ক্যাবের প্রতিবাদে কলম ধরলেন শঙ্খ ঘোষ

1261
ক্যাবের প্রতিবাদে কলম ধরলেন শঙ্খ ঘোষ/The News বাংলা
ক্যাবের প্রতিবাদে কলম ধরলেন শঙ্খ ঘোষ/The News বাংলা

ক্যাবের প্রতিবাদে কলম ধরলেন শঙ্খ ঘোষ। রাজ্যসভায় পাস হয়ে গেছে; নাগরিকত্ব সংশোধনী বিল। বিল পাসের পর থেকেই; দেশের বিভিন্ন রাজ্যে উঠেছে প্রতিবাদের ঝড়। অসমে প্রতিবাদের জেরে বন্ধ হয়ে গেছে বাস; ট্রেন; বিমান থেকে সমস্ত পরিসেবা। বন্ধ করে দেওয়া হয়েছে; ইন্টারনেট পরিসেবা থেকে শুরু করে সব কিছু। জায়গায় জায়গায় কার্ফু জারি করা হয়েছে। এই উত্তপ্ত পরিস্থিতিতে দাঁড়িয়ে; কলম ধরলেন কবি শঙ্খ ঘোষ।

নিজের কবিতায় কবি লিখেছেন; আমারই হাতের স্নেহে ফুটেছিল এই গন্ধরাজ/ যে-কোন ঘাসের গায়ে আমারই পায়ের স্মৃতি ছিল/ আমারই তোঁ পাশে পাশে জেগে ছিল অজয়ের জল/ আবারও সে নেমে গেছে আমারই চোখের ছোঁয়া নিয়ে।

আরও পড়ুনঃ সংস্কৃতে কথা বলে সারিয়ে ফেলুন ডায়াবেটিস কোলেস্টেরল

কোণে পড়ে থাকা ওই দালানে দুপুরে ভাঙা থামে/ আমারই নিশ্বাস থেকে কবুতর তুলেছিল স্বর/ শালবন পেরোনো এ খোলামাঠে মহফিল শেষে/ নিথর আমারই পাশে শুয়ে ছিল প্রতিপদে চাঁদ। তোমাদের পায়ে পায়ে আমারও জড়ানো ছিল পা/ তোমরা জানোনি তাকে, ফিরেও চাওনি তার দিকে/ দুধারে তাকিয়ে দেখো ভেঙে আছে সবগুলি সাঁকো/ কোনখানে যাব আর যদি আজ চলে যেতে বলো!

গোধূলিরঙিন মাচা, ও পাড়ায় উঠেছে আজান/ এ দাওয়ায় বসে ভাবি দুনিয়া আমার মেহমান/ এখনও পরীক্ষা চায় আগুনসমাজ/ এমাটি আমারও মাটি সেকথা সবার সামনে কীভাবে প্রমাণ করব আজ!

আরও পড়ুনঃ আবার বড় বদল, এরপর এক দেশ এক আইনের রাস্তায় মোদী সরকার

‘মাটি’ নামক এই কবিতাতে; কবি তুলে ধরেছেন তাঁর মনের কষ্টের কথা। একথা শুধু তাঁরই নয়; দেশভাগের পড়ে যারা নিজের দেশ ছেড়ে এদেশে চলে এসেছেন সেই সমস্ত মানুষের মনের কথা। কোথায়; কার কাছে; আর কেনই বা প্রমাণ দেবে দেশের নাগরিকরা; সেই প্রশ্নই তুলে ধরেছেন কবি শঙ্খ ঘোষ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন