার পরে; বোর্ড নির্ধারিত দিনে পরীক্ষায় বসতে পারবে। করোনা পরিস্থিতিতে বাতিল হয়ে গেছে; মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। বিকল্প পদ্ধতিতে কীভাবে মূল্যায়ন হবে, তা জানাতেই; শুক্রবার মাধ্যমিক বোর্ড ও উচ্চমাধ্যমিক পর্ষদ যৌথ সাংবাদিক বৈঠক করে।

আরও পড়ুনঃ ১১ বছর বয়সেই কম্পিউটার পোগ্রামিং বই লিখে বিশ্বকে চমকে দিল বাঙালি বালক

উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রেও; মাধ্যমিক রেজাল্ট ও একাদশ শ্রেণীর রেজাল্ট দেখা হবে। মাধ্যমিকের সেটা ৪ টে বিষয়ের রেজাল্ট; ও একাদশের সেরা রেজাল্ট দেখে; তৈরি হবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। মাধ্যমিকের ক্ষেত্রে ৪০ শতাংশ নাম্বার; ও একাদশ শ্রেণীর পরীক্ষা থেকে ৬০ শতাংশ নাম্বার জুড়ে; তৈরি হবে; উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। ২০১৯ সালের মাধ্যমিকের চারটি বিষয়ের; সর্বোচ্চ নম্বরের ভিত্তি করে; ৪০ শতাংশ নম্বর। ২০২০ সালের একাদশ বার্ষিক; পরীক্ষার ভিত্তিতে ৬০ শতাংশ। এবং প্র্যাকটিকাল প্রজেক্টে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে; ফলপ্রকাশ করা হবে। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রেও, কারোর রেজাল্ট পছন্দ না হলে; তারা করোনা আবহ কেটে যাবার পরে; বোর্ড নির্ধারিত দিনে পরীক্ষায় বসতে পারবে।

আরও পড়ুনঃ ভোট আর বন্যায় মনে পরে ‘ঘাটাল মাস্টার প্ল্যান’, স্বাধীনতার পর থেকেই বাংলার ‘কুমিরছানা’

উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়নের পদ্ধতি সরল; জানিয়েছে শিক্ষা সংসদ। ‘২০১৯-র মাধ্যমিকের ৪টি বিষয়ের সর্বোচ্চ নম্বরের ৪০ শতাংশ; ২০২০-র একাদশের বার্ষিক পরীক্ষার ৬০ শতাংশ নম্বর; সেইসঙ্গে দ্বাদশের প্রজেক্ট-প্র্যাক্টিক্যালের নম্বর যুক্ত করে; উচ্চ-মাধ্যমিকের মূল্যায়ন হবে। ‘দ্বাদশের প্রজেক্টের ২০ নম্বর; প্র্যাক্টিক্যালের ৩০ নম্বর ধরে মূল্যায়ন হবে।

মুল্যায়নে সন্তুষ্ট না হয়ে, পরীক্ষায় বসলে; সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বলে বিবেচিত হবে। ২৩ জুনের মধ্যে স্কুলগুলিকে; পুরনো পরীক্ষার নম্বর জমা দিতে হবে। মাধ্যমিকের প্রায় ১৩ লক্ষ ও উচ্চমাধ্যমিকের প্রায় ৯ লক্ষ পরীক্ষার্থীর; মার্কশিট এইভাবেই তৈরি হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন