এক ঝাঁক তারকা জানিয়ে দিলেন, কাগজ আমরা দেখাব না

758
এক ঝাঁক তারকা জানিয়ে দিলেন, কাগজ আমরা দেখাব না/The News বাংলা
এক ঝাঁক তারকা জানিয়ে দিলেন, কাগজ আমরা দেখাব না/The News বাংলা

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করে; সুশীল সমাজের এক ঝাঁক তারকা জানিয়ে দিলেন; “কাগজ দেখাব না”। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে শুরু থেকেই বাংলার বুদ্ধিজীবীরা বিরোধিতায় সোচ্চার হয়েছেন। সোমবার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়; যাতে দেখা গিয়েছে; সব্যসাচী চক্রবর্তী; ধৃতিমান চট্টোপাধ্যায়; স্বস্তিকা মুখোপাধ্যায় এবং আরও অনেকে মুখ খুলেছেন নাগরিকত্ব সংশোধনী আইনের বিপক্ষে। ভাইরাল হওয়া ভিডিওতে তাঁরা পরিস্কার জানিয়ে দিয়েছেন; যে তাঁরা তাঁদের কাগজ দেখাবেন না।

কয়েক সপ্তাহ আগেই; দেশ জুড়ে ভাইরাল হয়েছিল লেখক বরুন গ্রোভারের ভিডিও। নাগরিকত্ব আইনের বিরোধিতায় তিনি একটি কবিতার মাধ্যমে জানিয়েছিলেন; তিনি “হাম কাগজ নেহি দিখায়েঙ্গে” নামের একটি ভিডিওর মাধ্যমে প্রতিবাদ দেখিয়েছিলেন।

আরও পড়ুন অমর গীতিকারকে গুগুলের শ্রদ্ধা নিবেদন

এবার সেই কবিতার বাংলা অনুবাদে গলা মেলালেন বাংলার অভিনেতা; লেখক; গায়ক; নাট্য ব্যাক্তিত্ব থেকে আরও অনেকে। কবিতায় সুর আরোপ করেছেন ময়ূখ-মৈনাক। ক্যামেরাবন্দী করলেন পরিচালক দেবলীনা মজুমদার। ভিডিওটি তৈরি করেছেন; রনি সেন। রনি জানান; মানুষের বোঝা দরকার এই আন্দোলন কোন রাজনৈতিক দলের লড়াই নয়। এই লড়াই মানুষের লড়াই।

গায়ক রুপম ইসলামের কথায়; “আমাদের সংস্কৃতিতে আমরা ছোট থেকে এটাই শিখেছি; এই দেশটা ধর্ম নিরপেক্ষ। এখানে আমরা সবাই এক সঙ্গে থাকি। তাই আমার মনে হয়েছে; এই নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করা দরকার”।

আরও পড়ুন ইতিহাস শাহজাহান ঔরঙ্গজেব পড়িয়েছে, তানাজি পড়ায়নি

সব্যসাচী; সুমন; ধৃতিমান; স্বস্তিকা; রুপম ইসলাম ছাড়াও; অভিনেত্রী কঙ্কনা সেন শর্মা; মনোরঞ্জন ব্যাপারী; চিত্রাঙ্গদার সঙ্গে গলা মিলিয়েছেন এক ঝাঁক পরিচিত উজ্জ্বল মুখ। সাধারন মানুষের কাছে তাঁরা নিজেদের বার্তা দিয়েছেন; কাগজ না দেখানোর।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন