গল্প হলেও সত্যি, পোস্ত ভাত খেতেও বাঙালি এবার প্রধানমন্ত্রী মোদীর দারস্থ

276
গল্প হলেও সত্যি, ভাত ডাল আলুপোস্ত খেতেও বাঙালি এবার মোদীর দারস্থ/The News বাংলা
গল্প হলেও সত্যি, ভাত ডাল আলুপোস্ত খেতেও বাঙালি এবার মোদীর দারস্থ/The News বাংলা

গল্প হলেও সত্যি; ভাত ডাল আলুপোস্ত খেতেও বাঙালি এবার মোদীর দারস্থ। কি ভাবছেন; মজা করছি? মমতা বন্দ্যোপাধ্যায় সরকার এবার বাঙালিকে পোস্ত খাওয়াতে; নরেন্দ্র মোদী সরকারের দারস্থ। রাজ্যে পোস্ত চাষের অনুমতি পেতে; কেন্দ্রীয় সরকারের অনুমতি চাইল রাজ্য সরকার। কেন্দ্র রাজ্যকে পোস্ত চাষের অনুমতি দেয় কিনা; সেটাই এখন দেখার।

পমফ্রেট, ইলিশ, চিংড়ি ও খাসির মাংসকেও টপকে গেল পোস্ত। মঙ্গলবার রাজ্যের বিভিন্ন জেলার বাজারে; পোস্ত-র গড়পড়তা দাম ১২০০ টাকা। কোথায় এর দাম দেড় হাজার; কোথাও এবার ১৪০০ টাকা ছুঁয়েছে। বাঙালি এখন পোস্ত কেনা তো দুরের কথা; পোস্তের দিকে তাকাতেও ভয় পাচ্ছে।

আরও পড়ুনঃ ভারতীয় হিসেবে গর্বিত নই, কাশ্মীর নিয়ে একি বললেন নোবেল জয়ী অমর্ত্য সেন

বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া বা মেদিনীপুরের মানুষদের; দুপুর বা রাতের খাবারে পোস্ত না হলে চলেই না। কিন্তু যে পোস্ত বাঙালির খাবারে নিত্যদিনের ব্যপার; সেই পোস্তই এখন চোখের জল ঝরাচ্ছে। আগে যা ছিল গরিবের খাবার; মধ্যবিত্তের খাবার; তার দাম এখন সাধারণ মানুষের নাগালের বাইরে।

পোস্ত ব্যবসায়ীদের দাবি; জুন মাসে পোস্তর দাম ছিল সাতশো টাকা কেজি। জুলাইয়ে একধাক্কায় তা পৌঁছয় এগারোশো টাকায়। এখন পোস্তর দাম বারশো টাকা কেজি। এমনটা চললে এই সপ্তাহেই দাম; দেড় হাজার ছুঁয়ে যাবে, দাবি তাঁদের। ব্যবসায়ীরা জানাচ্ছেন; গত তিনসপ্তাহে পোস্তর বিক্রি অর্ধেকে নেমে এসেছে। ভিন্‌ দেশ থেকে আমদানি কম হওয়ায়; দাম বাড়ছে বলেও তাঁদের দাবি।

আগে দুই মেদিনীপুর; বাঁকুড়া, পূর্ব বর্ধমানের অনেক জমিতেই পোস্ত চাষ হত। আফিমের কারবার রুখতে; প্রশাসন পোস্ত চাষ বন্ধ করে দেয়। পোস্ত চাষ রুখতে; বাড়ানো হয় নজরদারিও। এখন চিন, চেক প্রজাতন্ত্র বা তুরস্ক থেকে আমদানি করা পোস্তই; বাঙালির ভরসা।

আমদানিতে ঘাটতির কারণেই; দেড় হাজার টাকা কেজির দিকে পৌঁছচ্ছে পোস্তর দাম। বাজারের ফর্দ থেকে; বাদ পড়ছে প্রিয় পোস্ত। আর এই কারনেই; মমতা বন্দ্যোপাধ্যায় সরকার; রাজ্যে পোস্ত চাষের অনুমতি চাইল কেন্দ্রের মোদী সরকারের কাছে।

কেন্দ্র সরকার এই অনুমতি দেয় কিনা; সেটাই এখন দেখার। কেন্দ্র অনুমতি দিলে; বাঙালির পাতে এবার পোস্ত উঠবে। না হলে বাঙালির খাবারের পদ থেকে; চিরকালের মত হারিয়ে যাবে সবার প্রিয় পোস্ত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন