বাঙালি ভুলে গেলেও, বাঙালি নারীকে সম্মান জানাল আমেরিকার গুগল

736
বাঙালি ভুলে গেলেও, বাঙালি নারীকে সম্মান জানাল আমেরিকার গুগল/The News বাংলা
বাঙালি ভুলে গেলেও, বাঙালি নারীকে সম্মান জানাল আমেরিকার গুগল/The News বাংলা

বাঙালি ভুলে গেলেও, বাঙালি নারীকে সম্মান জানাল আমেরিকার গুগল। গুগল ডুডল হল গুগল কর্তৃক ডিজাইনকৃত কোনো বিশেষ দিন; বিশেষ ঘটনা; বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম ও মৃত্যুবার্ষিকী স্মরণ করতে; গুগলের হোম পেজে তাদের লোগোর পরিবর্তে ব্যবহৃত শিল্পসম্মত লোগো। আর সেটা করেই এক বাঙালি নারীকে সম্মান জানাল গুগল। আজকের দিনটি কীসের জন্য বিখ্যাত; তা অনেকেরই অজানা। এই অজানাকেই সামনে তুলে এলে বাঙালিকে লজ্জায় ফেলল গুগল ডুডল।

আজ বিখ্যাত বাঙালি কবি ও ভারতের ইতিহাসে অনার্স সহ প্রথম মহিলা গ্রাজুয়েট; কামিনী রায়ের ১৫৫ তম জন্মবার্ষিকী। তাই, তাঁর জন্মবার্ষিকীতে গুগল একটি সুন্দর ডুডলের মাধ্যমে এই দিনটি উদযাপন করল। বাঙালি নারীকে সম্মান জানাল আমেরিকার গুগল।

আরও পড়ুনঃ সংসার খরচের টাকা বাঁচিয়ে, নরেন্দ্র মোদীর মন্দির নির্মাণ করছেন রাজ্যের মুসলিম মহিলারা

আজকের দিনে, অর্থাৎ ১২ই অক্টোবর ১৮৬৪ সালে; তৎকালীন পূর্ববঙ্গের বাকেরগঞ্জের বাসণ্ডা গ্রামে জন্ম হয় বাঙালি বিখ্যাত কবি কামিনী রায়ের। নারীবাদী লেখিকা ও সমাজকর্মী হিসেবে তার পরিচিতি বেশি। তৎকালীন ব্রিটিশ শাসিত ভারতের; প্রথম মহিলা স্নাতক ডিগ্রিধারী তিনি। তাঁর বেশিরভাগ লেখা ‘জনৈক বঙ্গমহিলা’ ছদ্মনামে প্রকাশিত পায়। ১৮৮০ সালে কলকাতার বেথুন স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষা এবং ১৮৮৩ খ্রিস্টাব্দে এফএ পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি।

আরও পড়ুনঃ বাঙালির দুর্গা পুজো নিয়ে বড় পরিকল্পনা নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

তারপর বেথুন কলেজ থেকেই ১৮৮৬ সালে; সংস্কৃত ভাষায় ভারতের প্রথম নারী হিসেবে সম্মানস্বরূপ স্নাতক ডিগ্রি লাভ করেন। স্নাতক ডিগ্রি অর্জনের পর ১৮৮৬ সালেই; তিনি বেথুন স্কুলে শিক্ষিকা পদে নিযুক্ত হন। কামিনী রায় অল্প বয়সেই; কবিতা লেখা শুরু করেছিলেন। মাত্র ১৫ বছর বয়সে ১৮৮৯ সালে; প্রথম প্রকাশ পায় ‘আলো ছায়া’ কবিতাটি। যা তখনকার সমাজে বেশ আলোচিত ছিল।

তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলি হল; আলো ও ছায়া, নির্মাল্য, পৌরাণিকী, মাল্য ও নির্মাল্য, জীবন পথে, একলব্য ইত্যাদি। এছাড়াও, ১৯০৫ সালে শিশুদের জন্য গুঞ্জন নামের কবিতা রচনা করেন তিনি। ১৯২৯ সালে সাহিত্যে কৃতিত্বের জন্য; কামিনী রায়কে কলকাতা বিশ্ববিদ্যালয় জগত্তারিণী পদক দিয়ে সম্মানিত করা হয়। ১৯৩৩ সালের ২৭ সেপ্টেম্বর তাঁর মৃত্যু হয়। কামিনী রায়ের জন্মদিনেই; ডুডলের মাধ্যমে বিশেষ শ্রদ্ধা জানিয়েছে গুগল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন